• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

দক্ষ না হলে সফলতা অর্জন অসম্ভব : ড. রশিদ আসকারী

  ইবি প্রতিনিধি

১৯ জানুয়ারি ২০১৯, ২২:১৪
সেমিনার
'বিশ্ববিদ্যালয় ব্যবস্থাপনার কার্যকারিতা' শীর্ষক সেমিনার (ছবি : সংগৃহীত)

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য প্রফেসর ড. মো. হারুন-উর-রশিদ আসকারী (ড. রাশিদ আসকারী) বলেছেন, আমাদের জ্ঞান, দক্ষতায় পর্যবসিত করতে হবে। কারণ একজন মানুষ শুধু জ্ঞানী হলেই চলবে না, তিনি দক্ষ না হলে তার পক্ষে সফলতা অর্জন করা অসম্ভব। তাই জ্ঞান অর্জনের পাশাপাশি নিজেকে দক্ষ করে গড়ে তুলতে হবে।

শনিবার (১৯ জানুয়ারি) সকালে আইকিউএসি’র সেমিনার কক্ষে দিনব্যাপী 'বিশ্ববিদ্যালয় ব্যবস্থাপনার কার্যকারিতা' শীর্ষক সেমিনারের উদ্বোধন কালে প্রধান অতিথির বক্তৃতায় উপাচার্য প্রফেসর ড. মো. হারুন-উর-রশিদ আসকারী এসব কথা বলেন।

তিনি বলেন, 'ইসলামী বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আমাদের প্রত্যক্ষভাবে এবং পরোক্ষভাবে দেশের সঙ্গে সম্পর্ক রয়েছে। তাই বর্তমান সরকারের এবং বাংলাদেশের সুদূরপ্রসারী লক্ষ্য কি এবং সেই লক্ষ্য বাস্তবায়নে ইসলামী বিশ্ববিদ্যালয়ের একজন কর্মকর্তা হিসেবে আমাদের করণীয় কি সেটা নির্ধারণ অত্যন্ত জরুরি'।

ড. রাশিদ আসকারী বলেন, 'একজন সচেতন, সতর্ক এবং আধুনিক মানুষের প্রথম বৈশিষ্ট্য তার চারপাশে কি ঘটছে সে সম্পর্কে জানা।

তিনি বলেন, আমরা জানি ২০০৮ সালের পর থেকে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে বাংলাদেশে নতুন ধরণের উন্নয়নের জোয়ার বইছে। এই উন্নয়নগুলি কেবল মাত্র কল্যাণ রাষ্ট্রের উন্নয়ন নয়, এই উন্নয়নগুলো একেবারে ছক বদ্ধ, এবং বৈজ্ঞানিকভাবে সমাদৃত। এই উন্নয়নে আমাদের অবদান রাখতে হবে।

তিনি বলেন, আমরা এতদিন শুনে এসেছি বাংলাদেশে জনসংখ্যার বিস্ফোরণ ঘটেছে। অধিক জনসংখ্যাই আমদের দুর্গতির কারণ। কিন্তু তা নয়, আমাদের বর্তমান লক্ষ্য হচ্ছে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের মাধ্যমে বাংলাদেশের ১৭০ মিলিয়ন মানুষকে জনসম্পদে রূপান্তরিত করা এবং যদি দক্ষ জনশক্তিতে রূপান্তরিত করা সম্ভব হয় তাহলে বাংলাদেশ চীনসহ অনেক দেশকেই ছাড়িয়ে যাবে। আর এ ক্ষেত্রে আমরা বিশ্ববিদ্যালয় পর্যায়ে কতটুকু অবদান রাখতে পারবো সে বিষয়ে আমাদের পরিকল্পনা গ্রহণ করতে হবে। তিনি সকল কর্মকর্তাকে বিশ্ববিদ্যালয়ের বিধি-বিধান সম্পর্কে জানার আহ্বান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় উপউপাচার্য চ্যান্সেলর প্রফেসর ড. মো. শাহিনুর রহমান বলেন, সুশাসন ও সুব্যবস্থার মধ্য দিয়ে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সুন্দর দেশ উপহার দিয়েছেন বলেই আমরা মধ্যম আয়ের দেশে উন্নীত হতে চলেছি।

তিনি বলেন, বাংলাদেশ উন্নয়নে এগিয়ে চলেছে। এ উন্নয়নে অবদান রাখতে নিজেকে তৈরি করতে হবে। তিনি বলেন, সৃষ্টিশীলতার মধ্য দিয়ে একজন মানুষ নিজেকে আলাদাভাবে গড়ে তুলতে পারে। জীবনের শেষ দিন পর্যন্ত শেখার আছে। তিনি বলেন, স্ব স্ব কর্মক্ষেত্রে নতুন নতুন কর্মকাণ্ড জানতে প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে কাজ করতে হবে। সেমিনারের মাধ্যমে আমরা নিজেকে বেশি সুযোগ্য হয়ে গড়ে তুলব এই প্রত্যাশা করি।

আইকিউএসি’র পরিচালক প্রফেসর ড. কে.এম আব্দুস ছোবহানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে কর্মশালার মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের পাবলিক বিশ্ববিদ্যালয় ব্যবস্থাপনা বিভাগের পরিচালক মো. কামাল হোসেন এবং বক্তব্য রাখেন আইকিউএসি’র সহকারী পরিচালক প্রফেসর ড. কাজী আকতার হোসেন। দিনব্যাপী এ কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের প্রতিটি অফিসের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড