• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

বৃদ্ধার স্বপ্ন পূরণ

  গাজীপুর প্রতিনিধি

০৩ মে ২০১৯, ২১:৩৮
আছিয়া
ব্যবসায়ীর সহায়তায় ওমরা পালনে যাচ্ছেন আছিয়া (ছবি- দৈনিক অধিকার)

আছিয়া বেগম। ২০ বছর আগে স্বামী হারিয়েছেন ৮২ বছর বয়সী এ বৃদ্ধা। ৫০ বছর যাবৎ এলাকার বিভিন্ন বাড়ি বাড়ি ঘুরে বিভিন্ন বয়সী ছেলে মেয়েকে কোরআন শিক্ষা দিচ্ছেন তিনি। জীবনের পরন্ত বেলায় নবীর দেশে যাওয়ার স্বপ্ন পূরণ হয়েছে ওই বৃদ্ধার। সাদ্দাম হোসেন নামে এক ব্যবসায়ীর সহায়তায় এবার ওমরা পালন করতে যাচ্ছেন আছিয়া।

আছিয়া বেগম গাজীপুরের শ্রীপুর উপজেলার বেলদিয়া গ্রামের প্রয়াত আবুল হোসেনের স্ত্রী। উপজেলার কাওরাইদ গ্রামে চার সন্তানসহ দীর্ঘদিন বসবাস করছেন তিনি।

‘জীবনের বড় ইচ্ছা পবিত্র কাবাঘর, মক্কা-মদিনা যাওয়া। অর্থ সংকটে সংসারে সে স্বপ্ন বাস্তবায়ন করতে পারেননি আছিয়া বেগম।’ সম্প্রতি জেলার শ্রীপুর থানার এসআই শহিদুল ইসলাম মোল্লার এমন একটি ফেসবুক স্ট্যাটাস ভাইরাল হয়। পরে আছিয়া বেগমের স্বপ্ন পূরণে এগিয়ে আসেন সাদ্দাম হোসেন অনন্ত নামের এক ব্যবসায়ী। অবশেষে ৪ মে দিবাগত রাত তিনটায় সৌদিয়া এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ওমরা পালনের উদ্দেশ্যে রওনা দিচ্ছেন তিনি।

শুক্রবার বিকালে আছিয়া বেগমের বাড়িতে গিয়ে দেখা যায় তিন ভিটায় তিনটি ঘর। তার ঘরে ভেতর আসবাব বলতে একটি চৌকি, কাপড় রাখার আলনা। ঘরের এক কোণে সাজিয়ে রাখা হয়েছে পবিত্র কোরআনের পাশাপাশি ইসলামি বই।

শ্রীপুর থানার উপ-পরিদর্শক এসআই শহিদুল ইসলাম মোল্লা জানান, গত বছরের অক্টোবরে আমার এক বড় ভাই আবুল বাশার ঢাকার আশুলিয়া থেকে আছিয়া বেগম সম্পর্কে খোঁজ দেন। পরে ওই আছিয়া বেগমকে আমি খুঁজে বের করে তার সঙ্গে দেখা করে অসহায়ত্বের কথা শুনি। দীর্ঘদিন যাবৎ নবীজির রওজা শরীফ দেখার খুব ইচ্ছার কথা জানান। আমি ওই ভিডিও চিত্রটি ফেসবুকে প্রচার করি। প্রচারের পর সমাজের বিত্তবান ব্যক্তিরা এগিয়ে আসার কথা জানান। পরে স্থানীয় ব্যবসায়ী সাদ্দাম হোসেন অনন্ত ওই বৃদ্ধের ইচ্ছা পূরণের এগিয়ে এসেছেন।

আছিয়া বেগম প্রতিবেশী কাওসার আহেমদ জানান, শুধু আমি না, আমার বাবাও তার কাছ কোরআনের শিক্ষা নিয়েছি। এখন আমার ৮বছর বয়সী সন্তান তানবীর আহমেদ তার কাছ থেকে কোরআন শিক্ষা নিচ্ছে। আমাদের আশপাশে অনেক মহিলা-পুরুষ এখনও তার কাছে কোরআন শিক্ষা নিচ্ছে।

আরেক প্রতিবেশী খাইরুল ইসলাম জানান, এই এলাকার এমন কেউ বাদ নেই যে আছিয়া বেগমের কাছ থেকে কোরআন শিক্ষা গ্রহণ করেনি। দিনের পুরো সময়ই তিনি কোরআন শিক্ষা দিয়ে ব্যয় করে থাকেন। এ কোরআন শিক্ষার জন্য তার কোন চাহিদা নেই। কেউ যদি খুশি হয়ে যা দিয়ে থাকে তাই নেয়। না দিলেও কারো কাছ থেকে কোন দিন দাবি করেননি।

ব্যবসায়ী সাদ্দাম হোসেন অনন্ত জানান, ফেসবুকে আমি ভিডিওটি দেখে ওই বৃদ্ধা নারীর খোঁজ খবর নিই। পরে পাসপোর্ট, ভিসা, বিমানের টিকিটসহ যাবতীয় খরচ দিয়ে তাকে ওমরা হজ্বে যাওয়ার ব্যবস্থা করে দেই। সামাজিক দায়িত্ববোধ থেকেই আমি কাজটি করে কিছু আনন্দ পাচ্ছি। আমি সবসময়ই এ ধরনে কাজ বেশি বেশি করতে চাই।

শ্রীপুর থানার উপপরিদর্শক (এস আই) শহীদুল ইসলাম মোল্লা বিপিএম জানান, আল্লাহ কোরআন শিক্ষার নানীর জীবনের শেষ ইচ্ছে পূরণ করেছেন। সকলে দোয়া করবেন যাতে নানী উমরাহ হজ্ব পালনের পর আবার আমাদের মাঝে ফিরে আসেন।

ওডি/এসএ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড