• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

শাবিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

  শাবি প্রতিনিধি

২১ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:৩১
পুষ্পস্তবক অর্পণ
শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ (ছবি- দৈনিক অধিকার)

যথাযোগ্য মর্যাদায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস পালিত হয়েছে।

বৃহস্পতিবার (২১ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৭টায় প্রশাসনিভবনের সামনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের নেতৃত্বে জাতীয় সংগীত পরিবেশনের সাথে সাথে জাতীয় ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করা হয়। এর পরপরই উপাচার্যের নেতৃত্বে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ এবং সকাল ৮টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করা হয়।

এসময় বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, কর্মকর্তা-কর্মচারীদের সমিতি, বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, রাজনৈতিক ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এছাড়া সকাল সাড়ে ৮ টায় প্রশাসনিক ভবন-২ এর সামনে শিশুদের অংশগ্রহণে চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়।

পরে সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটরিয়ামে শহীদ দিবসটি উদযাপন কমিটির সভাপতি অধ্যাপক ড. আখতারুল ইসলামের সভাপতিত্বে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উদযাপন উপলক্ষে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

এসময় উপাচার্য বলেন, ৫২র ভাষা আন্দোলন বাংলা ভাষার তাৎপর্য বহনের সাথে সাথে বাংলাদেশের স্বাধীনতার জন্য প্রারম্ভিক পদক্ষেপ ছিল। এ আন্দোলনের ফলশ্রুতিতেই বাঙালী জাতি নিজেদের অধিকার আদায়ে সংগ্রাম দাবিত হয়। তরুণ-তাজা প্রাণের রক্তের বিনিময়ে যে বাংলা ভাষা আমরা পেয়েছি তা সর্বস্তরে ছড়িয়ে দিতে সকলকে কাজ করে যেতে হবে।

আলোচনা অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের রেজিষ্টার মো ইশফাকুল হোসেনের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এস এম সাইফুল ইসলাম, সামজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল গণি, এগ্রিকালচার এন্ড মিনারেল সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ বেলাল উদ্দিন প্রমুখ। এসময় বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড