• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

শিক্ষাপ্রতিষ্ঠান আকস্মিক পরিদর্শনে জরুরি নির্দেশনা

  শিক্ষা ডেস্ক

২৩ সেপ্টেম্বর ২০২০, ১১:০৪
ছবি : সংগৃহীত

সারাদেশে বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠান আকস্মিক পরিদর্শন করতে জরুরি নির্দেশনা জারি করা হয়েছে। করোনা পরিস্থিতিতে শিক্ষক-কর্মকর্তারা নিজ দায়িত্ব পালন করছে কি-না তা মনিটরিং করতে নিয়মিত মাঠ কর্মকর্তাদের মাধ্যমে প্রতিষ্ঠান পরিদর্শন করে তা ছক আকারে তথ্য পাঠাতে নির্দেশ দেয়া হয়েছে।

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক গোলাম ফারুক চৌধুরী স্বাক্ষরিত এ-সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় মাঠ পর্যায়ের কোনো কোনো কর্মকর্তা মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষা কার্যালয়গুলো নিয়মিত পরিদর্শন করছেন না। বর্তমানে টিভি ও অনলাইন ক্লাসে শিক্ষার্থীরা দ্রুত অভ্যস্ত ও দক্ষ হয়ে উঠছে। ডিজিটাল লিটারেসির এই উত্তরণ আরও ত্বরান্বিত করতে নতুনভাবে এবং নতুন উদ্যমে নিয়মিত শিক্ষা কার্যালয় ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে আকস্মিক পরিদর্শন করা জরুরি।

এতে আরও বলা হয়েছে, আঞ্চলিক পরিচালক ও উপ-পরিচালকের নেতৃত্বে নিয়মিত সভা (মাসে একবার), প্রতিষ্ঠানপ্রধান তার সহকর্মীদের নিয়ে সভা (মাসে দুইবার), প্রতিষ্ঠান প্রধানের মাধ্যমে অভিভাবকদের সঙ্গে মতবিনিময় সভা (দুই মাসে একবার) যথারীতি অনুষ্ঠিত হচ্ছে কি-না পরিদর্শনের মাধ্যমে সে তথ্য পাঠাতে হবে।

পাশাপাশি বিভিন্ন প্রতিষ্ঠানে অনলাইন ক্লাস গ্রহণের ধরন, বিভিন্ন বিষয়ে প্রচার করা ক্লাসের সংখ্যা ইত্যাদি বিষয়গুলোকে অন্তর্ভুক্ত করে মাঠ পর্যায়ের সংশ্লিষ্ট কর্মকর্তা তার আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষা কার্যালয়গুলো সংযুক্ত ছক অনুযায়ী নিয়মিতভাবে আকস্মিক পরিদর্শনের মাধ্যমে পাওয়া সকল তথ্য সফট কপি আকারে মাউশির ওয়েব সাইটে পাঠাতে বলা হয়েছে। বিষয়টি অতি জরুরি বলেও নির্দেশনায় উল্লেখ করা হয়েছে।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড