• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডু প্লেসির গায়ে আরবি ট্যাটু, অর্থ জানেন কি?

  ক্রীড়া ডেস্ক

১৮ এপ্রিল ২০২৩, ১৫:১০
ডু প্লেসির গায়ে আরবি ট্যাটু, অর্থ জানেন কি?
ডু প্লেসির গায়ে আরবি ট্যাটু (ছবি : সংগৃহীত)

জন্ম তার দক্ষিণ আফ্রিকায়, পারিবারিক সূত্রে খ্রিস্টান ধর্মের অনুসারী। সেই ফাফ ডু প্লেসির হাতে আরবি হরফ! আইপিএলে সোমবারের রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ও চেন্নাই সুপার কিংসের ম্যাচ যারা দেখছেন তাদের নিশ্চয়ই চোখ আটকে গিয়েছিল ডু প্লেসির গায়ে অঙ্কিত আরবি হরফে। কি এর অর্থ, নিশ্চয়ই তা ঘাটাঘাটি করেছেন কেউ কেউ।

পেটে বেল্ট পরার জন্য ডু প্লেসি যখন জার্সিটা উপরে তুলেছেন, তখনই দেখা গেল বুকের বাম দিকে ঠিক নিচে একটু ট্যাটু, যেখানে আরবি হরফ দৃশ্যমান। এথলেটদের মধ্যে ট্যাটু আঁকার রীতি ভীষণ জনপ্রিয়।

ডেভিড ব্যাকহাম, লিওনেল মেসি, বিরাট কোহলি, হার্দিক পান্ডিয়া থেকে ফাফ ডু প্লেসি- অনেকেই সুযোগ পেলেই গায়ে ট্যাটু আঁকান। তবে ডু প্লেসি একটু বেশিই ট্যাটু পাগল। সেই ডু প্লেসির শরীরের আবৃত অংশে আরবি হরফের অর্থ কী?

উর্দুতে এই ট্যাটুর উচ্চারণ 'ফজল'। যার অর্থ হল সৃষ্টিকর্তার অনুগ্রহ বা কৃপা। ডু প্লেসি বিশ্বাস করেন, সৃষ্টিকর্তার কৃপায় তার জীবন অনেক বদলে গেছে। আর এ কারণেই এই ট্যাটু করিয়েছিলেন আরবি হরফে। ডু প্লেসির শরীরের অন্যান্য ট্যাটুও তার জীবনের গভীর অর্থ ও গভীর জীবনবোধ প্রকাশ করে। তার ডান হাতে ট্যাটুর বাহার। আর এসব ট্যাটু জীবনের গুরুত্বপূর্ণ সব মুহূর্তের সাক্ষ্য দিচ্ছে। এর মধ্যে রয়েছে দক্ষিণ আফ্রিকার হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক, টেস্ট অভিষেক, বিয়ের তারিখ এসব।

চেন্নাইয়ের বিপক্ষে ব্যাঙ্গালোরের ম্যাচে ব্যাঙ্গালোর দলপতির ট্যাটুর সাথে তার সুঠাম দেহটাও নজর কেড়েছে। ২০২১ সালে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে তার সাবেক সতীর্থ নিউজিল্যান্ডের কিংবদন্তি ব্রেন্ডন ম্যাককালাম বলেছিলেন, 'ডু প্লেসি তার শার্ট খুলে রাখতে অনেক পছন্দ করে। প্রতি সেকেন্ডে সে যখনই সুযোগ পায়, সে শার্ট খুলে ফেলে। আর এটা ঠিকই আছে, তাই না? আপনি যদি এত সুঠাম দেহের অধিকারী হন, কেন নয়?'

সিক্স প্যাক ফিগারের মতো পারফরম্যান্স দেখেও বুঝার উপায় নেই ডু প্লেসির বয়স কয়েক মাস পর ৩৯ হতে চলেছে। আইপিএলের চলমান আসরেও আছেন দুর্দান্ত ছন্দে। মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে আসরে দলের প্রথম ম্যাচে করেন ৭৩ রান। এর পরের ম্যাচে ২৩ রানে সাজঘরে ফিরলেও লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের বিপক্ষে ৭৯ রান করে অপরাজিত ছিলেন। দিল্লী ক্যাপিটালসের বিপক্ষে ২২ রানে থামলেও চেন্নাইয়ের বিপক্ষে ক্ষান্ত হন ৬২ রান করে।

যদিও তার দল তেমন সুবিধাজনক অবস্থানে নেই। এখন পর্যন্ত ৫ ম্যাচ খেলে মাত্র দুটি ম্যাচে জিতেছে ব্যাঙ্গালোর, হেরেছে বাকি তিনটি ম্যাচেই।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড