• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

তিন মাসের মধ্যে জাকসু নির্বাচনের দাবি ছাত্র ইউনিয়নের

  জাবি প্রতিনিধি

২৯ জানুয়ারি ২০১৯, ২২:০০
জাকসু
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ ভবন (ছবি : সংগৃহীত)

ভোটার তালিকা হালনাগাদ করে তিন মাসের মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (জাকসু) নির্বাচন অনুষ্ঠানের দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংসদ।

মঙ্গলবার (২৯ জানুয়ারি) ছাত্র ইউনিয়ন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংসদের দপ্তর সম্পাদক হাসান জামিল কর্তৃক গণমাধ্যমে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই দাবি জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৯৭৩ সালের পাবলিক বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ দ্বারা পরিচালিত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরিচালনায় অধ্যাদেশের বাধ্যবাধকতা থাকা সত্ত্বেও আজ দুই যুগেরও বেশি সময় ধরে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম সিনেট ও সিন্ডিকেটে শিক্ষার্থীদের প্রত্যক্ষ মত ও ভোট দেয়ার সুযোগটি বন্ধ। অধ্যাদেশের বাধ্যবাধকতা ও বিশ্ববিদ্যালয়ের গণতান্ত্রিক চরিত্র ও পরিবেশ সমুন্নত রাখতে হল সংসদ ও কেন্দ্রীয় ছাত্র সংসদ অপরিহার্য হলেও বিশ্ববিদ্যালয় প্রশাসনের চরম উদাসীনতা, গাফিলতি, আন্তরিকতা ও সদিচ্ছার অভাব এবং সরকারের প্রতি অযথা মুখাপেক্ষিতার কারণে স্থবির হয়ে আছে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ ‘জাকসু’ নির্বাচন।

সাম্প্রতিক সময়ে, গত ২৬ বছর ধরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (জাকসু) নির্বাচন নিয়ে চলমান অচলাবস্থা কাটানোর ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে ক্রিয়াশীল ছাত্র সংগঠনগুলোর ঐকমত্য থাকলেও বিশ্ববিদ্যালয় প্রশাসনের চরম অনাগ্রহ লক্ষণীয়। ডাকসু নির্বাচনের ঘোষণার মাধ্যমে জাতীয়ভাবে বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ নির্বাচনের পরিবেশ তৈরি হয়েছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সর্বস্তরের শিক্ষার্থীরাও এই মুহূর্তে নির্বাচন অনুষ্ঠানের দাবিতে অতীতের যে কোনো সময়ের চেয়ে বেশি মাত্রায় সোচ্চার। বিশ্ববিদ্যালয়ের আভ্যন্তরীণ পরিস্থিতিও অতীতের যেকোনো সময়ের চেয়ে স্থিতিশীল ও ছাত্র সংসদ নির্বাচনের অনুকূলে।

তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় শিক্ষার্থীদের গণতান্ত্রিক চেতনাকে ধারণ করে অবিলম্বে জাকসু নির্বাচনের ঘোষণা দিতে ছাত্র ইউনিয়ন জাবি সংসদ জোর দাবি জানাচ্ছে। সম্প্রতি বিশ্ববিদ্যালয় প্রশাসন জাকসু নির্বাচনের চেয়ে অবকাঠামো উন্নয়নে অধিক আগ্রহ প্রকাশ করেছে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের গণতান্ত্রিক কাঠামো নিশ্চিত না করে অবকাঠামো উন্নয়ন কিংবা ‘মেগা প্রজেক্টে’র বাস্তবায়ন গণতান্ত্রিক হওয়া সম্ভবপর নয়। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক সিদ্ধান্ত ও পরিকল্পনায় শিক্ষার্থীদের অংশগ্রহণ ছাড়া যেকোনো উন্নয়ন সার্বিক ও অংশীদারিত্ব মূলক হওয়ার অন্তরায়।

এতে আরও বলা হয়, বিশ্ববিদ্যালয়ের কল্যাণকর উন্নয়নের জন্য এবং বাস্তবায়ন প্রক্রিয়া জবাবদিহিতামূলক করার লক্ষ্যেই জাকসু নির্বাচন অপরিহার্য। বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের মেগা প্রজেক্টের দোহাই দিয়ে জাকসু নির্বাচন নিয়ে উদাসীনতা ও অনাগ্রহ বিশ্ববিদ্যালয়ের উন্নয়নকে গণতান্ত্রিক করার ব্যাপারে অনীহাকেই প্রকাশ করে।

প্রশাসনের অগণতান্ত্রিক এই অজুহাতকে ছাত্র ইউনিয়ন প্রত্যাখ্যান করছে এবং আগামী তিন মাসের মধ্যে জাকসু নির্বাচনের দাবি জানাচ্ছে। আগামী তিন মাসের মধ্যে জাকসু নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে ছাত্র ইউনিয়ন নিম্নোক্ত দাবিসমূহ বাস্তবায়নের প্রস্তাব করছে:

১. অবিলম্বে নির্বাচন কমিশন গঠন করতে হবে। এবং কমিশনের মাধ্যমে পর্যালোচনা সাপেক্ষে জাকসুর গঠনতন্ত্র পরিমার্জন এবং সংশোধন করতে হবে। ২. বিভাগ ও হল প্রশাসনের যৌথ সহযোগিতার মাধ্যমে বৈধ শিক্ষার্থী নির্ধারণ করে ভোটার তালিকা হালনাগাদ করতে হবে। ৩. আগামী এক মাসের মধ্যে জাকসু নির্বাচনের তফসিল ঘোষণা করতে হবে। ৪. সকল শিক্ষার্থীর সহাবস্থান নিশ্চিত করতে হবে।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড