• বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯, ২৭ অগ্রহায়ণ ১৪২৬  |   ১৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘জোবাইক-ডিইউ চক্কর’-এর আনুষ্ঠানিক যাত্রা শুরু

  ঢাবি প্রতিনিধি

১৬ অক্টোবর ২০১৯, ১৮:৩৫
জোবাইক সেবা ‘ডিইউ-চক্কর’ উদ্বোধনে অতিথিরা (ছবি: দৈনিক অধিকার)

‘কার্বন ফ্রি’ ক্যাম্পাস বিনির্মাণে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো আনুষ্ঠানিক যাত্রা শুরু করল বাংলাদেশের প্রথম অ্যাপভিত্তিক জোবাইক সেবা ‘ডিইউ-চক্কর’। 

বুধবার (১৬ অক্টোবর) বিকাল সোয়া ৩টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রের (টিএসসি) পায়রা চত্বরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো আখতারুজ্জামান আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। এছাড়া, ডাকসুর ভিপি নুরুল হক নুর, জিএস গোলাম রাব্বানী, পরিবহন সম্পাদক শামস ই নোমান, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আরিফ ইবনে আলী, ডাকসু সদস্য তিলোত্তমা সিকদার, তানভীর হাসান সৈকত, চিবল সাংমা, জোবাইক কোম্পানির প্রতিষ্ঠাতা মেহেদী রেজা প্রমুখ উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী নওফেল উপস্থিত সকলকে কার্বন মুক্ত পরিবেশ নিশ্চিত করতে জোবাইক ব্যবহার করার আহ্বান জানান। এছাড়া, উপস্থিত ছাত্র নেতাদের প্রতি দায়িত্ববান এবং শিক্ষার্থীদের অধিকার নিয়ে কাজ করার আহ্বান জানান তিনি।

এ ব্যাপারে জানতে চাইলে ডাকসুর ছাত্র পরিবহন সম্পাদক শামস -ই নোমান বলেন, ‘এটি একটি পরিবেশবান্ধব যানবাহন। ‘কার্বন ফ্রি’ ক্যাম্পাস বিনির্মাণে অ্যাপভিত্তিক বাইসাইকেল সেবা ‘চক্কর’ একটি ভালো পদক্ষেপ। ক্যাম্পাসের অভ্যন্তরে যাতায়াতের জন্য রিকশা পেতে শিক্ষার্থীদের মাঝে মধ্যে যে দুর্ভোগের শিকার হতে হয়, সেই দুর্ভোগ অনেকাংশে লাঘব হবে এই সেবাটির মাধ্যমে। তাছাড়া শিক্ষার্থীদের যাতায়াতের পাশাপাশি শারীরিক ব্যায়ামেরও একটি মাধ্যম হতে পারে এই সেবা।’

তিনি আরও জানান, স্বল্প দূরত্বের যাতায়াতের জন্য বাই-সাইকেল খুব ভালো একটি যানবাহন। ক্যাম্পাসের অভ্যন্তরে শিক্ষার্থীদের রিকশা ভাড়া বাবদ যে টাকা খরচ হয় তার ৬০-৭০ শতাংশ খরচ কমিয়ে আনবে এই ‘চক্কর’ সেবা।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও অ্যাপভিত্তিক সাইকেল রাইডিং প্রতিষ্ঠান ‘জোবাইক’-এর যৌথ উদ্যোগে গত ৭ অক্টোবর পরীক্ষামূলকভাবে এটি চালু হয়। যা শিক্ষার্থীদের মধ্যে ইতিবাচক ধারণা দিতে সক্ষম হয়েছে।

ওডি/জেআই 

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড