• রোববার, ১৭ অক্টোবর ২০২১, ২ কার্তিক ১৪২৮  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

চীনে পড়ুয়া শিক্ষার্থীদের আন্দোলন, ভিসা চালুর দাবি

  শিক্ষা ডেস্ক

০৫ সেপ্টেম্বর ২০২১, ১৪:৫০
শিক্ষার্থী
আন্দোলনরত শিক্ষার্থীরা (ছবি : সংগৃহীত)

করোনা ভাইরাসের কারণে ছুটিতে এসে বাংলাদেশে আটকা পড়েছেন চীনে পড়ুয়া প্রায় ছয় হাজার শিক্ষার্থী। ভ্যাকসিন গ্রহণ করলেও বিশ্ববিদ্যালয়ে ফেরত যেতে পারছেন না তারা। দ্রুত ভিসা কার্যক্রম চালুর দাবিতে লাগাতর আন্দোলনে নেমেছেন শিক্ষার্থীরা। রবিবার (৫ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে আন্দোলনে যুক্ত হয়েছেন সহস্রাধিক শিক্ষার্থী। আন্দোলনকারীরা জানিয়েছেন, সুনির্দিষ্ট ঘোষণা না আসা অব্দি আন্দোলন চালিয়ে যাবেন তারা।

জানা যায়, চীনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি ছয় হাজার শিক্ষার্থী করনার কারণে ছুটিতে দেশে আসেন। প্রায় দুই বছর দেশে অবস্থান করলেও চীনে ফিরতে পারছেন না তারা। তিন বছরের কোর্সের মধ্যে দুই বছর অতিবাহিত হতে চলছে। অনলাইন ক্লাস করে কোর্স শেষ করাও সম্বব হচ্ছে না। কারণ, আটকা পড়া শিক্ষার্থীদের মধ্যে ৮০ শতাংশ মেডিকেল ও ইঞ্জিনিয়ারিং কোর্সে পড়ালেখা করছেন। আর তাই প্র্যাকটিক্যাল ক্লাস জরুরি হয়ে পড়ছে। কিন্তু চীনে যাওয়ার ভিসা পাচ্ছেন না তারা।

শিক্ষার্থীরা জানান, চীনের দেওয়া শর্ত অনুযায়ী দুই ডোজ করোনা ভ্যাকসিন নেওয়া হলেও মিলছে না ভিসা। এদিকে বিশ্ববিদ্যালয়ে গিয়ে প্র্যাকটিক্যাল ক্লাস না করতে পারায় অনেক পিছিয়ে পড়ছেন তারা। বিশ্ববিদ্যালয়ে গিয়ে পরবর্তী সেমিস্টার করতে না পড়ালে তাদের পড়ালেখা ও ক্যারিয়ার ঝুঁকির মধ্যে পড়বে।

আরও পড়ুন : ৭ কৃষি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা ২৭ নভেম্বর

আন্দোলনের মডারেটর তানভির আহমেদ রোহেদ বলেন, চীনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বৃত্তি নিয়ে কেউ মাস্টার্স, কেউবা পিএইচডি কোর্স গবেষণার কাজে যুক্ত রয়েছেন। চীনে ফিরতে না পারায় বর্তমানে তাদের বৃত্তির ভাতা বন্ধ হয়ে গেছে। ফলে অনেকেই অর্থনৈতিক সমস্যার মধ্যে দিন পার করছেন।

নিজেদের সমস্যার কথা উল্লেখ করে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ছয় দফায় আবেদন জানালেও তারা কোনো ধরণের পদক্ষেপ নেয়নি বলে দাবি করেন আন্দোলনকারীরা।

ওডি/নিমি

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড