• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডিজিটাল জালিয়াতি : প্রক্টর

ঢাবির 'ঘ' ইউনিটের প্রশ্নফাঁস

  অধিকার ডেস্ক    ১২ অক্টোবর ২০১৮, ১৯:৪৯

ঢাবি
ঢাকা বিশ্ববিদ্যালয় (ফাইল ছবি)

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত 'ঘ' ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ উঠেছে। শুক্রবার (১২ অক্টোবর) সকাল ১০টা থেকে ১১টা পযর্ন্ত বিশ্ববিদ্যালয় এবং ক্যাম্পাসের বাইরে মোট ৮১টি কেন্দ্রে একযোগে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

পরীক্ষা শুরুর পর সকাল সাড়ে দশটায় ১০০টি হাতে লেখা উত্তরসহ একসেট প্রশ্নপত্র একজন সাংবাদিক বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর অধ্যাপক সোহেল রানাকে সরবরাহ করেন। সেই একি প্রশ্নপত্র সকাল ৯টা ১৭ মিনিটে ফেসবুক মেসেঞ্জারে অনেকের কাছে এসেছিল বলে অভিযোগ পাওয়া যায়। ফাঁস হওয়া প্রশ্নের সাথে পরীক্ষার প্রশ্নপত্রের মিল পাওয়া গেছে বলেও অভিযোগ করা হয়।

হাতে লেখা প্রশ্ন

পরীক্ষা শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক গোলাম রাব্বানী প্রশ্নফাঁসের বিষয়টিকে অস্বীকার করে বলেন, ‘প্রশ্ন ফাঁস নয়, এটা ডিজিটাল জালিয়াতি হতে পারে। বিষয়টি বিশ্ববিদ্যালয় প্রশাসন তদন্ত করে দেখবে। তিনি দাবি করেন, পরীক্ষা চলাকালীন কর্তৃপক্ষের কাছে কেউ অভিযোগ করেনি।

পরীক্ষা চলাকালীন ফাঁস হওয়া প্রশ্নটি একজন সহকারী প্রক্টরকে দেখানো হয়েছে সাংবাদিকদের এমন বক্তব্যের জবাবে বিশ্ববিদ্যালয় প্রক্টর বলেন, 'তাহলে আমরা সেটি খতিয়ে দেখবো।

পরীক্ষা প্রশ্ন

এর আগে গত বছরের ভর্তি পরীক্ষাতেও ‘ঘ’ ইউনিটের প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ উঠেছিল। সেবারো বিশ্ববিদ্যালয় প্রশ্নফাঁসের ঘটনাকে ডিজিটাল জালিয়াতি বলে আখ্যায়িত করে একটি তদন্ত কমিটিও গঠন করে। সেই কমিটির প্রধান ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরীন আহমাদ। কিন্তু এক বছর পরেও সেই তদন্ত শেষ করতে পারেনি কর্তৃপক্ষ।

আপনার ক্যাম্পাসের নানা ঘটনা, আয়োজন/ অসন্তোষ সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড