• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

একদল তরুণ উদ্যোক্তা ও সেফ ব্রয়লারের গল্প

  মো. শাহীন সরদার

২৮ ডিসেম্বর ২০১৮, ২১:০৮
সদস্য
'উই হ্যাভ অ্যান আইডিয়া' সংগঠনের সদস্যরা (ছবি : সংগৃহীত)

২০১৬ সালের সেপ্টেম্বরের এক পড়ন্ত বিকেল। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) বিভিন্ন অনুষদের কিছু স্বপ্ন বাজ তরুণ নতুন কিছু করার চিন্তায় মগ্ন। স্বাবলম্বী হয়ে ওঠার স্বপ্ন তাদের চোখ। সেই স্বপ্ন থেকে সেদিন তারা গড়ে তুলে 'উই হ্যাভ অ্যান আইডিয়া' (আর্থ-সামাজিক প্রতিষ্ঠান) নামে একটি সংগঠনের। কল্যাণময় সুদ মুক্ত অর্থনীতিকে আদর্শ ধারণ করে সামাজিক ব্যবসা প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে যাত্রা শুরু করে সংগঠনটি।

দীর্ঘ চড়াই উৎরাই পাড়ি দিয়ে বাংলাদেশের বর্তমান পরিস্থিতি বিবেচনা করে নিরাপদ ব্রয়লার মুরগি উৎপাদন ও বিপণন করার সিদ্ধান্ত নেয় সংগঠনটি। বর্তমানে সংগঠনটিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের মোট ১৯ জন সদস্য রয়েছেন। প্রথমদিকে তারা নিরাপদ মাশরুম ও নিরাপদ টার্কি উৎপাদন করেন।

পরবর্তীতে পোল্ট্রি মুরগির দিকে নজর দেন তারা। বর্তমানে তাঁরা মাসে ৩-৪ হাজার নিরাপদ ব্রয়লার উৎপাদন করছেন। যা স্থানীয় ময়মনসিংহ শহর ও বিশ্ববিদ্যালয়ের দুটি আউটলেট ও অনলাইনের মাধ্যমে ক্রেতাদের কাছে পৌঁছে দিচ্ছেন তারা। ভবিষ্যতে আরও বৃহৎ পরিসর ও কোম্পানি প্রতিষ্ঠার দিকে এগিয়ে যাচ্ছে সংগঠনটি।

বর্তমানে বাংলাদেশে আমিষের একটি বড় অংশ পূরণ হয় ব্রয়লার মুরগি দিয়ে। বিশ্ববিদ্যালয়গুলির ডাইনিং থেকে শুরু করে নামীদামী রেস্টুরেন্ট, মেস ও বাসা বাড়িতে ব্রয়লার মুরগি মেন্যুর একটি গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে পরিণত হয়েছে। পরিতাপের বিষয় হল নিত্যদিন উপভোগ্য এই মুরগি বিভিন্ন অস্বাস্থ্যকর উপাদানে পরিপূর্ণ। উৎপাদন প্রক্রিয়ার বিভিন্ন ধাপে ভারি ধাতু, বিভিন্ন বৃদ্ধিবর্ধক রাসায়নিক ও যেটি সবচেয়ে বেশি আতঙ্কের বিষয় নির্বিচারে অ্যান্টিবায়োটিক ও সিনথেটিক মেডিসিন ব্যবহারের ফলে এইসব মুরগি খাদ্য হিসেবে গ্রহণ করা স্বাস্থ্যের জন্য মারাত্মক ঝুঁকিপূর্ণ হয়ে দাঁড়িয়েছে।

ব্রয়লার ফার্ম

এই পরিস্থিতি থেকে উত্তরণের লক্ষ্যে ২০১৭ সালের নভেম্বর মাসে উই হ্যাভ অ্যান আইডিয়া টিম পরীক্ষামূলক ভাবে নিরাপদ ব্রয়লার উৎপাদন শুরু করে।

উৎপাদনের বিভিন্ন ধাপের পরীক্ষা নিরীক্ষা শেষে জুলাই ২০১৮ তে বাণিজ্যিকভাবে 'দেখেই বিশ্বাস' স্লোগানকে সামনে রেখে নিরাপদ ব্রয়লার নামে উৎপাদন ও বিক্রি শুরু করে। মাস জুড়ে নিরাপদ ব্রয়লার প্রাপ্তি নিশ্চিত করতে ২০১৮ সালের ২০ ডিসেম্বর ময়মনসিংহ ত্রিশালের কাজীর শিমলা দেওয়ানিয়া বাড়িতে নিজস্ব সেইফ ব্রয়লার ফার্ম (ট্রেড লাইসেন্স নং-৯৬০) উদ্বোধনের মাধ্যমে আনুষ্ঠানিক বাণিজ্যিক যাত্রা শুরু করে সংগঠনটি। তাদের উৎপাদিত এই নিরাপদ ব্রয়লার বর্তমানে বাকৃবির কে. আর মার্কেট এবং মিন্টু কলেজের বিপরীত পাশে অবস্থিত শাখায় পাওয়া যাবে।

এ বিষয়ে প্রতিষ্ঠানটির সভাপতি মাহাদী হাসান রাতুল বলেন, প্রতিষ্ঠানটি ক্রেতাদের উৎপাদন প্রক্রিয়া সরাসরি প্রদর্শন করার সুযোগ দিয়ে থাকে। উৎপাদনের কোন ধাপেই আমরা কোন অ্যান্টিবায়োটিক ও সিনথেটিক মেডিসিন ব্যবহার করি না। উৎপাদনের প্রত্যেক ধাপে আমরা বায়োসিকিউরিটি যথাযথভাবে অনুসরণ করি। নিজস্ব রেশনে উৎপাদিত ফিড ব্যবহার করা হয় ফলে নিরাপদ ব্রয়লার উৎপাদন থাকে আমাদের সম্পূর্ণ নিয়ন্ত্রণ। তাই উৎপাদিত পণ্যের গুণগত মান সম্পর্কে আমরা সম্পূর্ণরূপে অবগত এবং ক্রেতাদেরকে পণ্যের মান সম্পর্কে ১০০% নিশ্চয়তা প্রদান করছি।

ব্রয়লার ফার্ম

প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ও সিইও মো. আহসান হাবীব বলেন, আমরা তৈরি করেছি সম্পূর্ণ মধ্যস্বত্ব ভোগী বিহীন এক অনন্য বাজার ব্যবস্থা। যার মাধ্যমে আমরা সক্ষম হয়েছি ক্রেতাদের ক্রয়ক্ষমতার মধ্যে তাদের হাতে এক নিরাপদ খাদ্য তুলে দিতে। আমাদের উৎপাদন থেকে বিপণন পর্যন্ত প্রত্যেক ধাপে আমাদের নিজস্ব সদস্যরা যুক্ত আছে।

উই হ্যাভ অ্যান আইডিয়া টিমের সদস্যরা বলেন, বর্তমানে চাকরির পাওয়া সোনার হরিণ হয়ে গেছে। এজন্য উদ্যোক্তা হতে আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে। নিজে স্বাবলম্বী হতে হবে পাশাপাশি অন্যের চাকরির ব্যবস্থাও করতে হবে। তবেই এগিয়ে যাবে দেশ। ঘটবে বেকারত্বের অবসান।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড