• মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন

জাককানইবিতে নজরুল জয়ন্তীর সমাপ্তি; ২ গুণীকে সম্মাননা

  জাককানইবি প্রতিনিধি

০৫ জুলাই ২০১৯, ০৯:১৫
নজরুল জয়ন্তী
জাককানইবিতে নজরুল জয়ন্তীর সমাপ্তি অনুষ্ঠান (ছবি : সংগৃহীত)

কবি কাজী নজরুল ইসলামের ১২০তম জন্মবার্ষিকী উপলক্ষে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) ৩ দিনব্যাপী নজরুল জয়ন্তী-২০১৯ অনুষ্ঠান শেষ হয়েছে।

বৃহস্পতিবার (৪ জুলাই) সন্ধ্যায় ‘গাহি সাম্যের গান’ মঞ্চে সম্মাননা প্রদান ও সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের হুইপ বীর মুক্তিযোদ্ধা মো. আতিউর রহমান আতিক এমপি। এছাড়া সম্মানিত অতিথি (গেস্ট অব অনার) হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট নজরুল বিশেষজ্ঞ ও জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম।

প্রতিবারের মতো এবারও নজরুল গবেষণায় অবদানের জন্য নজরুল বিশ্ববিদ্যালয় সম্মাননা প্রদান করা হয় অধ্যাপক ড. হায়াৎ মামুদকে এবং সংগীত চর্চায় অগ্রণী ভূমিকা রাখার স্বীকৃতিস্বরূপ নজরুল বিশ্ববিদ্যালয় সম্মাননা প্রদান করা হয় জনাব জুলহাস উদ্দীন আহমেদকে। এই দুই গুণী ব্যক্তিত্বকে উত্তরীয় পরিয়ে সম্মাননা স্মারক এবং ৫০ হাজার টাকা করে সম্মানী প্রদান করেন অনুষ্ঠানের গেস্ট অব অনার, প্রধান অতিথি, সভাপতি ও অন্যান্য অতিথিবৃন্দ।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান, ময়মনসিংহ বিভাগের বিভাগীয় কমিশনার মাহমুদ হাসান, ধর্ম মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আলহাজ্ব হাফেজ মাওলানা রুহুল আমীন মাদানী এমপি, ট্রেজারার অধ্যাপক মো. জালাল উদ্দিন, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. সুব্রত কুমার দে, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. সাহাবউদ্দিন প্রমুখ। এছাড়া স্বাগত বক্তব্য রাখেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর। 

এ সময় জাককানইবি শাখা ছাত্রলীগের সভাপতি মো. নজরুল ইসলাম বাবু শিক্ষার্থীদের পক্ষ হতে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে আন্তঃবিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক প্রতিযোগিতা ২০১৭ এবং চারুকলা বিভাগ আয়োজিত বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনীর বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করা হয়।

এর আগে সকালে বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স রুমে নজরুল বিষয়ে অনুষ্ঠিত আন্তর্জাতিক কনফারেন্সে ৪টি সেশনে ৪টি প্রবন্ধ পাঠ করা হয়। সেশনগুলোতে উপস্থিত ছিলেন বিশিষ্ট নজরুল বিশেষজ্ঞ ও জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সৌমিত্র শেখর, উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান, সংগীত বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. রশিদুন্ নবী, ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. বিজয় ভূষণ দাস ও সহকারী অধ্যাপক ড. শেখ মেহেদী হাসান, ভারতের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের নজরুল সেন্টার ফর সোস্যাল অ্যান্ড কালচারাল স্টাডিজের পরিচালক ড. স্বাতী গুহ, উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. মঞ্জুলা বেরা, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের অধ্যাপক ড. মোস্তফা তারিকুল আহসান ও সহযোগী অধ্যাপক ড. অনুপম হীরা মন্ডল, ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. মনজুর রহমান প্রমুখ।

অন্যদিকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ৩ দিনব্যাপী নজরুল বইমেলা-২০১৯ শেষ হয়। পুরষ্কার বিতরণী অনুষ্ঠান শেষে উপস্থিত অতিথিরা বইমেলা প্রাঙ্গণ ঘুরে দেখেন। এরপর মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। সঙ্গীত বিভাগের পরিবেশনায় পরিবেশিত হয় নজরুলের বিভিন্ন গান। এছাড়া কাজী নজরুল ইসলামের লেখা নাটক ‘ভূতের ভয়’ নাট্যকলা ও পরিবেশনা বিদ্যা বিভাগের পরিবেশনায় মঞ্চস্থ করা হয়। নাটকটির পরিকল্পনা ও নির্দেশনায় ছিলেন বিভাগের সহকারী অধ্যাপক নীলা সাহা।

উল্লেখ্য, গত ২৫ মে, নজরুল জয়ন্তীর উদ্বোধন করা হয়। সে সময় রমজান মাস হওয়ায় ৩ ও ৪ জুলাই সাড়ম্বরের সঙ্গে নজরুল জন্মবার্ষিকী পালন করা হলো। এছাড়া ২ জুলাই বিশ্ববিদ্যালয়টিতে উদযাপিত হয় রবীন্দ্র জয়ন্তী উপলক্ষে দিনব্যাপী নানান আয়োজন।

ওডি/এসএসকে

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড