• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাবিপ্রবি মেডিকেল সেন্টারে সেবার মান বাড়াতে নানা উদ্যোগ

  পাবিপ্রবি প্রতিনিধি

১৮ ডিসেম্বর ২০১৮, ২২:৩৮
মেডিকেল সেন্টার
পাবিপ্রবি মেডিকেল সেন্টার (ছবি : দৈনিক অধিকার)

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) শিক্ষক- শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের প্রয়োজনীয় স্বাস্থ্যসেবার মান বাড়াতে বিনামূল্যে ঔষধ সরবরাহসহ আরও বেশ কিছু উদ্যোগ নিয়েছে প্রশাসন।

বিনামূল্যে বিতরণ তালিকায় ওটিসি (ওভার দা কাউন্টার ড্রাগ) সহ ৭৫ ধরণের প্রয়োজনীয় ঔষধ থাকছে। প্রাথমিকভাবে জানুয়ারি মাস থেকেই এই সেবা চালু হচ্ছে। এই সেবার ক্ষেত্রে মেডিকেল সেন্টার থেকে শিক্ষার্থীরা বিনামূল্যে এবং শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীরা স্বল্পমূল্যে ঔষধ পাবেন।

ইতোমধ্যে শিক্ষার্থীদের জন্য মেডিকেল কার্ড ও মেডিকেল বুকলেট প্রস্তুত করা হয়েছে। জানুয়ারিতে শিক্ষার্থীদের মাঝে এই কার্ড ও বুকলেট বিতরণ করা হবে বলে জানিয়েছেন মেডিকেল সেন্টারের উপপ্রধান চিকিৎসা কর্মকর্তা।

মেডিকেল সেন্টারে চিকিৎসা সম্পর্কিত পরীক্ষা নিরীক্ষার জন্য একটি প্যাথলজিক্যাল ল্যাব স্থাপনের প্রক্রিয়াও চলমান আছে।

মেডিকেল সেন্টারে নতুন এসব সেবা সম্পর্কে উপ-উপাচার্য প্রফেসর ড. মো. আনোয়ারুল ইসলাম জানান, 'বিশ্ববিদ্যালয়ের শিক্ষক -শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী সকলের মৌলিক স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে প্রশাসন প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে। তারই অংশ হিসেবে মেডিকেল সেন্টারে নতুন এ সকল কার্যক্রম যুক্ত করা হয়েছে। সময়ের সাথে সাথে সেবার মান আরও বৃদ্ধি পাবে।

শিক্ষার্থীদের স্বাস্থ্য সেবার বিষয়ে আরও সচেতন করা প্রসঙ্গে মেডিকেল সেন্টারের উপপ্রধান চিকিৎসা কর্মকর্তা ডা. মো. শহীদুল ইসলাম জানান, 'প্রত্যেক শিক্ষাবর্ষের নতুন শিক্ষার্থীদের অরিয়েন্টেশন ক্লাসের পর মৌলিক স্বাস্থ্য সেবার বিষয়ে একটি বা দুটি ক্লাসের ব্যবস্থা করা হলে শিক্ষার্থীদেরকে আরও সচেতন করা সম্ভব হবে।

এছাড়াও মেডিকেল সেন্টারে ২৪ ঘণ্টা সেবা দেয়ার জন্য নতুন অ্যাম্বুলেন্স যুক্ত করা হয়েছে। রবিবার (১৬ ডিসেম্বর) নতুন অ্যাম্বুলেন্সের উদ্বোধন করেন উপাচার্য ড.এম রোস্তম আলী।

মেডিকেল সেন্টারের বিষয়ে কথা হলে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা জানান, মেন্টাল কাউন্সিলিংয়ের জন্য মেডিকেল সেন্টারে সাইকোলজিস্ট থাকা প্রয়োজন। এতে করে শিক্ষার্থীরা তাদের সঙ্গে আলোচনার মাধ্যমে মানসিক সমস্যাগুলো সমাধানের চেষ্টা করতে পারবে।

জনবল সংকট নিরসনে নার্স, ফার্মাসিস্ট সহ বিভিন্ন পদে নিয়োগ প্রক্রিয়া চলমান রয়েছে। নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হলে সেবার মান আরও বৃদ্ধি পাবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন সংশ্লিষ্টরা।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড