• মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডক্টরেট ডিগ্রি লাভ করলেন চবি শিক্ষক সুকান্ত ভট্টাচার্য

  কামরুল ইসলাম মোস্তফা, চন্দনাইশ (চট্টগ্রাম)

২২ সেপ্টেম্বর ২০২১, ১১:৫৯
ছবি : সংগৃহীত

ভাষা বিজ্ঞানে পিএইচডি ডিগ্রি অর্জন করলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের চেয়ারম্যান প্রফেসর সুকান্ত ভট্টাচার্য। তাঁর গবেষণা কর্মের তত্ত্বাবধায়ক ছিলেন প্রফেসর চৌধুরী মোহাম্মদ আলী। সম্প্রতি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সভা তাঁকে পিএইচডি ডিগ্রির অনুমোদন দিয়েছেন।

চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার দোহাজারী পৌরসভার জামিজুরী গ্রামের প্রয়াত প্রমথ ভট্টাচার্য ও মঞ্জু ভট্টাচার্য দম্পতির চার সন্তানের মধ্যে সর্বকনিষ্ঠ সুকান্ত ভট্টাচার্য ১৯৬৭ সালের ১৪ মার্চ জন্মগ্রহণ করেন। অত্যন্ত মেধাবী সুকান্ত জামিজুরী সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে ১৯৭৬ সালে পঞ্চম শ্রেণীর সেন্ট্রাল পরীক্ষায় ১ম স্থান লাভ করেন। এরপর দোহাজারী জামিজুরী আব্দুর রহমান উচ্চ বিদ্যালয়ে ভর্তি হয়ে ৮ম শ্রেণীর বৃত্তি পরীক্ষায়ও মহকুমায় (sub-bdivision) ১ম স্থান লাভ করেন। ওই বিদ্যালয় থেকে ১৯৮২ সালে এসএসসি এবং চট্টগ্রাম কলেজ থেকে এইচএসসি উভয় পরীক্ষায় বিজ্ঞান বিভাগে প্রথম বিভাগসহ বোর্ড বৃত্তি লাভ করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে বি.এ (অনার্স) মেধা তালিকায় ২য় এবং এমএ পরীক্ষায় মেধা তালিকায় ৩য় স্থান লাভ করেন।

শিক্ষা (১৪ তম বিসিএস) ও প্রশাসন (১৮ তম বিসিএস) ক্যাডারে দুইবার বিসিএস পাস করার পর কিছুদিন সরকারি চাকুরি করে তিনি ১৯৯৭ সালে ইংরেজি বিভাগের প্রভাষক হিসেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন। পদোন্নতি পেয়ে ১৯৯৯সালে হন এসিস্ট্যান্ট প্রফেসর। এরপর ২০০৮ সালে এসোসিয়েট প্রফেসর হন। পরবর্তীতে ২০১৮ সালে প্রফেসর হিসেবে পদোন্নতি লাভ করেন। বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের চেয়ারম্যান হিসেবে দুই মেয়াদে দায়িত্ব পালন করা প্রফেসর সুকান্ত ভট্টাচার্যের একক গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে ১৩টি। এরমধ্যে ইংরেজি সাহিত্যে দুইটি ও ভাষা বিজ্ঞানে ১১টি। এছাড়া Horizon নামে একটি ইংরেজি গ্রামার ও কম্পোজিশন বই প্রকাশ করেন। ব্রিটিশ কাউন্সিলের ইংরেজির মাস্টার ট্রেইনার হিসেবেও কাজ করেছেন। সরকারিভাবে মালয়েশিয়া ও ফিলিপাইনে উচ্চশিক্ষার মানোন্নয়নে প্রশিক্ষণ নেওয়া প্রফেসর সুকান্ত ভট্টাচার্য বর্তমানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ পর্ষদ 'সিনেট' এর নির্বাচিত সদস্য।

কবি, গায়ক, উপস্থাপক, বক্তা, গীতিকার, সুরকার ও আবৃত্তিকার হিসেবেও যথেষ্ট সুনাম কুড়িয়েছেন তিনি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সর্ব্বোচ্চ ভোটে শিক্ষক সমিতির কোষাধ্যক্ষ পদে নির্বাচিত হয়েছেন। পরবর্তীতে সাধারণ সম্পাদক হিসাবেও এক মেয়াদে সফলতার সাথে দায়িত্ব পালন করেছেন। তিনি বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা ফাউন্ডেশনের কো-চেয়ারম্যান এবং ওয়ান বাংলাদেশ এর ভাইস প্রেসিডেন্ট। ব্যক্তিগত জীবনে দুই সন্তানের জনক প্রফেসর ড. সুকান্ত ভট্টাচার্যের স্ত্রী বাংলা সাহিত্যে এমএ। দুই সন্তানের মধ্যে মেয়ে সরকারি মেডিকেল কলেজের ৪র্থ বর্ষের ছাত্রী এবং ছেলে উচ্চ মাধ্যমিকের ছাত্র। তিনি সবার দোয়া ও আশীর্বাদ প্রার্থী।

ওডি/এমএ

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড