• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |  
  • বেটা ভার্সন
sonargao

শাবিতে 'ন্যাশনাল ডিবেট ক্যাম্পেইন' সম্পন্ন

  শাবি প্রতিনিধি

১৬ অক্টোবর ২০১৮, ০১:৪৯
ডিবেট
পুরস্কার বিতরণ (ছবি: সংগৃহীত)

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সিলেট বিভাগীয় পর্যায়ের দিনব্যাপী 'ন্যাশনাল ডিবেট ক্যাম্পেইন ১৮' সম্পন্ন হয়েছে। একশন এইড বাংলাদেশ (এএবি) ও ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির যৌথ উদ্যোগে এ ক্যাম্পেইনে সংসদীয় বিতর্কে শাহজালাল বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটিকে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে পার্ক ভিউ মেডিকেল কলেজ।

সোমবার (১৫ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ে দিনব্যাপী বিতর্ক প্রতিযোগীতায় সন্ধ্যায় ফলাফল ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। ‘গৃহস্থালি সেবামূলক কাজ চাই মূল্যায়ন, পুর্নবন্টন ও পরিবর্তন’ এই স্লোগানকে সামনে রেখে এ ক্যাম্পেইনের আয়োজন করা হয়। আয়োজনে আঞ্চলিক সংগঠক হিসেবে শাহজালাল ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি এ ক্যাম্পেইনে সহযোগীতা করে।

বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের জন্য সংসদীয় বিতর্কে সিলেট অঞ্চলের ১১ প্রতিষ্ঠান থেকে মোট ১৪ টি দল অংশগ্রহণ করে। সংসদীয় বিতর্কে ফাইনালে পার্ক ভিউ মেডিকেল কলেজ শাহজালাল বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটিকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়। ফাইনাল বিতর্কের বিষয় ছিলো এই সংসদ মনে করে গৃহস্থালি কাজ জিডিপিতে অন্তর্ভুক্ত করলেও নারী উন্নয়ন ঘটবে না। সেরা ডিবেটার মনোনীত হন পার্ক ভিউ মেডিকেল কলেজের শিক্ষার্থী শাহনেওয়াজ।

ডিবেটে অংশগ্রহণকারী (ছবি: সংগৃহীত)

এর আগে সকাল সাড়ে নয়টায় বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে ক্যাম্পেইনের উদ্বোধন করেন শাবি কোষাধ্যক্ষ অধ্যাপক ড. ইলিয়াস উদ্দীন বিশ্বাস। পরে একাডেমিক ভবন ‘এ’ এর সামনে থেকে এক র‌্যালী বের করা হয়, যা ক্যাম্পাসের বিভিন্ন স্থানে প্রদক্ষিণ করে গোল চত্বরে এসে শেষ হয়।

অন্যদিকে সন্ধ্যায় পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ড. এ.কে আব্দুল মোমেন।

পুরস্কার বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাবির গণিত বিভাগের অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম, একশন এইড বাংলাদেশের প্রোগ্রাম অফিসার নূরে জান্নাত প্রমা, ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির সভাপতি এস এম রাকিব সিরাজী, শাহজালাল ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির (এসইউডিএস) সভাপতি তোফায়েল আহমেদ, সাধারণ সম্পাদক রাইতা বিনতে আহসান, সিলেট বিভাগীয় পর্যায়ের কো-অর্ডিনেটর আবু তাহের প্রমুখ।

এ সময় ড. এ.কে আব্দুল মোমেন বলেন, 'দেশের উন্নয়নের জন্য আমাদের একযোগে কাজ করতে হবে। সমাজ ও দেশের সমৃদ্ধি নিশ্চিত করতে পুরুষদের এগিয়ে এসে নারীদের গৃহস্থালি সেবামূলক কাজে সহায়তার হাত বাড়িয়ে দেয়ার আহবান জানান তিনি।

তিনি আরো বলেন, সমাজে সমৃদ্ধি রক্ষা করতে প্রয়োজন পুরুষদের গৃহস্থালি সেবামূলক কাজে অংশগ্রহণ বৃদ্ধি। ঘরের সেবামূলক কাজকে অর্থনৈতিক মানদণ্ডে স্বীকৃতি দিলে মানুষের কাছে এই কাজের মর্যাদা ও গুরুত্ব বৃদ্ধি পাবে। বাংলাদেশে একজন নারীকে তার জীবনের প্রায় ১২ বছর কাটাতে হয় রান্নাঘরে। একজন নারী গৃহস্থালি সেবামূলক কাজে দৈনিক সময় দেন ৭.৭৭ ঘন্টা এবং পুরুষরা সময় দেন ১.৩২ ঘন্টা- একশনএইড বাংলাদেশের এই গবেষণা ফলাফলের কথা উল্লেখ করে তিনি বলেন, এই ব্যবধান কমিয়ে আনা প্রয়োজন এবং সে জন্য নারী ও পুরুষ উভয়ের সমন্বয় উদ্যোগ প্রয়োজন।

এছাড়া বারোয়ারি বিতর্ক/উপস্থিত বক্তৃতায় এ অঞ্চলের বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ৪০ জন শিক্ষার্থী অংশ নেন। বারোরায়ী বিতর্কে চ্যাম্পিয়ন হন এমসি কলেজের শিক্ষার্থী নওশিন রশিদ। অন্যদিকে চারজনকে রানারআপ মনোনিত করা হয়। রানার আপরা হচ্ছেন যথাক্রমে এমসি কলেজের শিক্ষার্থী সামির ইয়াসেত, রাহিমা আহমেদ, জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের নাইম রানা ও এমসি কলেজের শিক্ষার্থী ধ্রুব সিদ্দিকি।

সেপ্টেম্বর থেকে অক্টোবর মাস জুড়ে বিভিন্ন সময়ে দেশের আটটি বিভাগকে কেন্দ্র করে আঞ্চলিক পর্যায়ে ৬টি অনুষ্ঠান হচ্ছে। এরই মধ্যে খুলনা, ঢাকা-ময়মনসিংহ, রাজশাহী-রংপুর এবং চট্টগ্রাম-কুমিল্লা পর্যায়ের বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। সকল অনুষ্ঠান আয়োজন শেষে সর্বশেষ এবং সপ্তম আয়োজনে আঞ্চলিক পর্যায়ের বিজয়ী দলগুলোর সমন্বয়ে ৭ নভেম্বর ঢাবির টিএসসি অডিটোরিয়ামে আয়োজিত হবে চূড়ান্ত প্রতিযোগিতা।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড