• রোববার, ০৫ জুলাই ২০২০, ২১ আষাঢ় ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফাহাদ হত্যার প্রভাব ভর্তি পরীক্ষায় পড়েনি : বুয়েট উপাচার্য

  অধিকার ডেস্ক

১৪ অক্টোবর ২০১৯, ১২:১৬
সাইফুল ইসলাম
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) উপাচার্য অধ্যাপক সাইফুল ইসলাম। ছবি : সংগৃহীত

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে হচ্ছে বলে জানিয়ে প্রতিষ্ঠানটির উপাচার্য অধ্যাপক সাইফুল ইসলাম বলেছেন, শিক্ষার্থীদের দাবি পূরণে আমরা কাজ করছি। আবরার হত্যার প্রতিবাদের আন্দোলন ভর্তি পরীক্ষার্থীদের মধ্যে কোনো প্রভাব ফেলেনি। এ সময় ৯০ ভাগ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছে বলেও জানান তিনি।

সোমবার (১৪ অক্টোবর) সকাল ৯টায় বুয়েটে ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়। ৩ ঘণ্টাব্যাপী এই লিখিত পরীক্ষা দুপুর ১২টায় শেষ হবে। এর মধ্যে সকাল ১০টা ৪৫ মিনিটের দিকে ভর্তি পরীক্ষার কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন বুয়েট উপাচার্য।

ভর্তি পরীক্ষার কয়েক দিন আগে বিশ্ববিদ্যালয়টির তড়িৎ প্রকৌশল বিভাগের শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার প্রতিবাদে আন্দোলনে উত্তাল হয়ে ওঠে বুয়েট ক্যাম্পাস। এ সময় আন্দোলনকারী সাধারণ শিক্ষার্থীরা ১০ দফা দাবি জুড়ে দেন। তাদের দাবি মানা না হলেও ভর্তি পরীক্ষা হতে দেওয়া হবে না বলেও জানান শিক্ষার্থীরা। একপর্যায়ে বুয়েট কর্তৃপক্ষ তাদের দাবি-দাওয়া মেনে নিলে অক্টোবরের ১৩ ও ১৪ তারিখ আন্দোলন শিথিল করেন তারা।

চলমান সঙ্কট নিরসনের বিষয়ে উপাচার্য সাইফুল ইসলাম বলেন, ‘চলমান সঙ্কট নিরসনে কয়েকটি কমিটি গঠন করা হয়েছে। শিক্ষার্থীদের দাবি আমরা মেনে নিয়েছি। আমাদের যে সমস্যা রয়েছে সেগুলো সমাধানে বেশ কয়েকটি কমিটি করেছি। আশা করি, দ্রুতই সঙ্কট নিরসন হবে।’

আন্দোলনকারী সাধারণ শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে ইতোমধ্যে বুয়েটে ছাত্র রাজনীতি নিষিদ্ধ করেছে কর্তৃপক্ষ। ছাত্রলীগ নেতাদের কিছু কক্ষ সিলগালা ও অবৈধ ছাত্রদের হল থেকে বের করে দিয়েছে বুয়েট। এ বিষয়ে উপাচার্য জানান, বুয়েটের হলে হলে অভিযান অব্যাহত থাকবে।

শিক্ষার্থীরা যেকোনো প্রয়োজনে আমার সঙ্গে আলোচনা করতে পারে উল্লেখ করে সাইফুল ইসলাম আরও বলেন, ‘আশা করি, তারা আমাদের সহযোগিতা করবে। কারণ তাদের দাবির বিষয়ে আমরা একমত।’

ফাহাদ হত্যার দৃষ্টান্তমূলক বিচারের বিষয়ে আশা ব্যক্ত করে উপাচার্য বলেন, ‘এই হত্যাকাণ্ডের বিচারে আমরা আন্তরিক। সরকারও বিচারের বিষয়ে দ্রুত ব্যবস্থা নিয়েছে। তাই আশা করি, সুষ্ঠু বিচার হবে।’

ওডি/এএস

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড