• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিইউপিতে ‘বঙ্গবন্ধু চেয়ার’ 

  ফরহান আহমেদ তৌকির

১৪ জানুয়ারি ২০১৯, ১৫:৪৮
বিইউপি
বঙ্গবন্ধু চেয়ার, ছবি : ফরহান আহমেদ তৌকির

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনাদর্শন, মতাদর্শ, মুক্তিযুদ্ধের চেতনা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ বাস্তবায়নে গবেষণার উদ্দেশ্যে ২০১৮ সালে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসে (বিইউপি) ‘বঙ্গবন্ধু চেয়ার’ নামে গবেষণা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করা হয়েছে।

রাষ্ট্রপতি এ গবেষণা প্রতিষ্ঠানের উদ্বোধন করেন। এ গবেষণা প্রতিষ্ঠানের প্রথম অধ্যাপক হিসেবে ঢাকা বিশ্বদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেনকে নিয়োগ দেওয়া হয়। ১ মার্চ ২০১৮ হতে তিনি এখানে দায়িত্ব পালন করে যাচ্ছেন।

বঙ্গবন্ধু চেয়ার

বঙ্গবন্ধু চেয়ার, ছবি : ফরহান আহমেদ তৌকির

বঙ্গবন্ধুর জীবন ও কাজের পাশাপাশি বাংলাদেশের বিভিন্ন দিক নিয়ে গবেষণার জন্য বিইউপি’র গবেষকদের মধ্যে থেকে ১০ থেকে ১৫জন গবেষণা ফেলো থাকবে এই গবেষণা প্রতিষ্ঠানে। ইতোমধ্যে একাধিক গবেষক এই প্রতিষ্ঠানের অধীনে গবেষণা কার্যক্রম শুরু করেছেন।

বঙ্গবন্ধু চেয়ার

বঙ্গবন্ধু চেয়ার, ছবি : ফরহান আহমেদ তৌকির

গবেষণা কাজের সুযোগ নিম্নলিখিত ছয় পর্যায়ের আবরণ হবে :

১. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের গুরুত্বপূর্ণ ঘটনা, সংগ্রামরত জীবন এবং বাঙালি জাতির মুক্তির জন্য তার অনুসন্ধান (১৭ মার্চ ১৯২০ - ১৫ আগস্ট ১৯৭৫) ২. গৌরবময় অতীত ইতিহাস এবং বাঙালি জাতির ইতিহাস (১৯৪৭ সাল পর্যন্ত) ৩. স্বাধীনতার জন্য ২৫ বছর সংগ্রাম এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে মুক্তিযুদ্ধের প্রস্তুতি (১৯৭০ পর্যন্ত) ৪. স্বাধীনতা ঘোষণা এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান (১৯৭১) এর নেতৃত্বে গৌরবময় মুক্তিযুদ্ধের ঘোষণা ৫. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ‘সোনার বাংলা’ বাস্তবায়নে সদ্য স্বাধীন ও যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ এর পুনঃনির্মাণ এবং যাত্রা ৬. বঙ্গবন্ধুর সোনার বাংলার স্বপ্নকে কাজে লাগানো এবং বাংলাদেশের উন্নয়নের অগ্রগতিকে অব্যাহত রেখে একটি উন্নত দেশ তৈরি করা

বঙ্গবন্ধু চেয়ার

বঙ্গবন্ধু চেয়ার, ছবি : ফরহান আহমেদ তৌকির

লেখক : শিক্ষার্থী, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড