• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

এমপিওভুক্তির তালিকায় অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী

  শিক্ষা ডেস্ক

১৫ অক্টোবর ২০১৯, ১৮:৫৩
এমপিওভুক্তির আন্দোলনে শিক্ষকরা (ছবি: সংগৃহীত)

ননএমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্তি এবং বেতন বৈষম্য নিয়ে শিক্ষকদের আন্দোলনে ইতিবাচক সাড়া দিয়েছেন প্রধানমন্ত্রী। এর আগে বেতন বৈষম্য নিরসনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ চেয়ে আসছিলেন আন্দোলনরত শিক্ষকরা।

মঙ্গলবার (১৫ অক্টোবর) শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির তালিকায় অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এখন এটি শিক্ষা মন্ত্রণালয় প্রজ্ঞাপন আকারে জারি করবে বলে জানা গেছে। তবে, কতগুলো প্রতিষ্ঠান এমপিওভুক্তিতে প্রধানমন্ত্রী অনুমোদন দিয়েছেন সে বিষয়ে সুস্পষ্ট কিছু জানায়নি শিক্ষা মন্ত্রণালয়।

জানা গেছে, নতুন এমপিও নীতিমালা অনুসারে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হতে যাচ্ছে। নীতিমালা অনুসারে যোগ্য বিবেচিত শিক্ষা প্রতিষ্ঠানগুলোই এমপিওভুক্তির অনুমোদন পেয়েছে। এ ক্ষেত্রে চরাঞ্চল ও হাওর অঞ্চলের প্রতিষ্ঠান অগ্রাধিকার পেয়েছে বলেও জানা গেছে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের জনবল কাঠামো ও এমপিও নীতিমালা অনুযায়ী, প্রতিষ্ঠানের একাডেমিক স্বীকৃতির বয়স, শিক্ষার্থীর সংখ্যা, পাবলিক পরীক্ষায় অংশ নেয়া পরীক্ষার্থীর সংখ্যা এবং পাসের হার বিবেচনা করে এমপিওভুক্তির খসড়া তালিকা প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছিল।

এ দিকে নতুন এমপিও নীতিমালা অনুসারে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির তালিকায় অনুমোদন দেয়া হলেও মঙ্গলবার (১৫ অক্টোবর) সকাল থেকে স্বীকৃতিপ্রাপ্ত সব শিক্ষা প্রতিষ্ঠান একযোগে এমপিভুক্তির দাবিতে অবস্থান কর্মসূচি পালন করছেন কয়েকশ শিক্ষক-কর্মচারী। এ সময় নতুন নীতিমালায় অনেক পুরানো প্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য যোগ্য বিবেচিত হবে না কেন- দাবি করেন তারা।

প্রসঙ্গত, দীর্ঘ প্রায় নয় বছর বন্ধ থাকার পর আবার এমপিওভুক্ত হচ্ছে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান। গত ১৩ জুন জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তৃতায় এমপিওভুক্তির কার্যক্রমের জন্য প্রয়োজনীয় অর্থের জোগান রাখার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল অসুস্থ থাকায় বাজেটের এই অংশটি পড়েন প্রধানমন্ত্রী।

ওডি/জেআই

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড