• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সরকারি নিয়মকে বৃদ্ধাঙ্গুলি

এসএসসির ফরম সংগ্রহে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ

  শরীয়তপুর প্রতিনিধি

১৪ নভেম্বর ২০১৮, ২২:১৩
জেলা
শরীয়তপুর জেলা (ছবি : সংগৃহীত)

শরীয়তপুরে অধিকাংশ বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার ফরমের জন্য অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ পাওয়া গেছে। জেলার ২০ টি মাধ্যমিক বিদ্যালয়ের মধ্যে হাতে গোনা ২/৩ টি বিদ্যালয় ছাড়া বাকি গুলোতে একি চিত্র।

প্রধান শিক্ষক ও ম্যানেজিং কমিটির পরার্মশে সরকারি নিয়মকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে নেয়া হচ্ছে এই অতিরিক্ত টাকা। প্রতিটি স্কুলের শিক্ষকের একই কথা, সরকারি নিয়ম অনুযায়ী ফি আদায় করলে নিজেদের পকেটের টাকা খরচ করতে হবে।

শুধু বেসরকারি নয়, স্বয়ং জেলা প্রশাসকের তত্ত্বাবধানে চলা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার ফরমের জন্য কোন রসিদ ছাড়া নেয়া হচ্ছে অতিরিক্ত টাকা।

বোর্ডের নিয়মে বিজ্ঞান বিভাগের ফরমের ফি ১ হাজার ৩৮৫ টাকা আর কেন্দ্র ফি ৪১৫ টাকা। আর মানবিক বিভাগ ও ব্যবসায় শিক্ষা বিভাগের ফরমের ফি ১ হাজার ২৯৫ টাকা এবং কেন্দ্র ফি ৩৮৫ টাকা। কিন্তু, স্কুলটিতে শিক্ষার্থীদের কাছ থেকে চার থেকে সাড়ে চার হাজার টাকা পর্যন্ত আদায় করা হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ অস্বীকার করে প্রধান শিক্ষক নজরুল ইসলাম বলেন, 'পাশের বয়েজ স্কুলের সাথে সামঞ্জস্য রেখে মডেল টেস্টের জন্য ৬০০ টাকা, অতিরিক্ত কোচিংয়ের জন্য ২ হাজার টাকা নেওয়া হচ্ছে। এই ২ হাজার ৬০০ টাকা শিক্ষার্থীদের অভিভাবকদের সাথে কথা বলে নেয়া হয়েছে। আর স্মরণিকা, মিলাদ, বিদায় অনুষ্ঠান ও যাতায়াতের জন্য ৩৫০ টাকা নির্ধারণ করে নেয়া হয়েছে।

জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. হেলীম ফকির বলেন, 'এ ধরনের অভিযোগ জানা নেই। তবে জেলার সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলো জেলা প্রশাসকের আন্ডারে চলে।’

শরীয়তপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাহাবুর রহমান শেখ বলেন, 'আমি মৌখিকভাবে অভিযোগ পেয়েছি। জেলা প্রশাসক স্যার আমাকে বিষয়টি জানিয়েছেন। তাৎক্ষণিকভাবে শরীয়তপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষককে মোবাইলে বলে দিয়েছি, কোনোভাবেই শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত টাকা নেয়ার কোন সুযোগ নেই। আরও বলে দিয়েছি, টাকা নেয়ার সময় শিক্ষার্থী ও অভিভাবকদের রসিদ দিয়ে দিবেন।’

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড