• মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ৭ ফাল্গুন ১৪২৫  |   ২৭ °সে
  • বেটা ভার্সন

২০১৯ শিক্ষাবর্ষে মোট ছুটি ৮৫ দিন

  অধিকার ডেস্ক ২৫ নভেম্বর ২০১৮, ১৮:১৪

মন্ত্রণালয়
শিক্ষা মন্ত্রণালয় (ছবি : সংগৃহীত)

২০১৯ শিক্ষাবর্ষের জন্য একাডেমিক ক্যালেন্ডার (শিক্ষাপঞ্জি) প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। নতুন এই শিক্ষাপঞ্জিতে সকল সরকারি-বেসরকারি মাধ্যমিক ও নিন্ম মাধ্যমিক বিদ্যালয়গুলোর জন্য ৮৫ দিন ছুটি ঘোষণা করা হয়। রবিবার (২৫ নভেম্বর) এই ছুটির তালিকা প্রকাশ করা হয়। 

নতুন প্রকাশিত শিক্ষাপঞ্জিতে বিভিন্ন দিবস, পর্ব ও সংরক্ষিত ছুটিসহ মোট ৮৫ দিন ছুটি রাখা হয়েছে। একাডেমিক ক্যালেন্ডারের হিসেব অনুযায়ী নতুন শিক্ষাবর্ষ ১ জানুয়ারি থেকে শুরু হয়ে ৩১ ডিসেম্বরে শেষ হবে। প্রথম কার্যদিবস ১লা জানুয়ারিতে পাঠ্যপুস্তক দিবস উদযাপন কর হবে।

শিক্ষাপঞ্জিতে কোনো সরকারি কর্মকর্তা বিদ্যালয় পরিদর্শনে আসলে বিদ্যালয় বন্ধ না রাখতে এবং পরিদর্শনকারী কোনো ব্যক্তির প্রতি সম্মান প্রদর্শনের জন্য শিক্ষার্থীদের রাস্তায় দাঁড় না করানোর কথাও বলা হয়েছে। 

উল্লেখযোগ্য ছুটির মধ্যে রয়েছে, গ্রীষ্মকালীন অবকাশ, রমজান, বুদ্ধ পূর্ণিমা, জুমাতুল বিদা, শব-ই-বরাত ও ঈদুল ফিতর উপলক্ষে ৬ মে থেকে ১৩ জুন পর্যন্ত ৩৪ দিন, ঈদুল আযহা, জাতীয় শোক দিবস উপলক্ষে ৮ আগস্ট থেকে ১৯ আগস্ট ১০ দিন; দুর্গাপূজা, প্রবারণা পূর্ণিমা ও লক্ষ্মী পূজা উপলক্ষে ৪ অক্টোবর থেকে ১৩ অক্টোবর ৮ দিন এবং শীতকালীন অবকাশ, বিজয় দিবস, যিশু খ্রিস্টের জন্মদিন বা বড়দিন উপলক্ষে ১৫ ডিসেম্বর থেকে ২৯ ডিসেম্বর ১৩ দিন।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড