• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

যৌন নিপীড়নের বিরুদ্ধে সবাইকে সচেতন হতে হবে : জাবি উপাচার্য

  জাবি প্রতিনিধি:

২৯ নভেম্বর ২০১৮, ১৮:২৩
ড. ফারজানা ইসলাম
জাবি উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম। (ছবি : সংগৃহীত)

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেছেন, সহিংসতা ও নিপীড়নের বিরুদ্ধে নারী-পুরুষ উভয়কে সচেতন হতে হবে। আর এটা করতে হলে জানতে হবে, শুনতে হবে এবং পড়তে হবে। নিজের ভেতর তোলপাড় হয় এমন পরিস্থিতির সৃষ্টি করতে হবে। এ ধরনের অপরাধ প্রতিরোধের জন্য নিজেকে শারীরিক ও মানসিকভাবে সক্ষম হতে হবে এবং সবাইকে ঘুরে দাঁড়াতে হবে।

'আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বিশ্ব মানবাধিকার দিবস' উপলক্ষে ‘উত্ত্যক্তকরণ, যৌন নিপীড়ন প্রতিরোধে মহামান্য হাইকোর্ট বিভাগের রায় বাস্তবায়ন বিষয়ে বৃহষ্পতিবার (২৯ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার হলে শিক্ষক-শিক্ষার্থীদের সাথে অনুষ্ঠিত মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

উপাচার্য আরও বলেন, এগিয়ে যাওয়ার পথ তৈরির জন্য নিজেকেই উদ্যোগী হতে হবে। ছাত্রকল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের সহযোগিতায় অনুষ্ঠিত এ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি আয়শা খানম বলেন, 'যৌন নিপীড়ন প্রতিরোধ একটি সামাজিক আন্দোলন। চিন্তা-চেতনায় সকলকে নারী-পুরুষের ভেদাভেদ ভুলে মানুষ হতে হবে। মনোজগতকে বদলে দেয়ার মাধ্যমে যৌন নিপীড়ন মুক্ত সমাজ গড়ে তুলতে হবে।'

ছাত্রকল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. রাশেদা আখতারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরও বক্তব্য রাখেন কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক। অনুষ্ঠানে বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী, অফিসার, কর্মচারিগণ অংশগ্রহণ করেন।

প্রসঙ্গত, বাংলাদেশ মহিলা পরিষদ ‘প্রতি বছরের ন্যায় এ বছর ও আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ উপলক্ষে গৃহিত কেন্দ্রীয় প্রদক্ষেপের অংশ হিসেবে দেশের বিভিন্ন স্থানে পোষ্টার লিফলেট বিতরণ,মতবিনমিয় সভা,তথ্য চিত্র প্রদর্শন,সচেতনতা বৃদ্ধি, প্রতিবাদ সমাবেশের আয়োজন করেছে ।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড