• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৪০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঠাকুরগাঁওয়ের টমেটো হালিমের গল্প!

  আল মামুন জীবন, ঠাকুরগাঁও

১৪ জানুয়ারি ২০১৯, ২১:১৯
টমেটো হালিম
নিজের টমেটো ক্ষেতে টমেটো হালিম (ছবি : দৈনিক অধিকার)

নাম আব্দুল হালিম (৫৫) হলেও এলাকার ছোট বড় সকলেই চিনে টমেটো হালিম নামে। কারণ ২২ বছর যাবত তিনি এলাকায় শীতের মৌসুমে আগাম জাতের টমেটো চাষ করে সফল হয়ে বেশ পরিচিতি অর্জন করেছেন। আব্দুল হালিম সদর উপজেলার আখানগর খেকিডাঙ্গা এলাকার মৃত ইয়াশিন আলীর ছেলে।

(ছবি : দৈনিক অধিকার)

টমেটো হালিমের টমেটো ক্ষেত (ছবি : দৈনিক অধিকার)

শখের বসে ১৯৯৬ সালে বাবার পৈত্রিক পুকুর পাড়ে ২ শতক জমিতে পরীক্ষা মূলকভাবে আগাম জাতের টমাটোর চাষ শুরু করেন তিনি। পরে সফলতা পেলে আসতে আসতে টমেটো চাষের জমির পরিমাণ বাড়াতে থাকে হালিম। এ বছর তিনি ২ একর জমিতে আগাম জাতের টমেটো চাষ করে ইতোমধ্যে বাজারজাত করতে শুরু করেছেন। বাজারে আগাম টমেটোর চাহিদা ও দাম ভালো পেলেও বর্তমানে দাম কিছুটা কম তারপরেও ফলন দেখে বেশ খুশি আব্দুল হালিম। হালিমের চাষাবাদ দেখে টমেটোর পাশাপাশি আগাম শীতকালীন সবজি চাষে ঝুঁকেছেন আশ পাশের চাষিরাও।

কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা গেছে, চলতি বছরে জেলায় ২ হাজার হেক্টর জমিতে আগাম সবজির চাষ হয়েছে। এর মধ্যে আলুর পরিমাণ উল্লেখ্য যোগ্য। তবে হাতে গোনা দুই চার জন টমেটোর চাষ করেছেন। হালিমের পরিমাণ সব চেয়ে বেশি।

আব্দুল হালিম বলেন, সখের বসে আগাম টমেটোর চাষ শুরু করলেও এখন আমার প্রধান পেশায় পরিণত হয়েছে। প্রতি বারের ন্যায় এবারও ২ একর জমিতে আগাম টমেটোর চাষ করেছি। মোট খরচ হয়েছে ১ লাখ ২৫ হাজার টাকা। এখন পর্যন্ত ৯৫ হাজার টাকা বিক্রি করে পেয়েছি। প্রথমে স্থানীয় বাজারে ৪০ টাকা প্রতি কেজি টমেটো বিক্রি করলেও এখন ১০ টাকা দরে বিক্রি করতে হচ্ছে। এখনও গাছে যে, পরিমাণ টমেটো আছে আশা করি বাজার স্থিতি থাকলে আরও দেড় লাখ টাকা পাবো। আগে পরিবার নিয়ে অভাব অনটনের মধ্যে দিন কাটলেও এখন নিজে ভালো চলছি সঙ্গে এলাকার ২-৪ জনকে নিয়মিত কাজ দিতে পারছি। সরকারি কোনো সুযোগ সুবিধা পেলে উৎপাদন আরও বাড়াতে পারব।

আব্দুল হালিম আরও বলেন, শীতকালে আগাম টমেটো চাষ বেশি ঝুঁকি সেই সঙ্গে বেশি লাভের আশায় চাষ করি। তবে টমেটো পাকাতে কিছুটা ঝামেলা আছে। গাছ থেকে পরিপক্ব কাঁচা টমেটো সংগ্রহ করে ২-১ দিন স্তুপ করে ঢেকে রাখতে হয় না হলে ভালো রং আসে না। আর রং না এলে বাজারে চাহিদা কম থাকে। কৃষিতে সিনজেন্টার বিপুল প্লাস ও সফল জাতের টমেটোর চাষ করে থাকি ফলন ও গুনগত মান অনেক ভালো।

(ছবি : দৈনিক অধিকার)

ক্ষেতে থেকে তোলা টমেটো (ছবি : দৈনিক অধিকার)

টমেটো উৎপত্তির কেন্দ্রস্থল দক্ষিণ আমেরিকা হলেও অনেক বিজ্ঞানী মেক্সিকো দেশটিকে টমেটোর উৎপত্তিস্থল মনে করেন। টমেটো একটি অতি প্রয়োজনীয়, জনপ্রিয় ও পুষ্টিকর সবজি। ভিটামিন এ এবং সি-এর অন্যতম উৎস। কাঁচা ও রান্না করে-এ দুইভাবেই টমেটো খাওয়া যায়। টমেটো বিভিন্নভাবে ব্যবহৃত হয় যেমন- জ্যাম, জেলি, সস, কেচাপ, আচার, সালাদ ইত্যাদি। টমেটো এদেশে রবি বা শীতের ফসল হিসেবে পরিচিত।

বর্তমানে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট থেকে গ্রীষ্মকালীন টমেটোর জাত উদ্ভাবন করা হয়েছে। রাতের তাপমাত্রা ২৩ ডিগ্রি সেলসিয়াস এর নিচে থাকলে তা গাছের ফুল ও ফল ধারনের জন্য বেশি উপযোগী। গড় তাপমাত্রা ২০-২৫ ডিগ্রি সেলসিয়াস টমেটোর ভালো ফলনের জন্য সবচেয়ে উপযোগী। রাতের তাপমাত্রা ১৮ ডিগ্রি সেলসিয়াস এর কম হলে টমেটোতে ফল হয় না। আলো-বাতাস যুক্ত উর্বর দো-আঁশ মাটি টমেটো চাষের জন্য সবচেয়ে ভালো। তবে উপযুক্ত পরিচর্যায় বেলে দো-আঁশ থেকে এঁটেল দো-আঁশ সব মাটিতেই টমেটো ভালো জন্মে। মাটির আদ্রতা ৬-৭ হলে ভালো হয়। মাটির আদ্রতা বেশি হলে জমিতে চুন প্রয়োগ করে মাটি শোধন করতে হয়।

টমেটো দীর্ঘমেয়াদী একটি ফসল। বীজ বোনা থেকে শুরু করে গাছের প্রথম ফল পাকা পর্যন্ত কমপক্ষে ১শ দিন সময় লাগে এবং ফল ধারণ জাত ভেদে ৩০-৬০ দিন স্থায়ী হয়। এ জন্য রবি মৌসুমের অনুকূল আবহাওয়ার সম্পূর্ণ সুযোগ নিতে হলে মৌসুম আসার আগেই চাষের আয়োজন করতে হয়। বর্ষাকালের চাষের জন্য এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত এবং আগাম জাতের ক্ষেত্রে জুলাই থেকে আগস্ট মাস এবং শীতকালীন চাষের জন্য সেপ্টেম্বর থেকে অক্টোবর মাস পর্যন্ত চারা উৎপাদনের জন্য বীজ তলায় বীজ বপন করতে হয়। চারা তৈরির দুই মাস আগে বীজ বপনের জন্য বীজতলা তৈরির প্রস্তুতি নিতে হয়। বীজতলায় নির্দিষ্ট পরিমাণ জৈব সার ও অন্যান্য সার প্রয়োগ করতে হয়।

ঠাকুরগাঁও জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক আফতাব হোসেন বলেন, চাষিরা যাতে আগাম সবজি চাষে ঝোকেন সে জন্য উপসহকারী কৃষি কর্মকর্তাদের মাধ্যমে মাঠ পর্যায়ে বিভিন্নভাবে প্রচারণা চালানো হচ্ছে। শুনেছি আখানগর এলাকায় আব্দুল হালিম দীর্ঘদিন যাবত সফলভাবে আগাম টমেটোর চাষ করে আসছেন। কয়েক দিনের মধ্যে তার টমেটো ক্ষেত পরিদর্শনে যাবো।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড