• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

দুটো নয়, একটি পাবলিক পরীক্ষার পক্ষে মন্ত্রণালয়

  অধিকার ডেস্ক

১৮ নভেম্বর ২০১৮, ১৪:৫৫
প্রাথমিক ও গণশিক্ষা
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান (ছবি : সংগৃহীত)

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় অষ্টম শ্রেণি পর্যন্ত একটি পাবলিক পরীক্ষার পক্ষে রয়েছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান। রবিবার (১৮ নভেম্বর) ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে পরীক্ষা কেন্দ্র পরির্দশন করে এইসব কথা বলেন তিনি।

মন্ত্রণালয় একটি পাবলিক পরীক্ষার পক্ষে রয়েছে বলে উল্লেখ করে তিনি বলেন, ‘সরকার চেয়েছে পিইসি ও জেএসসি পরীক্ষা অনুষ্ঠিত হোক, সেটাই হচ্ছে। সরকার যদি অষ্টম শ্রেণি পর্যন্ত একটি পাবলিক পরীক্ষা আয়োজন করার সিদ্ধান্ত নেয় তাহলে সেটিই হবে। আর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় একটি পাবলিক পরীক্ষার পক্ষে রয়েছে।’

তিনি আরও বলেন, ‘সরকার সিদ্ধান্ত নিলে শিক্ষা নীতির আলোকে প্রাথমিক পর্যায়ে অষ্টম শ্রেণি পর্যন্ত দুটো পরীক্ষার বদলে একটি পরীক্ষা নেওয়া হবে। যাদের পরামর্শ নিয়ে সমাপনী-ইবতেদায়ী পরীক্ষা শুরু করা হয়েছিল তারা বর্তমানে এ পরীক্ষা আয়োজন নিয়ে ভিন্ন মত প্রকাশ করছে। পঞ্চশ শ্রেণিতে পাবলিক পরীক্ষা আয়োজন করা সরকারের সিদ্ধান্ত, তাই এ পরীক্ষা আয়োজন করা হচ্ছে। তবে আমরাও একটি পরীক্ষা আয়োজনের পক্ষে।’

প্রসঙ্গত, রবিবার (১৮ নভেম্বর) থেকে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হয়েছে। এবার প্রাথমিক সমাপনীতে ২৭ লাখ ৭৭ হাজার ২৭০ জন। অন্যদিকে, ইবতেদায়ীতে পরীক্ষায় অংশগ্রহণ করেছেন ৩ লাখ ১৭ হাজার ৮৫৩ জন শিক্ষার্থী।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড