• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

বেরোবিতে নারী উদ্যোক্তা প্রশিক্ষণপ্রাপ্তদের সনদ বিতরণ

  বেরোবি প্রতিনিধি

১৪ জানুয়ারি ২০১৯, ২১:৪১
সনদ
নারী উদ্যোক্তাদের সনদ বিতরণ (ছবি : দৈনিক অধিকার)

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) নারী উদ্যোক্তা বিষয়ক প্রশিক্ষণপ্রাপ্তদের মাঝে সনদ বিতরণ করা হয়েছে। সোমবার (১৪ জানুয়ারি) দুপুরে ব্র্যাক লার্নিং সেন্টার রংপুরে এই সনদ বিতরণ কর হয়।

ব্র্যাক বিশ্ববিদ্যালয় সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিসের গবেষণা সমন্বয়ক মুহাম্মদ বদিউজ্জামানের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ড. ওয়াজেদ রিসার্চ অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউটের পরিচালক ও মাননীয় উপাচার্য প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ।

নারী উদ্যোক্তা প্রশিক্ষণের জন্য বিশ্ববিদ্যালয়ের ড. ওয়াজেদ রিসার্চ অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউটসহ ২১টি বিভাগ থেকে আবেদনকৃত ৪৩০ জন নারী শিক্ষার্থীর মধ্য থেকে প্রতিযোগিতার ভিত্তিতে বাছাইকৃত ২০০ জন শিক্ষার্থীকে পর্যায়ক্রমে এই প্রশিক্ষণ দেওয়া হয়। গত ১৬ অক্টোবর থেকে ২০ নভেম্বর ২০১৮ পর্যন্ত এই প্রশিক্ষণ কার্যক্রম চলে।

পৃথক পৃথক ব্যাচে এবং ভিন্ন ভিন্ন বিষয়ের আলোকে ব্র্যাক বিশ্ববিদ্যালয় সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিসের এমপাওয়ার্ড ওমেন পিসফুল কমিউনিটিস প্রজেক্ট এবং ইউএন ওমেনের সার্বিক সহযোগিতায় বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীদের এই প্রশিক্ষণ সম্পন্ন করা হয়। অনুষ্ঠানে ১৫৫ জন শিক্ষার্থীকে সনদ প্রদান করা হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক জনাব মনজুর হাসান ওবিই, বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা বিভাগের প্রশাসক প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা এবং ড. ওয়াজেদ রিসার্চ অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউটের বোর্ড অব গভর্নেস- এর সদস্য ড. সাবের আহমেদ চৌধুরী।

এছাড়া আরও উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার জনাব আবু হেনা মুস্তাফা কামাল, ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক ড. নজরুল ইসলাম, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক জনাব তাবিউর রহমান প্রধান, আইডি কার্ড প্রস্তুত কমিটির আহ্বায়ক ড. রশিদুল ইসলাম, উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক কুন্তলা চৌধুরী, সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. সোহেলা মুস্তারী, অর্থনীতি বিভাগের প্রভাষক কাজী নেওয়াজ মোস্তফাসহ বেশ কয়েকটি বিভাগে যোগদানকৃত নতুন শিক্ষকবৃন্দ।

এ সময় উপাচার্য মহোদয়ের একান্ত সচিব (উপরেজিস্ট্রার, অ্যাকাডেমিক) মো. আমিনুর রহমানসহ জনসংযোগ, তথ্য ও প্রকাশনা বিভাগের কর্মকর্তা উপস্থিত ছিলেন।

এছাড়াও ছিলেন, ব্র্যাক বিশ্ববিদ্যালয় সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিসের উদ্যোক্তা বিশেষজ্ঞ পারভিন এস হুদা, প্রোগ্রাম কো-অর্ডিনেটর নিলুফা সুলতানা, সহপ্রশিক্ষক মোহসিনা আশরাফ এবং গবেষণা সহযোগী জিয়া উদ্দিনসহ প্রতিষ্ঠানটির অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

ব্র্যাক বিশ্ববিদ্যালয় সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিসের আয়োজিত কর্মশালাগুলো কয়েকটি ধাপে ইতিমধ্যেই সম্পন্ন করা হয়েছে। এ সকল কর্মশালা থেকে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা যে ধরনের জ্ঞান ও দক্ষতা অর্জন করলেন তা নিজেদের ভাগ্য উন্নয়নে প্রয়োগ করবেন এবং ব্যক্তিজীবনে সফল হবেন। এ প্রশিক্ষণে অংশগ্রহণকারী সকলে আত্মবিশ্বাসে বলিয়ান হবেন এবং সেভাবে অনুশীলন করে যাবেন’। মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রশিক্ষণে শিক্ষার্থীরা ২৪ ধরনের আইডিয়া উপস্থাপন করে যেগুলো তারা বাস্তব জীবনে প্রয়োগ করবে। সেখান থেকে ১ম এবং ২য় আইডিয়া প্রস্তুতকারী শিক্ষার্থীদেরকে আইডিয়া বাস্তবায়নের প্রয়োজনীয় সকল সহযোগিতার আশ্বাস প্রদান করেন ব্র্যাক বিশ্ববিদ্যালয় সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিস প্রতিষ্ঠানটি। অনুষ্ঠানে প্রধান অতিথি এবং অন্যান্য সংশ্লিষ্ট ব্যক্তিবর্গকে ক্রেস্ট দিয়ে সম্মাননা জানানো হয়।

উল্লেখ্য, গত ৫ জুলাই ২০১৮ তারিখে ড. ওয়াজেদ রিসার্চ অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউটের সঙ্গে ব্র্যাক বিশ্ববিদ্যালয় সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিসের সমঝোতা চুক্তি সাক্ষরিত হয় তারই অংশ হিসেবে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীরা এই প্রশিক্ষণ-কর্মশালা সম্পন্ন করে।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড