• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

হাজী দানেশ বিশ্ববিদ্যালয়ে সমাজের ফেরিওয়ালা

  আজিজুর রহমান

০৯ ডিসেম্বর ২০১৮, ০৯:০৫
হাবিপ্রবি
সমাজবিজ্ঞান পরিবার (ছবি : সংগৃহীত)

বর্তমান বাংলাদেশে সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা শতাধিক। সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে যেসব শিক্ষার্থী ভর্তি হতে পারছেন তাদের মধ্যে অনেকেই পছন্দের বিষয় না পেয়ে হতাশায় ভোগেন। এছাড়াও অনেক শিক্ষার্থী বিষয় নির্বাচনে সিদ্ধান্তহীনতায় ভোগেন। কোন বিষয়ে ভর্তি হবেন, এটা তারা নির্বাচন করতে পারেন না। এক্ষেত্রে সমাজবিজ্ঞান উচ্চ শিক্ষার সিদ্ধান্ত হতে পারে সময়োপযোগী ও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত।

উত্তরবঙ্গে প্রথম ও একমাত্র বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) ২০১৬ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তির মধ্যদিয়ে অনুষ্ঠানিক যাত্রা শুরু করে সমাজবিজ্ঞান বিভাগ। বর্তমানে পাঁচ জন শিক্ষক নিয়ে তিন ব্যাচে শিক্ষার্থী রয়েছে প্রায় ৩৫৫ জন।

সমাজবিজ্ঞান বিভাগে প্রতি শিক্ষাবর্ষে ১১০ জন করে শিক্ষার্থী ভর্তি করানো হয়। যদিও শিক্ষার্থী তুলনায় শিক্ষক কম তারপরও শিক্ষকদের একান্ত প্রচেষ্টায় এগিয়ে যাচ্ছে তার নিজ লক্ষ্যে। তিন বছরেই শিক্ষার্থীরা নিজ দক্ষতায় অবস্থান করে নিয়েছে রাজনীতি, সামাজিক, সাংস্কৃতিক ও সাংবাদিকতাসহ অন্যান্য সংগঠনে।

বিশ্ববিদ্যালয়ে সমাজবিজ্ঞান বিভাগের কোর্স কারিকুলামে প্রতি সেমিস্টারে তত্ত্বের সঙ্গে দুই/তিন টি করে মাঠ পর্যায়ে পরীক্ষণ-নিরীক্ষণ তথা পর্যবেক্ষণ করে গবেষণা পত্র জমা দিতে হয়। অর্থাৎ তাদের এমনভাবে গড়ে তুলা হচ্ছে যে, তারা বস্তুনিষ্ঠভাবে বা বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে পরিবর্তনশীল সমাজ এবং সমাজবদ্ধ মানুষের আচার-আচরণ তথা পারস্পরিক সম্পর্ক ও বিভিন্ন সামাজিক সমস্যার গভীরতা অনুধাবন করে সমস্যার সমাধানের দিকনির্দেশনা প্রদান করতে পারে।

বিভাগীয় শিক্ষকরা বিভিন্ন আর্থ-সামাজিক ডকুমেন্টারি সর্ট ফিল্মসহ চলমান সামাজিক সমস্যার ওপর তাদের নিজস্ব গবেষণা চালিয়ে যাচ্ছেন। শিক্ষার্থীরাও নেই পিছিয়ে, তারা বিভিন্ন অনুষ্ঠানে নিজস্ব প্রকল্প প্রদর্শনসহ সামাজিক পরিবেশের উন্নয়ন ও বিভিন্ন প্রকল্পে সহযোগী হিসেবে কাজ করে যাচ্ছে।

এ বিষয়ে পড়াশোনা শেষে আছে বিভিন্ন কর্মের হাতছানি। সমাজবিজ্ঞানে ডিগ্রিধারী শিক্ষার্থীদের রয়েছে সরকারের সমাজকল্যাণ মন্ত্রণালয়, সমাজসেবা অধিদপ্তরের পাশাপাশি দাতব্য এবং অন্যান্য বেসরকারি সংস্থায় পেশাগতভাবে কাজ করার সুযোগ।

অগ্রাধিকার ভিত্তিতে একজন সমাজবিজ্ঞানের শিক্ষার্থী আন্তর্জাতিক প্রতিষ্ঠানে যেমন ইউএনডিপি, ইউনেসকো, ইউনিসেফে চাকরি করে আন্তর্জাতিক স্কেলে বেতন প্রাপ্তহন। দেশের বাইরে আমেরিকা, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, সিঙ্গাপুর, মালয়েশিয়াতে সমাজবিজ্ঞানে ডিগ্রিধারীদের রয়েছে বিশেষ কদর।

বাংলাদেশেও বিভিন্ন আর্থ-সামাজিক ও প্রশাসনিক পরিকল্পনা গ্রহণে সমাজবিজ্ঞানের ছাত্রছাত্রীরা গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। আমেরিকা, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, সিঙ্গাপুর, মালয়েশিয়াতে সমাজবিজ্ঞানে ডিগ্রিধারীদের রয়েছে বিশেষ কদর।

বাংলাদেশেও বিভিন্ন আর্থ-সামাজিক ও প্রশাসনিক পরিকল্পনা গ্রহণে সমাজবিজ্ঞানের ছাত্রছাত্রীরা গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে।

লেখক : শিক্ষার্থী, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড