• শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

চলতি সপ্তাহেই শিক্ষাপ্রতিষ্ঠান খোলা ও এইচএসসির সিদ্ধান্ত

  শিক্ষা ডেস্ক

২৮ সেপ্টেম্বর ২০২০, ১০:০২
শিক্ষা মন্ত্রণালয়
শিক্ষা মন্ত্রণালয় (ছবি : সংগৃহীত)

মহামারি করোনা ভাইরাসের তাণ্ডবে গত ১৭ মার্চ থেকে বন্ধ রয়েছে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। দীর্ঘ প্রায় ছয়মাস ধরে কয়েক দফা বাড়ানোর পর এই ছুটি ৩ অক্টোবর পর্যন্ত করা হয়েছে। এই পরিস্থিতিতে শিক্ষার্থীদের ঝুঁকির মধ্যে না ফেলতে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ানোর ইঙ্গিত দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আর সে অনুযায়ী আরও ১৫ দিন থেকে এক মাস শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়বে বলে সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, নতুন করে আরও কতদিন ছুটি বাড়ানো হবে সে বিষয়ে মন্ত্রণালয়ের টেকনিক্যাল কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ঘোষণা দেওয়া হবে। ২ ‍ও ৩ অক্টোবর শুক্র ও শনিবার সরকারি ছুটি থাকায় চলতি সপ্তাহেই এই ছুটির বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এছাড়া এইচএসসি পরীক্ষা নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত জানাতে আগামী ৩০ সেপ্টেম্বর সংবাদ সম্মেলনে আসছেন শিক্ষামন্ত্রী।

ওই সংবাদ সম্মেলনেও নতুন করে শিক্ষা প্রতিষ্ঠান ছুটির ঘোষণা আসতে পারে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা। সবমিলিয়ে অক্টোবর মাসেও শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি থাকতে পারে বলে জানা গেছে।

এ ব্যাপারে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আকরাম-আল-হোসেন গণমাধ্যমকে বলেন, এখনো স্কুল খুলে দেওয়ার মতো পরিবেশ হয়নি। তবে ছুটির বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তও হয়নি। সেজন্য হাতে সময় আছে। শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

এ দিকে, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল রবিবার (২৭ সেপ্টেম্বর) গণমাধ্যমকে বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি কতদিন বাড়ানো হবে সে বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। টেকনিক্যাল কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ছুটি বাড়ানো হবে। আগামী ৬ মাস থেকে এক বছরের মধ্যে শতভাগ করোনামুক্ত হওয়া সম্ভব নয়, শুধু শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রেখে কতটা সফলতা আসছে সে বিষয়টিও ভাবা হচ্ছে।

তিনি বলেন, বর্তমানে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় ছাড়া দেশের সকল প্রতিষ্ঠান সচল হয়েছে। তাই শুধু শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রেখে শিক্ষার্থীদের সেশনজটের অনিশ্চয়তার মধ্যে ফেলে দেওয়া হচ্ছে কি না সেটিও আমাদের ভাবতে হচ্ছে। শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হলে আগেই পরিষ্কার-পরিচ্ছন্ন করা হবে। সকলের মুখে মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি অনুসরণ করে পাঠদান করানো হবে বলেও উল্লেখ করেন শিক্ষা উপমন্ত্রী।

আরও পড়ুন : অ্যাটর্নি জেনারেলের মৃত্যুতে যবিপ্রবি উপাচার্যের শোক

তিনি আরও বলেন, আগে থেকে প্রস্তুতি ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠান খুলে শিক্ষার্থীদের ঝুঁকির মধ্যে ফেলা হবে না। এ বিষয়ে প্রধানমন্ত্রীর দিক নির্দেশনা রয়েছে। তাই স্কুল-কলেজ খোলার আগে স্বাস্থ্য মন্ত্রণালয়সহ আমাদের টেকনিক্যাল কমিটির সিদ্ধান্ত নেওয়া হবে। করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক না হওয়া পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে না। চলতি সপ্তাহে ছুটির বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে বলে জানান তিনি।

এ দিকে, করোনা ভাইরাসের কারণে স্থগিত থাকা চলতি বছরের এইচএসসি পরীক্ষার সর্বশেষ সিদ্ধান্ত নিয়ে সংবাদ সম্মেলনে আসছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এছাড়াও দেশের শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি এবং করোনাকালীন শিক্ষাব্যবস্থা নিয়ে সংবাদ সম্মেলনে সামগ্রিক আলোচনা হবে আগামী ৩০ সেপ্টেম্বর দুপুরে। শিক্ষামন্ত্রী এই সংবাদ সম্মেলন করবেন বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: +8801703790747, +8801721978664, 02-9110584 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড