• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

একাদশে ভর্তিতে প্রথম দিনেই সাড়ে তিন লক্ষাধিক আবেদন

  নিজস্ব প্রতিবেদক

১১ আগস্ট ২০২৩, ১২:১০
একাদশে ভর্তিতে প্রথম দিনেই সাড়ে তিন লক্ষাধিক আবেদন
একাদশে ভর্তির আবেদন করা হচ্ছে (ফাইল ছবি)

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য অনলাইনে আবেদন শুরুর প্রথম দিনেই সাড়ে তিন লাখের অধিক শিক্ষার্থী আবেদন করেছে। গতকাল বৃহস্পতিবার (১০ আগস্ট) সকাল ৮টায় আবেদন শুরু হয়। এদিন সন্ধ্যা ৭টা পর্যন্ত সাড়ে তিন লাখ শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন করেন।

আজ শুক্রবার (১১ আগস্ট) সকাল সাড়ে ১০টার দিকে আন্তঃ শিক্ষা বোর্ড সমন্বয়ক কমিটির সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেছেন, শিক্ষার্থীদের ব্যাপক সাড়া দেখছি। প্রথম দিন (বৃহস্পতিবার) যে সংখ্যক আবেদন জমা পড়েছে, তাতে মনে হচ্ছে, সাত দিনের মধ্যেই প্রথম দফার কার্যক্রম শেষ হবে। যদিও ২০ আগস্ট পর্যন্ত আবেদন করা যাবে।

তপন কুমার সরকার বলেন, আমরা গতকাল সন্ধ্যায় হিসাব কষে দেখলাম, প্রতি মিনিটে প্রায় সাড়ে তিনশো ছাত্র-ছাত্রী আবেদন করছে। আজ ছুটির দিন। এখনো আজকের আপডেট নেওয়া হয়নি। যেহেতু অনলাইনে আবেদন, ছুটির দিনেও বহু শিক্ষার্থী আবেদন করবে। আশা করি তারা পছন্দ অনুযায়ী কলেজ পাবে।

আবেদন প্রক্রিয়া এই সার্ভারে ঢুকে আবেদন করতে হবে। তবে তার আগেই শিক্ষার্থীদের আবেদন ফি জমা দিতে হয়। কোনো ব্যাংকে না গিয়েও বিকাশের মাধ্যমে পরিশোধ করা যাবে। তারপর পছন্দের কলেজ বাছাই করে অনলাইনে সাবমিট করতে হবে।

অনলাইনে আবেদনের ক্ষেত্রে ১৫০ টাকা আবেদন ফি জমা সাপেক্ষে একজন শিক্ষার্থী সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ ১০টি কলেজ বা সমমানের প্রতিষ্ঠানের জন্য পছন্দ ক্রমের ভিত্তিতে আবেদন করতে পারবে।

একজন শিক্ষার্থী যতগুলো কলেজ পছন্দ ক্রমে দিয়ে আবেদন করবে, তার মধ্য থেকে শিক্ষার্থীর মেধা, কোটা (প্রযোজ্য ক্ষেত্রে) ও পছন্দ ক্রমের ভিত্তিতে একটি কলেজে তার অবস্থান নির্ধারণ করা হবে।

প্রথম ধাপের আবেদন নেওয়া হবে ১০-২০ আগস্ট পর্যন্ত। ৩১ আগস্ট পুনর্নিরীক্ষণের আবেদন করে ফল বদলানো শিক্ষার্থীদের আবেদনের সুযোগ দেওয়া হবে। ৫ সেপ্টেম্বর প্রথম ধাপের ফল প্রকাশ করা হতে পারে। ৭-১০ সেপ্টেম্বর নির্বাচন নিশ্চয়নের সুযোগ পাবে প্রথম ধাপে নির্বাচিত শিক্ষার্থীরা।

১২ থেকে ১৪ সেপ্টেম্বর দ্বিতীয় ধাপের আবেদন নিয়ে ফল প্রকাশ করা হতে পারে ১৬ সেপ্টেম্বর। প্রথম মাইগ্রেশন ফল প্রকাশ করা হবে ১৬ সেপ্টেম্বর। ১৭ ও ১৮ সেপ্টেম্বর দ্বিতীয় ধাপে নির্বাচিতরা নির্বাচন নিশ্চয়নের সুযোগ পাবে।

আর ২০ ও ২১ সেপ্টেম্বর তৃতীয় পর্যায়ের আবেদন নিয়ে ২৩ সেপ্টেম্বর ফল প্রকাশ করা হবে। ২৪ ও ২৫ সেপ্টেম্বর তৃতীয় ধাপের নির্বাচন নিশ্চয়ন চলবে।

২৬ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ৫ অক্টোবর পর্যন্ত শিক্ষার্থীদের ভর্তি চলবে। ক্লাস শুরু হবে ৮ অক্টোবর। এবারও প্রথম ও দ্বিতীয় ধাপে মাইগ্রেশনের সুযোগ থাকছে। এবার ভর্তি ফি সর্বোচ্চ সাড়ে আট হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড