• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

৬ নভেম্বর থেকে মেডিক্যালের তৃতীয়-চতুর্থ বর্ষের সশরীরে ক্লাস শুরু

  শিক্ষা ডেস্ক

০৪ নভেম্বর ২০২১, ১১:৩২
মেডিক্যাল
মেডিক্যাল শিক্ষার্থী (ছবি : সংগৃহীত)

আগামী ৬ নভেম্বর থেকে সশরীরে ক্লাস করার সুযোগ পাবেন দেশের সব সরকারি ও বেসরকারি মেডিক্যাল কলেজসহ অন্যান্য চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠানের তৃতীয় ও চতুর্থ বর্ষের শিক্ষার্থীরা।

বুধবার (৩ নভেম্বর) এ সংক্রান্ত নোটিশ জারি করেছে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ। করোনাভাইরাসের টিকার দুই ডোজ নিয়েছেন এমন শিক্ষার্থীরাই কেবল শ্রেণিকক্ষে ফিরতে পারবেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের উপসচিব মোহাম্মদ আবদুল কাদেরের স্বাক্ষরিত এই নোটিশে বলা হয়েছে, স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের প্রস্তাব ও কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় পরামর্শক কমিটির মতামতের ভিত্তিতে মেডিক্যাল কলেজের তৃতীয় ও চতুর্থ বর্ষসহ অন্যান্য চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠানের সব বর্ষের ক্লাস সশরীরে শুরুর জন্য অনুমতি দেওয়া হয়েছে।

এক্ষেত্রে চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে ছয়টি নির্দেশনা মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে। এগুলো হলো- দুই ডোজ কোভিড-১৯ টিকা নিশ্চিত করা, ক্লাস শুরুর আগে প্রত্যেক শিক্ষার্থীকে সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণের ওপর প্রশিক্ষণ দেওয়া, শতভাগ সঠিকভাবে মাস্ক পরা ও সামাজিক দূরত্ব নিশ্চিত করা, হাসপাতালের ওয়ার্ডে ক্লাস চলাকালীন শিক্ষার্থীদের সঠিকভাবে সুরক্ষা সামগ্রী ব্যবহার নিশ্চিত করা এবং শিক্ষার্থীদের সংক্রমণের ওপর নজরদারি করা।

কোনো শিক্ষার্থী করোনা সংক্রমিত হলে তার এবং সংস্পর্শে আসা শিক্ষার্থীদের চিকিৎসা ও ১৪ দিনের আইসোলেশন নিশ্চিত করার নির্দেশনা দেওয়া হয়েছে নোটিশে।

উল্লেখ্য, গত ১৩ সেপ্টেম্বর প্রায় দেড় বছর বন্ধ থাকার পর দেশের সরকারি-বেসরকারি মেডিক্যাল ও ডেন্টাল কলেজে সশরীরে ক্লাস শুরু হয়। প্রথম, দ্বিতীয় ও পঞ্চম বর্ষের শিক্ষার্থীরা সেদিন থেকে শ্রেণিকক্ষে আসছেন। নতুন এ নোটিশের মধ্য দিয়ে চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠানের সব বর্ষের শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে ক্লাস করার সুযোগ তৈরি হলো।

এর আগে, করোনাভাইরাস সংক্রমণ শুরু হলে ২০২০ সালের ১৭ মার্চ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। সংক্রমণ কিছুটা কমায় দীর্ঘ দেড় বছর পর ধীরে ধীরে সশরীরে ক্লাস শুরু করছে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলো।

ওডি/নিমি

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড