• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেশজুড়ে পৌর কর্মচারীদের কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট

  সারাদেশ ডেস্ক

০১ জুলাই ২০১৯, ১৭:৫৯
কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট
দেশজুড়ে এক দফা দাবিতে পৌর কর্মকর্তাদের কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট পালিত হয়েছে (ছবি : দৈনিক অধিকার)

দেশের ৩২৮টি পৌরসভায় রাষ্ট্রীয় কোষাগার থেকে শতভাগ বেতন-ভাতা প্রদানসহ পেনশন প্রথা চালু ও জনপ্রতিনিধিদের সম্মানী ভাতা প্রদানের দাবিতে দেশজুড়ে পৌরসভার কর্মকর্তা-কর্মচারী ও কাউন্সিলরদের দিনব্যাপী কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট পালিত হয়েছে। ‘এক দেশে দুই নীতি মানিনা মানবো না’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে বেতন ভাতা ও পেনশন সুবিধা প্রবর্তনসহ সরকারের রাজস্ব তহবিল থেকে বেতন প্রদানের লক্ষ্যে পৌর কর্মকর্তা-কর্মচারীরা সোমবার (১ জুলাই) প্রথম দিনের মতো এ কর্মসূচি পালন করেছেন। প্রতিনিধিদের পাঠানো তথ্যে ডেস্ক রিপোর্ট।

নারায়ণগঞ্জ, ঢাকা:

সোমবার (১ জুলাই) বাংলাদেশ পৌরসভা সার্ভিস অ্যাসেসিয়েশনের এক দফা দাবি আদায়ের লক্ষ্যে দুই দিনের অবস্থান কর্মসূচির প্রথম দিনে নারায়ণগঞ্জের রূপগঞ্জে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এ কর্মসূচি পালন করা হয়।

জনপ্রতিনিধিদের সম্মানী ভাতা ও পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের নিয়মিত বেতন ভাতা প্রাপ্তিসহ পৌরসভা সমূহের বিদ্যমান সমস্যা সমাধানের বিষয়ে সুপারিশমালা প্রণয়নের জন্য স্থানীয় সরকার বিভাগ কর্তৃক গঠিত কমিটির প্রতিবেদনে জনপ্রতিনিধিসহ তাদের মৌলিক দাবির প্রতিফলন না হওয়ায় বাংলাদেশ পৌরসভা সার্ভিস অ্যাসেসিয়েশন এক দফা দাবি আদায়ের লক্ষ্যে এ কর্মসূচি ডাক দেন।

কর্মসূচিতে কেন্দ্রীয় কার্যনির্বাহী উপদেষ্টা জেড এম আনোয়ার, আইন সম্পাদক সচিব কমিটি মো. তাজুল ইসলাম, অর্থ সম্পাদক কেন্দ্রীয় কমিটি মো. তোফায়েল আহম্মদ, নারায়ণগঞ্জ জেলা কমিটির সভাপতি মো. আব্দুল মতিন প্রমুখ উপস্থিত ছিলেন।

চন্দনাইশ, চট্টগ্রাম:

চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার দোহাজারী পৌরসভায় বাংলাদেশ পৌরসভা সার্ভিস অ্যাসেসিয়েশনের ডাকা এ কর্মসূচিতে সোমবার দিনব্যাপী কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট পালন করেন পৌরসভার সকল কর্মকর্তা ও কর্মচারীগণ।

কর্মসূচিতে বক্তারা বলেন, বেতন-ভাতা পাওয়ার ক্ষেত্রে যদি অনিশ্চয়তা থাকে তবে পৌর বাসিদের উত্তম সেবা দেবো কিভাবে? বক্তারা জানান বিগত পাঁচ বছর যাবত কেন্দ্রীয়ভাবে অনেক আবেদন করার পরও দাবি পূরণ না হওয়ায় তারা এ আন্দোলন করতে বাধ্য হয়েছেন। কর্মসূচির অংশ হিসেবে মঙ্গলবার (২ জুলাই) চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিতব্য কর্মসূচিতেও পৌর কর্মচারীরা সকলে যোগদান করবেন বলে জানা যায়।

কর্মসূচিতে উপস্থিত ছিলেন দোহাজারী পৌরসভার সহকারী প্রকৌশলী মোহাম্মদ শামীম মৃধা, উপসহকারী প্রকৌশলী মো. আব্দুল হামিদ মিয়া, লাইসেন্স পরিদর্শক বিধান বড়ুয়া প্রমুখ।

ঝিনাইদহ, খুলনা:

রাজস্ব খাত থেকে পৌর কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা ও পেনশনের দাবিতে খুলনার বাগেরহাটে সোমবার সকাল থেকে সারাদেশের মত জেলার তিনটি পৌরসভায় এ কর্মবিরতি পালন করা হয়। পরে দুপুরে পৌরসভাগুলোর সামনে থেকে মিছিল বের করে বাগেরহাট কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে সমাবেশ করেন পৌর কর্মচারীরা।

কর্মসূচিতে বক্তব্য দেন, বাংলাদশ পৌরসভা কর্মকর্তা-কর্মচারী অ্যাসোসিয়েশন কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম মিঠু, ধর্ম বিষয়ক সম্পাদক মো. জামসেদ আলী, খুলনা বিভাগীয় সভাপতি রঞ্জন কান্তি গুহ, বাগেরহাট জেলা সভাপতি অজিত কুমার হালদার প্রমুখ।

ভালুকা, ময়মনসিংহ:

‘এক দেশে দুই নীতি মানিনা মানবো না’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ময়মনসিংহের ভালুকা পৌরসভায় রাষ্ট্রীয় কোষাগার থেকে বেতন-ভাতার দাবিতে সোমবার কর্মবিরতি করেন পৌরসভার সকল কর্মকর্তারা। রাষ্ট্রীয় কোষাগার হতে বেতন-ভাতাসহ পেনশনের দাবিতে সকল সেবা বন্ধ রেখে বাংলাদেশ পৌরসভা সার্ভিস অ্যাসোসিয়েশনের ডাকা এক দফা দাবিতে পৌর ভবনের সামনে দিনব্যাপী অবস্থান ও কর্মবিরতি পালন করেন তারা।

বাংলাদেশ পৌরসভা সার্ভিস এসোসিয়েশন ভালুকা শাখার সভাপতি মো. রিগান খানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শাখাওয়াত হোসেনের পরিচালনায় কর্মসূচিতে বক্তব্য রাখেন, ভালুকা পৌরসভার সচিব আব্দুর রশিদ, নির্বাহী প্রকৌশলী (ভারপ্রাপ্ত) মন্নুর আহাম্মেদ, পৌরসভা সার্ভিস এসোসিয়েশন ময়মনসিংহ জেলার শাখার সভাপতি বিল্লাল হোসেন প্রমুখ।

ভোলা, বরিশাল:

বরিশালের ভোলা জেলায় রাষ্ট্রীয় কোষাগার থেকে শতভাগ বেতন-ভাতা প্রদানসহ পেনশন প্রথা চালু বিষয়ক বাংলাদেশ পৌরসভা সার্ভিস অ্যাসেসিয়েশনের ডাকা এ কর্মসূচির অংশ হিসেবে সোমবার দিনব্যাপী কর্মবিরতি এবং অবস্থান ধর্মঘট পালিত হয়।

কর্মসূচিতে বক্তারা বলেন, সরকার বাজেট ঘোষণা করলেও সেই বাজেটে আমাদের দাবির বিষয়ে কোন প্রতিফলন নাই। পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের দীর্ঘদিনের দাবি বাস্তবায়নের জন্য আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করছি।

এ সময় পৌরসভার সকল কর্মচারী ও কর্মকর্তাসহ পৌরসভার সার্ভিস অ্যাসোসিয়েশনের সভাপতি মীর আলাউদ্দিন, সাধারণ সম্পাদক মো. আজিজুল ইসলাম,ভোলা পৌর সভার নির্বাহী প্রকৌশলী তরিকুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

দিনাজপুর, রংপুর:

সারা দেশের ন্যায় দিনাজপুরের ফুলবাড়ীতেও সোমবার সকাল ১১টা থেকে বিকাল ৫টা পর্যন্ত অবস্থান কর্মসূচি পালন করেছেন পৌরসভার কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

সরকারি কোষাগার থেকে পৌরসভার কর্মকর্তা কর্মচারীদের বেতন ভাতা প্রদানের দাবিতে বাংলাদেশ পৌর কর্মকর্তা কর্মচারী এ্যাসোসিয়েশন এর কেন্দ্রীয় কমিটির ঘোষিত কর্মসূচির অংশ হিসেবেই তারা এই অবস্থান কর্মসূচি পালন করেন বলে জানা যায়।

কর্মসূচিতে বক্তারা বলেন, সরকারি সকল নিয়মনীতি মেনে পৌরসভায় চাকরি করলেও কর্মকর্তা কর্মচারীরা সরকারি কোষাগার থেকে কোন বেতন ভাতা পান না। কেবলমাত্র পৌরসভার নিজস্ব রাজস্ব আয় থেকে কর্মকর্তা কর্মচারীদের বেতন ভাতা গ্রহণ করতে হয়। এর ফলে বেশিরভাগ সময় তিন চার মাস পর্যন্ত তারা বেতন ভাতা পান না।

এ সসয় সহকারী প্রকৌশলী লুৎফুল হুদা চৌধুরী লিমন এর সভাপতিত্বে কর্মসূচিতে বক্তব্য রাখেন, ফুলবাড়ী পৌরসভার প্রশাসনিক কর্মকর্তা জাহাঙ্গীর আলম, পৌরসভা কর্মচারী সংসদের সভাপতি শহীদুল ইসলাম, সাধারণ সম্পাদক আব্দুর রশীদ প্রমুখ।

ওডি/আইএইচএন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড