• সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

চেমসফোর্ডে আইরিশ বধের মিশনে নামছে টাইগাররা

  ক্রীড়া ডেস্ক

০৯ মে ২০২৩, ১২:০০
চেমসফোর্ডে আইরিশ বধের মিশনে নামছে টাইগাররা
প্র্যাকটিসরত টাইগার ক্রিকেটাররা (ফাইল ছবি)

সিরিজটা আইসিসি ওয়ানডে বিশ্বকাপ সুপার লিগের অন্তর্ভুক্ত এবং এই লিগের এটাই শেষ সিরিজ। বিশ্বকাপ বাছাই পর্ব হিসেবেই নির্ধারিত ছিল সুপার লিগ। সেখান থেকে অনেক আগেই বাংলাদেশ বিশ্বকাপের টিকিট কেটে নিয়েছে সরাসরি।

যে কারণে- সে অর্থে এই সিরিজের গুরুত্ব কিছুটা কম থাকার কথা টাইগারদের সামনে। অন্তত আইরিশদের কাছে এই সিরিজের গুরুত্ব যতটা, ততটা নয়।

যদিও ওয়ানডে সুপার লিগের সিরিজ হিসেবে বাংলাদেশের কাছে এর গুরুত্ব কম থাকলেও অন্য অর্থে গুরুত্ব অপরিসীম। জয়ের ধারাবাহিকতা কে ভাঙতে চায়? আগামী ওয়ানডে বিশ্বকাপে হয়তো ভারতের কন্ডিশন আর চেমসফোর্ডের বর্তমান কন্ডিশন এক নয়। তবে বাংলাদেশ দল জয়ের ধারাবাহিকতা ধরে রেখে আত্মবিশ্বাসকে বাড়াতে চায়।

চেমসফোর্ডে সেই আত্মবিশ্বাস বাড়ানোটাই মূল চ্যালেঞ্জ টাইগারদের। বিশ্বকাপের চিন্তা মাথায় রেখেই জয়ের সংস্কৃতি ধরে রাখার ভিন্ন এক চ্যালেঞ্জ নিয়েই তিন ম্যাচের ওয়ানডে সিরিজে আজ প্রথম ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল।

কোচ চণ্ডিকা হাথুরুসিংহেও স্পষ্ট বলে দিয়েছেন, জয়ের লক্ষ্যেই মাঠে নামবেন তারা। তিনি বলেন, বিশ্বকাপের (ভারতে অনুষ্ঠেয়) সঙ্গে এখানকার কন্ডিশনের কোনো মিল নেই। তাই এই সিরিজে আমরা বিশ্বকাপের দল খুঁজছি না। তবে জয়ের লক্ষ্যেই মাঠে নামব।

দলে রয়েছে বেশকিছু তরুণ মুখ। এসব ক্রিকেটারদের জন্য এই সিরিজটাকে দারুণ এক সুযোগ হিসেবে দেখছেন কোচ হাথুরু। তিনি বলেছেন, অবশ্যই ওদের জন্য দারুণ সুযোগ। ভিন্ন কন্ডিশনে ভালো খেললে ওদের ওপর সবার বিশ্বাস আরও বাড়বে। ওরা নিজেরাও নিজেদের সামর্থ্য সম্পর্কে জানতে পারবে।

কিন্তু দলীয় সূত্রে যা জানা যাচ্ছে, তাতে আপাতত সুযোগটি পাচ্ছেন শুধু তাওহিদ হৃদয়ই। সাত নম্বরে মেহেদী হাসান মিরাজকে রেখে এই তরুণকে মিডল অর্ডারে রেখেছেন কোচ।

মিরাজের ওপর বেশ আস্থা আছে হাথুরুর। তিনি বলেন, টেস্ট এবং ওয়ানডেতেও সেঞ্চুরি আছে মিরাজের। একজন জেনুইন অলরাউন্ডার হিসেবে নিজেকে প্রমাণ করেছে সে।

অলরাউন্ডার হিসেবে সঙ্গে আছেন সাকিব আল হাসান। এমন দুজন অলরাউন্ডার থাকায় বাড়তি ব্যাটারের সঙ্গে পেসার ভারী বোলিং আক্রমণও সাজাতে পারছে বাংলাদেশ।

স্বাগতিক আয়ারল্যান্ডের চেয়ে পরিসংখ্যানেও এগিয়ে বাংলাদেশ। হেড টু হেডে ৯-২ ব্যবধানে এগিয়ে। কিছুদিন আগেই ঘরের মাঠে আইরিশদের বিপক্ষে সিরিজ জিতেছে তামিম ইকবালের দল।

যদিও ৯ দিন আগে চেমসফোর্ডে পা রাখার পর থেকে একের পর এক চ্যালেঞ্জের মুখে পড়েছে বাংলাদেশ দল। এত আগে মূল ভেন্যুর এত কাছে হোটেল, তবু গতকালই প্রথম ম্যাচের মাঠে অনুশীলনের সুযোগ পেয়েছে বাংলাদেশ।

এ নিয়ে হাতুরাসিংহে তার বিরক্তি আড়াল করেননি, কাউকে দোষ দিচ্ছি না। তবে সূচি এমন জানলে আমরা ভিন্ন কিছু ভাবতাম। এটা ঠিক হয়নি। যে রকম প্রস্তুতির কথা ভেবেছিলাম, সেটা হয়নি।

বাংলাদেশ জয় নিয়ে ভাবলেও কাজটা কঠিনই হবে। কারণ, চেমসফোর্ড ঢাকা কিংবা চট্টগ্রামের মাঠ নয়। বিশেষ দুটি উইকেট এই সিরিজের জন্য এসেক্স কাউন্টির কিউরেটরকে তৈরি করতে বলেছে আইরিশরা। সেই দুটি উইকেটে যেন ঘাসও থাকে।

হাতুরুসিংহে উইকেট দেখে এসে নিশ্চিত করেছেন, ‘উইকেটে ঘাস আছে।’ তার ওপর আছে ইংল্যান্ডের গ্রীষ্ম শুরুর আবহাওয়া। আর আয়ারল্যান্ডের সঙ্গে হারের সম্ভাব্য প্রত্যাঘাত তো জানাই আছে বাংলাদেশ দলের!

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড