• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

অভ্যন্তরীণ কোন্দলে জর্জরিত চট্টগ্রাম উত্তর জেলা যুবদল

  আবু তাহের, চট্টগ্রাম

০৬ জুলাই ২০১৯, ২১:১৩
শোকজ নোটিশ
জেলা যুবদলের এক সহ-সভাপতিকে শোকজ নোটিশ (ছবি- দৈনিক অধিকার)

চট্টগ্রাম উত্তর জেলা যুবদল নিজেদের অভ্যন্তরীণ বিবাদ ও কোন্দলে প্রায় বিপর্যস্ত। জেলা বিএনপির ভিন্ন ভিন্ন নেতাদের অনুসারী হওয়ায় নিজেদের মধ্যে সবসময় একটা অনৈক্য বা বিভেদ লেগেই আছে বিএনপির শক্তিশালী এ অঙ্গসংগঠনে। সম্প্রতি জেলা যুবদলের এক সহ-সভাপতিকে দলীয় শৃঙ্খলাভঙ্গের অভিযোগে কারণ দর্শানোর (শোকজ) নোটিশ জারির মধ্য দিয়ে এ কোন্দল আবারো মাথাচাড়া দিয়ে উঠেছে।

অনুসন্ধানে জানা যায়, ১ জুলাই চট্টগ্রাম উত্তর জেলা যুবদলের সভাপতি হাসান মোহাম্মদ জসিম উদ্দিন ও সাধারণ সম্পাদক এস.এ.মুরাদ চৌধুরী স্বাক্ষরিত একটি পত্রের মাধ্যমে জেলা যুবদলের সহ-সভাপতি ফোরকান উদ্দিন রিজভীকে শোকজ করা হয়।

চিঠিতে বলা হয়, ২৯ জুলাই অনুষ্ঠিত জেলা যুবদলের মতবিনিময় সভায় উদ্দেশ্য প্রণোদিত বক্তব্য এবং সভা শেষে যাওয়ার পথে আরো ১০ থেকে ১২জন সন্ত্রাসি মিলে আরেক সহ-সভাপতি মোশারফ হোসেন দিদারের উপর অতর্কিত হামলার অভিযোগে এ কারণ দর্শানোর নোটিশ জারি করা হয়েছে।

এতে আরও উল্লেখ করা হয়, ঘটনার বিবরণ এবং প্রত্যক্ষদর্শীদের বক্তব্য শুনে অভিযুক্ত নেতার সংশ্লিষ্টতা খুঁজে পেয়েছে জেলা যুবদলের তদন্ত টিম। তাই অভিযুক্তের বিরুদ্ধে কেন সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে না, সে বিষয়টি জানতে চেয়ে ৩ দিনের সময় দিয়ে এ শোকজ নোটিশ জারি করেছে জেলা যুবদল। মোশারফ হোসেন দিদার ছাড়াও জেলা যুবদলের আরও কয়েকজন নেতাও তার বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করেছেন।

এদিকে অনুসন্ধানে জানা গেছে, ফোরকান উদ্দিন রিজভী ও মোশারফ হোসেন দিদার জেলা যুবদলের সহ-সভাপতি হলেও স্থানীয় রাজনীতিতে বিভাজনের কারণেই এমন বিরোধের সৃষ্টি। জেলা যুবদল কর্তৃক ইস্যূকৃত শোকজ নোটিশ সর্ম্পকে জানতে চাইলে ফোরকান উদ্দিন রিজভী বলেন, শোকজ নোটিশটি অসাংবিধানিক, অগণতান্ত্রিক ও সংগঠনের নীতি বিরুদ্ধ। কেননা, আমিও একই কমিটির নেতা, আমাকে ওনারা শোকজ করতে পারেন না। করলে কেন্দ্র থেকে করতে হবে।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমি দিদারকে মারিনি বরং ঝগড়া মিটমাট করার চেষ্টা করেছি।

শোকজের ব্যাপারে জানতে চাইলে উত্তর জেলা যুবদলের সভাপতি হাসান মোহাম্মদ জসিম উদ্দিন বলেন, এটা আমাদের সংগঠনের অভ্যন্তরীণ ব্যাপার। সিনিয়র নেতৃবৃন্দের নির্দেশনার আলোকে তাকে শোকজ করা হয়েছে।

শোকজের এখতিয়ার সর্ম্পকে জানতে চাইলে তিনি বলেন, এটা সংগঠনের গঠনতন্ত্র পরিপন্থী নয়। দলের শৃঙ্খলাভঙ্গের বিষয়ে আমরা যেকারো কাছে কারণ তলব বা ব্যাখা চাইতে পারি।

এদিকে অনুসন্ধানে জানা গেছে, মূলত রিজভীর আক্রমণাত্মক বক্তব্যের জন্য জেলা সভাপতি ও সেক্রেটারী তার উপর ক্ষুদ্ধ। সেকারণেই তাকে শোকজ করা হয়েছে বলে নাম প্রকাশ না করার শর্তে অনেকে এ তথ্য জানান।

উল্লেখ্য, সম্প্রতি জেলা যুবদল সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে আওতাধীন সকল ইউনিটের কমিটি বিলুপ্ত করে দিয়েছে। এখন ঔসব ইউনিটে নতুন করে কমিটি গঠনের প্রক্রিয়া অব্যাহত রয়েছে। কমিটি গঠন নিয়ে মত দ্বৈততা থেকে এ বিরোধের সৃষ্টি। দল ঘনিষ্ঠ একাধিক সূত্রের দাবি, এ বিরোধের প্রভাব অন্য ইউনিটগুলোতেও পড়ার সম্ভাবনা রয়েছে।

ওডি/এসএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড