• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

তরুণদের দক্ষতা বাড়াতে শুরু হচ্ছে ‘মিনি ইয়্যুথ পার্লামেন্ট’

  নিজস্ব প্রতিবেদক

২৩ নভেম্বর ২০২০, ১৬:১৬
মিনি ইয়্যুথ পার্লামেন্ট
তরুণদের দক্ষতা বাড়াতে শুরু হচ্ছে ‘মিনি ইয়্যুথ পার্লামেন্ট’ (ছবি : দৈনিক অধিকার)

দেশের শিক্ষা, স্বাস্থ্য, অর্থনৈতিক, সামাজিকসহ প্রায় সকল ক্ষেত্রেই করোনা মহামারির ফলে ব্যাপক নেতিবাচক প্রভাব পড়ছে। মহামারির এ সংকটময় সময়ে তরুণরা তাদের মেধা ও জ্ঞানের মাধ্যমে সবচেয়ে জোরালো অবদান রাখতে পারে। তাইতো তরুণদের কাছ থেকে সরাসরি ‘করোনা পরবর্তী সময়ে SDG লক্ষ্যমাত্রা বাস্তবায়নে বাংলাদেশ সরকারের পদক্ষেপ সমূহ’ এই বিষয়ে তাদের ভাবনা ও পরামর্শ জানতে ‘ইয়্যুথ অ্যাডভান্সমেন্ট ইনস্টিটিউট’ আয়োজন করছে ‘মিনি ইয়্যুথ পার্লামেন্ট ২০২০’।

আগামী ৪ ও ৫ ডিসেম্বর অনুষ্ঠিতব্য ওই ইভেন্টে আমাদের জাতীয় সংসদের মতো ৩০০ আসনে প্রতিনিধিত্ব করবে দেশের ৩০০ জন চিন্তাশীল তরুণ। ওই ছায়া সংসদে নিজ আসনের প্রতিনিধি হিসেবে নীতিমালা প্রণয়ন, বাস্তবায়ন এবং আইন প্রণয়নে ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে তারা।

বিষয়টিতে ইয়্যুথ অ্যাডভান্সমেন্ট ইনস্টিটিউটের প্রতিষ্ঠাতা সেফাতুল করিম প্রান্ত বলেন, ‘এই ইভেন্টে অংশ নেওয়ার মাধ্যমে তরুণরা সুযোগ পাচ্ছে তাদের নেটওয়ার্কিং এবং কমিউনিকেশন স্কিল চর্চার মাধ্যমে নেতৃত্ব দানের মানসিকতা গড়ে তোলার। এছাড়াও তরুণরা নিজ সংসদীয় এলাকার সমস্যা ও সমাধানের কথা তুলে ধরার মাধ্যমে তৈরি হবে পাবলিক স্পিকিং এর দক্ষতা। আজকের তরুণরাই আগামীতে এই দেশের নেতৃত্ব দিবে, দেশ পরিচালনায় অংশগ্রহণ করবে। সমাজের মানুষের সাথে একটা শক্ত যোগাযোগ ও নেতৃত্ব প্রদানের দক্ষতা না থাকলে পরবর্তীতে মানুষকে ভালো কাজের প্রতি প্রভাবিত করে দেশ পরিচালনায় অংশ নেওয়া কঠিন হয়ে দাঁড়ায়। এজন্য অংশগ্রহণকারীরা এখান থেকে শেখার সুযোগ পাচ্ছেন কিভাবে এসব দক্ষতা বাড়ানো যায়।’

এ দিকে প্রতিষ্ঠানটির সিইও সুপ্তি পোদ্দার শর্মি জানান, ‘ইভেন্টে অংশ নেওয়ার মাধ্যমে তরুণদের গবেষণা করে তথ্য উপস্থাপন করতে হবে। ফলে তৈরি হবে রিসার্চের প্রতি আগ্রহ। ৩০০ জন তরুণ নিজ সংসদীয় আসনে করোনা পরবর্তী সময়ে কি সমস্যার সম্মুখীন হবে এবং সমস্যা সমাধানে কি পদক্ষেপ নিতে হবে সে বিষয়ে আলোচনার মাধ্যমে নির্ধারিত সময়ের মধ্যে সিদ্ধান্ত দিবে। ফলে তরুণরা রিসার্চ, ডিসিশন মেকিং, সময় ব্যবস্থাপনা ইত্যাদির জ্ঞান অর্জন করতে পারবে।’

আরও পড়ুন : বিভাগীয় শহরে ঢাবির ভর্তি পরীক্ষা, লিখিত-এমসিকিউতেও কমছে নম্বর

অনুষ্ঠিতব্য ওই ইভেন্টে প্রধান অতিথি হিসেবে যোগ দিবেন গাইবান্ধা-১ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী। এছাড়া বিশেষ অতিথি হিসাবে থাকবেন ইউনাইটেড ন্যাশনস্‌ ইয়্যুথ অ্যান্ড স্টুডেন্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ইউএনওয়াইএসএবি) চেয়ারম্যান ড. সৈয়দ শেখ ইমতিয়াজ। আর ইভেন্টের মিডিয়া পার্টনার হিসাবে থাকছে দৈনিক অধিকার ও অধিকার ডট নিউজ।

ইভেন্টে অংশ নিতে রেজিস্ট্রেশন করুন এই লিংকে : Registration For Mini Youth Parliament 2020

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড