• শনিবার, ১৫ আগস্ট ২০২০, ৩১ শ্রাবণ ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনার ছোবলে থমকে আছে শিক্ষাপ্রতিষ্ঠানের স্বীকৃতি

  শিক্ষা ডেস্ক

১৪ জুলাই ২০২০, ১৭:৪৬
শিক্ষা মন্ত্রণালয়
শিক্ষা মন্ত্রণালয়ের লোগো (ছবি : দৈনিক অধিকার)

সময়ের সঙ্গে মহামারিতে রূপ নেওয়া প্রাণঘাতী করোনা ভাইরাসের ভয়াবহ তাণ্ডবের মাঝে আটকে গেছে পাঠদানের অনুমোদন পাওয়া বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের স্বীকৃতি কার্যক্রম। নিম্নমাধ্যমিক, মাধ্যমিক ও কলেজ পর্যায়ে শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা চূড়ান্ত হলেও তা শিক্ষা মন্ত্রণালয়ে ফাইলবন্দি হয়ে রয়েছে। তবে পরিস্থিতি স্বাভাবিক হলে শিক্ষাপ্রতিষ্ঠানের স্বীকৃতি কার্যক্রম শুরু হবে বলে জানা গেছে।

মঙ্গলবার (১৪ জুলাই) শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও স্বীকৃতি কমিটির প্রধান সমন্বয়ক মোমিনুর রশিদ আমিন বলেন, এমপিওভুক্তির আগের ধাপ হচ্ছে স্বীকৃতি। যেসব প্রতিষ্ঠান যোগ্যতার ভিত্তিতে আবেদন করেছে তাদের ফাইল চালাচালি হচ্ছে। তবে করোনার কারণে গতি কিছুটা ধীর। পরিস্থিতি স্বাভাবিক হলে দ্রুতই এটি কার্যকর হবে।

তিনি বলেন, পাঠদানের অনুমোদনের দুই বছর পর স্বীকৃতি দেওয়া হয়। ইতিমধ্যে যাচাই-বাছাই করে নিম্নমাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ে বেশকিছু শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা চূড়ান্ত করা হয়েছে। করোনা পরিস্থিতির কারণে এ সংক্রান্ত ফাইল অনুমোদন হচ্ছে না বলেও জানিয়েছেন তিনি।

আরও পড়ুন : শিক্ষার্থীদের অটো-পাস চান অভিভাবকরা

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করতে গত দুই বছর নতুন প্রতিষ্ঠানের স্বীকৃতি বন্ধ ছিল। দীপু মনি শিক্ষামন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর স্বীকৃতির কাজ নতুন করে শুরু হয়। স্বীকৃতি দেওয়ার পর এসব প্রতিষ্ঠানকে ধীরে ধীরে এমপিওভুক্তির আওতায়ও আনা হবে।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড