• বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্লাসের পাশাপাশি ‘টার্ম টেস্টও’ অনলাইনে নেবে শাবিপ্রবি

  শাবি প্রতিনিধি

১৯ অক্টোবর ২০২০, ১৭:২৮
শাবিপ্রবি
ক্লাসের পাশাপাশি ‘টার্ম টেস্টও’ অনলাইনে নেবে শাবিপ্রবি (ছবি : দৈনিক অধিকার)

আগামী ১৫ ডিসেম্বরের মধ্যে অসমাপ্ত দুই সেমিস্টারের ক্লাস ও টার্ম টেস্ট পরীক্ষা শেষ করার সিদ্ধান্ত নিয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) প্রশাসন। পাশাপাশি কোর্স শিক্ষককেও নিজ উদ্যোগে টার্ম টেস্ট পরীক্ষা অনলাইনে নিতে নির্দেশনা দেওয়া হয়েছে।

রবিবার (১৮ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের ১৬১তম অ্যাকাডেমিক কাউন্সিলের সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

উপাচার্য বলেন, ‘আমরা যাতে সেশনজটে না পড়ি সে জন্য অনেক আগে থেকেই অনলাইনে ক্লাস শুরু করেছিলাম। আমাদের চলতি বছরের দুই সেমিস্টারের ক্লাস প্রায় শেষের দিকে। পরীক্ষার নম্বরের একটা অংশ টার্ম টেস্ট, অ্যাসাইনমেন্ট ও ক্লাসে উপস্থিতির ওপর নির্ভর করে। অপর অংশ সেমিস্টার ফাইনাল পরীক্ষা। আমরা নিজেদেরকে এগিয়ে রাখতে অনলাইনে টার্ম টেস্ট পরীক্ষাও সম্পন্ন রাখার সিদ্ধান্ত নিয়েছি।’

টার্ম টেস্ট পরীক্ষার বিষয়ে উপাচার্য বলেন, ‘শিক্ষার্থীদের সমস্যার কথা বিবেচনা করে সংশ্লিষ্ট কোর্স শিক্ষকের ওপর টার্ম টেস্ট পরীক্ষার বিষয় ছেড়ে দিয়েছি। কোর্স শিক্ষক চাইলে টার্ম টেস্ট, অ্যাসাইনমেন্ট, কুইজ কিংবা ভাইবা পরীক্ষা নেওয়ার মাধ্যমে কোর্স শেষ করতে পারবেন। এছাড়া কোন শিক্ষার্থীর সমস্যা থাকলে তা সংশ্লিষ্ট কোর্স শিক্ষকের সাথে কথা বলেও সমাধান করতে পারবেন।’

সেমিস্টার ফাইনাল পরীক্ষা আয়োজনের বিষয়ে উপাচার্য বলেন, “সেমিস্টার ফাইনাল পরীক্ষা আমরা নিজেদের মতো করে দেখব। এখনো এ বিষয়ে কোন সিদ্ধান্ত হয়নি। পরীক্ষা নেওয়ার বিষয়ে আমরা ‘এ২আই’ প্রকল্পের আওতায় একটা প্লাটফর্ম পেয়েছি। সেটা নিয়ে কাজ চলছে। তবে আরও ভালো প্লাটফর্ম পেলে আমরা তা নিয়ে কাজ করব।”

এছাড়া ল্যাব কোর্স নিয়ে উপাচার্য জানান, ‘ল্যাব কোর্স অনেকটা হাতে কলমে শিক্ষা দিতে হয়। এ কারণে অনলাইনে ল্যাব কোর্স গুলো চালানো সম্ভব হচ্ছে না। তবে আমরা এগুলো নিয়ে কাজ করছি। শীঘ্রই ল্যাব কোর্স ও ল্যাব পরীক্ষা নিতে আমরা পদক্ষেপ নেব।’

এ দিকে, দীর্ঘদিন ধরে অনলাইনে ক্লাস চললেও পরীক্ষা নিয়ে শঙ্কায় ছিল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তবে এই শঙ্কার অবসান ঘটিয়ে অনলাইনে টার্ম টেস্ট বা সমজাতীয় প্রক্রিয়ায় পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুসারে গত ১৯ জুলাই থেকে বিশ্ববিদ্যালয়ের প্রত্যেক বিভাগে নতুন সেমিস্টারের ক্লাস শুরু হয়। যা অক্টোবর মাসের মধ্যে শেষ করার বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে নির্দেশনা দেওয়া হয়েছে। সে অনুসারে ক্লাস চলছে সকল বিভাগে।

আরও পড়ুন : ইবিতে নির্মাণাধীন ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

এর আগে করোনা ভাইরাসের সংক্রমণের কারণে গত ১৮ মার্চ থেকে সকল বিভাগের ক্লাস বন্ধ ঘোষণা করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরে এপ্রিল মাসে অসমাপ্ত সেমিস্টারের ক্লাস অনলাইনে শুরু করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

তবে অনলাইনে অসমাপ্ত সেমিস্টার ও চলমান সেমিস্টার শেষ হলেও টার্ম টেস্ট, অ্যাসাইনমেন্ট, সেমিস্টার ফাইনালসহ কোন ধরণের পরীক্ষায় হয়নি। এ নিয়ে শঙ্কায় ছিল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সর্বশেষ এই শঙ্কার অবসান ঘটিয়ে অনলাইনে টার্ম টেস্ট নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড