• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

নোবিপ্রবি ভর্তি পরীক্ষার খুঁটিনাটি

  হিমেল শাহরিয়ার

২২ অক্টোবর ২০১৮, ১২:৩০
নোবিপ্রবি
নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ছবি : সংগৃহীত)

আর মাত্র ৪ দিন পর আগামী ২৬ অক্টোবর ‘এ’ ইউনিটের পরীক্ষার মাধ্যমে শুরু হবে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা। নোবিপ্রবির ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ৬টি ইউনিটে মোট আসন সংখ্যা ১৩২০টি। এই ১৩২০টি আসনের বিপরীতে অনলাইন আবেদন জমা পড়েছে ৭০২৯৮। ফলে প্রতিটি আসনের বিপরীতে লড়বে ৫৩ জন করে ভর্তিচ্ছু।

চলুন দেখে নেয়া যাক এ বছর নোবিপ্রবিতে ভর্তি পরীক্ষার কিছু খুঁটিনাটি তথ্য...

বিভিন্ন অনুষদের অধীনে বিভাগসমুহ :

‘এ’ ইউনিটের বিভিন্ন অনুষদের বিভাগসমূহ হলো- কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং,অ্যাপ্লায়েড কেমিস্ট্রি অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং, অ্যাপ্লায়েড ম্যাথমেটিক্স, পরিসংখ্যান, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং।

‘বি’ ইউনিটের বিভিন্ন অনুষদের বিভাগসমূহ হলো-ফিশারিজ অ্যান্ড মেরিন সায়েন্স, মাইক্রোবায়োলজি, ফুড টেকনোলজি অ্যান্ড নিউট্রিশন সায়েন্স, এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট, বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং, অ্যাগ্রিকালচার, বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি, জুয়োলজি।

‘সি’ ইউনিটের বিভিন্ন অনুষদের বিভাগসমূহ হলো- ফার্মেসি, ওশানোগ্রাফি।

‘ডি’ ইউনিটের (সমন্বিত) বিভিন্ন অনুষদের বিভাগসমুহ হলো- ইকোনমিক্স, বাংলাদেশ অ্যান্ড লিবারেশন ওয়ার স্টাডিজ, সমাজবিজ্ঞান, সমাজকর্ম, ইংরেজী, বাংলা, বিবিএ, টুরিজ্যম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস, শিক্ষা বিজ্ঞান, শিক্ষা প্রশাসন, আইন বিভাগ, পরিসংখ্যান।

‘ই’ ইউনিটের বিভিন্ন অনুষদের বিভাগ সমুহহলো- ইকোনমিক্স, বাংলাদেশ অ্যান্ড লিবারেশন ওয়ার স্টাডিজ, সমাজবিজ্ঞান, সমাজকর্ম, ইংরেজী, বাংলা, শিক্ষা বিজ্ঞান, শিক্ষা প্রশাসন, আইন বিভাগ, ইনফরমেশন সায়েন্স অ্যান্ড লাইব্রেরি ম্যানেজমেন্ট।

‘এফ’ ইউনিটের বিভিন্ন অনুষদের বিভাগসমুহ হলো- বিবিএ, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস।

কোন ইউনিটে কতটি সিট :

‘এ’ ইউনিট : ৩০৫ 'বি' ইউনিট : ৩০৫ 'সি' ইউনিট : ৯০ 'ডি' ইউনিট : ৩৬৩ ‘ই’ ইউনিট : ১৬৭ ‘এফ’ ইউনিট : ৯০

কোন ইউনিটে আবেদন করেছে কতজন :

‘এ’ ইউনিটে ২৩ হাজার ৯৩২ জন ‘বি’ ইউনিটে ২০ হাজার ৯৯৬ জন ‘সি’ ইউনিটে ৬ হাজার ৭৬ জন ‘ডি’ ইউনিটে ১২ হাজার ৭৪১ জন ‘ই’ ইউনিটে ৩ হাজার ২৩৭ জন ও ‘এফ’ ইউনিটে ৩ হাজার ৩১৬ জন

প্রতি আসনের বিপরীতে কোন ইউনিটে কতজন লড়াই করবে :

‘এ’ ইউনিট : ৭৮ জন ‘বি’ ইউনিট : ৬৯ জন ‘সি’ ইউনিট : ৬৭ জন ‘ডি’ ইউনিট : ৩৫ জন ‘ই’ ইউনিট : ১৯ জন ‘এফ’ ইউনিট : ৩৭ জন

ভর্তি পরীক্ষার চুড়ান্ত সময়সূচি :

২৬ অক্টোবর : ‘এ’ ইউনিট সকাল ১০ টা ৩০ মিনিট থেকে দুপুর ১২টা এবং ‘বি’ ইউনিট বিকাল ৩ থেকে- ৪টা ৩০ মিনিট পর্যন্ত। ২৭ অক্টোবর : ‘সি’ ইউনিট সকাল ১০টা ৩০ মিনিট থেকে দুপুর ১২টা এবং ‘ডি’ ইউনিট বিকাল ৩ থেকে ৪টা পর্যন্ত। ২৮ অক্টোবর : ‘ই’ ইউনিট সকাল ১০ টা ৩০ মিনিট থেকে দুপুর ১১টা ৩০ মিনিট এবং ‘এফ’ ইউনিট বিকাল ৩ থেকে ৪টা পর্যন্ত।

ভর্তি পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য (ক্লিক করুন) ওয়েবসাইট থেকে জানা যাবে।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড