• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

শিক্ষাপ্রতিষ্ঠানে মাস্ক বাধ্যতামূলক, হবে না অ্যাসেম্বলি

  শিক্ষা ডেস্ক

০৬ সেপ্টেম্বর ২০২১, ০৯:০৯
শিক্ষা প্রতিষ্ঠানে মাস্ক
মাস্ক ব্যতীত প্রবেশ করা যাবে না শিক্ষা প্রতিষ্ঠানে (ছবি : প্রতীকী)

করোনা মহামারির কারণে দীর্ঘ দেড় বছর বন্ধ থাকার পর আগামী ১২ সেপ্টেম্বর খুলতে যাচ্ছে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান। তবে বেশ কিছু বিধিনিষেধ মানতে হবে শিক্ষার্থী ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, শিক্ষা প্রতিষ্ঠান খোলার পর কেউ মাস্ক ব্যতীত শ্রেণিকক্ষে প্রবেশ করতে পারবে না।

তিনি আরও জানান, শিক্ষার্থী ছাড়াও শিক্ষক এবং শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে জড়িত সবাইকেই মাস্ক পরতে হবে। একদম ছোট বয়সী যারা, তাদের এ বিষয়ে কোনো সংকট হচ্ছে কিনা তা খেয়াল রাখতে হবে শিক্ষককে।

শিক্ষামন্ত্রী বলেন, ‘শিক্ষার্থীরা যখন শিক্ষা প্রতিষ্ঠানে আসবে তখন যত ধরনের গাইডলাইন, এসওপি আমরা হালনাগাদ করেছি; সেগুলোর ভিত্তিতে শিক্ষকরাসহ ব্যবস্থাপনার সঙ্গে যারা জড়িত তারা সবাই তা নিশ্চিত করবেন।

শিক্ষক-শিক্ষার্থীদের শারীরিক তাপমাত্রা মাপা এবং তাদের অন্যান্য উপসর্গ রয়েছে কিনা তা প্রতিদিন তদারকির কথাও জানিয়েছেন তিনি। রবিবার (৫ সেপ্টেম্বর) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে তিনি এসব জানান।

আরও পড়ুন : প্রাক্‌–প্রাথমিকের ক্লাস বন্ধই থাকছে

শিক্ষামন্ত্রী বলেন, ২০২১-২২ সালের এসএসসি পরীক্ষার্থীরা এবং প্রাথমিকের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীরা প্রত্যেক দিন বিদ্যালয়ে যাবেন। এছাড়া অন্যান্য ক্লাস চলবে সপ্তাহে একদিন। পর্যায়ক্রমে বাড়ানো হবে ক্লাসের সংখ্যা।

তিনি জানান, স্কুলে প্রবেশের ক্ষেত্রে শিক্ষার্থীদের সারিবদ্ধভাবে প্রবেশ করাতে হবে। ফিজিক্যাল অ্যাক্টিভিটি বা খেলাধুলা চলবে তবে স্কুলে আপাতত কোনও অ্যাসেম্বলি হবে না।

ওডি/নিমি

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড