• সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

‘ঈদের নতুন জামা পুড়িয়ে আড়ং বর্জনের ডাক দিলাম’ 

০৪ জুন ২০১৯, ১৩:০৫
আড়ং শার্টে আগুন
আড়ং এর শার্টে আগুন দিচ্ছেন সজীব ওয়াফি। (ছবি : সম্পাদিত)

আড়ংয়ে একই পণ্য এক সপ্তাহের ব্যবধানে অতিরিক্ত মূল্য বৃদ্ধির অভিযোগে প্রতিষ্ঠানটিকে সাড়ে চার লাখ টাকা জরিমানা করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপপরিচালক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার। এ ঘটনার পর থেকে আড়ং এর বিরুদ্ধে ভোক্তাদের তীব্র প্রতিবাদের ঝড় উঠে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এরই মধ্যে আড়ং এর একটি শার্ট পুড়িয়ে প্রতিবাদ জানানোর ছবি ভাইরাল হয়েছে। 

ভাইরাল ওই ছবিটিতে দেখা যায়, আড়ং এর লাল রঙের একটি শার্টে আগুন দিচ্ছেন গ্রামের এক ছেলে। এক্স এল সাইজের ওই শার্টিটিতে আড়ং এর লগো ছবিতে ধরা পড়েছে। 

আড়ং এর শার্ট পোড়ানো ছেলেটির নাম সজীব ওয়াফি। তিনি আড়ংয়ের একজন নিয়মিত ভোক্তা। তিনি বরিশালের বাসিন্দা এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করেন। তিনি ফেসবুকে শার্ট পোড়ানো ছবিটি প্রকাশ করে স্ট্যাটাস দিয়ে লিখেছেন, “আড়ং এর নিয়মিত গ্রাহক ছিলাম বলতে গেলে। লুটপাট যখন জায়েজ করা হবে, গণমানুষের উপর খবরদারি চলবে, শোষণ চলবে; তখন ঈদের নতুন জামা পুড়িয়ে হলেও আড়ং বর্জনের ডাক দিলাম....!!”   

প্রসঙ্গত, আড়ংয়ের উত্তরা শাখায় একই পোশাক এক সপ্তাহেরও কম সময়ের ব্যবধানে, প্রায় দ্বিগুণ দাম বাড়ানোর অভিযোগে সাড়ে ৪ লাখ টাকা জরিমানা করে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত। সাথে আউটলেটটি ২৪ ঘণ্টার জন্য বন্ধ করে দেয়া হয়।

সোমবার (৩ জুন) দুপুরে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপপরিচালক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ারের নেতৃত্বে অভিযান চালিয়ে এ ব্যবস্থা নেয়া হয়।

জানা গেছে, মোহাম্মদ ইব্রাহিম নামে এক ক্রেতা গত ২৫ মে একটি পাঞ্জাবি ৭০০ টাকা দিয়ে কেনেন। একই পাঞ্জাবি ৩১ মে ১৩শ টাকা দিয়ে কিনতে হয় তাকে। পরে তিনি ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে অভিযোগ করলে, এই অভিযান চালানো হয়।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপপরিচালক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, ‘৫ দিনের ব্যবধানে ৭০০ টাকার পণ্য হয়ে গেল ১৩০০ টাকা। এটি আমরা তদারকি করতে এসেছি, তাদের এই ব্যাপারে জিজ্ঞেস করেছি এবং পণ্যগুলোর ট্যাগে কি ধরনের কটন তা উল্লেখ নেই। এই আউটলেটকে ২৪ ঘণ্টার জন্য আমরা বন্ধ রেখেছি ও ৪ লাখ টাকা জরিমানা করা হয়েছে’।

আড়ংয়ের দাবি, কাপড়ের ব্যবধানের কারণে দামের ব্যবধান। এ ধরনের আরও প্রতারণার অভিযোগ পেলে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার কথা জানায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

আড়ংয়ের আউটলেটটি বন্ধ ঘোষণা করার কয়েক ঘণ্টা পরই ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপপরিচালক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ারকে বদলির আদেশ দিয়ে প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। প্রজ্ঞাপনে তাকে আগামী ১৩ জুনের মধ্যে তাকে নতুন কর্মস্থলে যোগদানের নির্দেশ দেওয়া হয়।

সোমবার সন্ধ্যায় জনপ্রশাসন মন্ত্রণালয়ের ওয়েব সাইটে বদলির আদেশটির প্রজ্ঞাপন প্রকাশ করা হয়। জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব মুহাম্মদ আব্দুল লতিফ স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, আগামী ১৩ জুনের মধ্যে মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ারকে তার বদলি কর্মস্থলে যোগদান করতে হবে, অন্যথায় ১৩ জুন দুপুরে তার বর্তমান কর্মস্থল হতে তাৎক্ষণিকভাবে অবমুক্ত (স্ট্যান্ড রিলিজ) মর্মে গণ্য হবেন। তার নতুন কর্মস্থল সড়ক ও জনপদ অধিদপ্তর খুলনা জোন। তাকে এস্টেট ও আইন কর্মকর্তা হিসেবে বদলি করা হলো।

এর পরে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে তীব্র সমালোচনার মধ্যে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের উপপরিচালক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ারের বদলির আদেশ প্রত্যাহারের ঘোষণা দিলেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জনাব ফরহাদ হোসেন দোদুল।

ওডি/এআর 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড