• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

হাবিপ্রবিতে শিক্ষক লাঞ্ছনার অভিযোগ

  হাবিপ্রবি প্রতিনিধি

১৫ নভেম্বর ২০১৮, ০৯:২০
হাবিপ্রবি
হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ছবি : সংগৃহীত)

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) শিক্ষক লাঞ্ছনার অভিযোগ উঠেছে। বুধবার (১৪ নভেম্বর) সন্ধ্যা ৬টার দিকে সদ্য পদোন্নতিপ্রাপ্ত ৬১ জন সহকারি অধ্যাপক কোষাধ্যক্ষের কার্যালয়ে লাঞ্ছিত হয়েছেন বলে অভিযোগ উঠেছে।

লাঞ্ছিত শিক্ষকরা অভিযোগ করে বলেন, সহকারী অধ্যাপক হিসেবে পদোন্নতিপ্রাপ্ত শিক্ষকদের বেতন (ইনক্রিমেন্ট) বৈষম্যের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. বিধান চন্দ্র হালদারের কাছে কথা বলতে যায়। এই সময় সিনিয়র শিক্ষকদের ইঙ্গিতে আমাদের ওপর হামলা করেছে কিছু শিক্ষার্থী, এই ঘটনায় আমাদের তিন শিক্ষক আহত হয়েছেন।

এ দিকে এর প্রতিবাদে বৃহস্পতিবার (১৫ নভেম্বর) থেকে সকল ক্লাস ও পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছেন লাঞ্ছিত শিক্ষকরা। তবে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ বলছেন, তারাই উল্টো তাকে অবরুদ্ধ করে রেখে সরকারি কাজে বাধা ও সিনিয়র শিক্ষকদের সঙ্গে ধাক্কাধাক্কি করেছেন।

বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ফাতিয়া ফারহানা, কৃষ্ণ চন্দ্র রায়, হাফিজ আল হোসেন, সুজন, সাবরিনা মুস্তাফিজ অভিযোগ করেন, ১১ অক্টোবর রিজেন্ট বোর্ডের সভায় তাদের সহকারী অধ্যাপক হিসেবে পদোন্নতি দেওয়া হয়। পদোন্নতি দেওয়া হলেও ৬১ শিক্ষককে বর্ধিত বেতন দেওয়া হচ্ছিল না। এই বৈষম্যের প্রতিবাদ জানাতে এবং কারণ জানতে বুধবার বিকালে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. বিধান চন্দ্র হাওলাদারের কক্ষে প্রবেশ করেন ৬১ শিক্ষক।

এক পর্যায়ে সিনিয়র শিক্ষকরা তাদের ধাক্কা দিয়ে কক্ষ থেকে বের করে দেন। এরপর কতিপয় ছাত্র সিনিয়র শিক্ষকদের ইঙ্গিতে তাদের লাঞ্ছিত ও মারধর করে। এই ঘটনায় জড়িতদের বিচারের আওতায় আনা ও বর্ধিত বেতন না দেওয়া পর্যন্ত বৈষম্যের শিকার শিক্ষকরা বৃহস্পতিবার থেকে সকল ক্লাস-পরীক্ষা বর্জন করার ঘোষণা দিয়েছেন।

কোষাধ্যক্ষ অধ্যাপক ড. বিধান চন্দ্র হাওলাদার জানান, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সিদ্ধান্ত অনুযায়ী তাদের বেতন দেওয়া হচ্ছে। কিন্তু শিক্ষকরা বুধবার তার কাছে এসে অযৌক্তিকভাবে চাপ প্রয়োগ করেন। এ সময় তারা সরকারি কাজে বাধা দেন এবং তাকে অবরুদ্ধ করে রাখেন। খবর পেয়ে জ্যেষ্ঠ শিক্ষকরা আসলে তারা তাদের সঙ্গে অসদাচারণ ও ধাক্কাধাক্কি করেন। এক পর্যায়ে সিনিয়র শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও ছাত্ররা এসে তাকে উদ্ধার করে নিয়ে যান।

আন্দোলনরত শিক্ষকদের ওপর হামলার অভিযোগের বিষয়ে তিনি বলেন, তাদের ওপর কে হামলা করেছে, তা তার জানা নেই। ছাত্ররা কীভাবে সেখানে এসেছে, তাও তার জানা নেই।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড