• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

পিরোজপুরে জনপ্রিয় ‘ছাদ কৃষি’

  ইমন চৌধুরী, পিরোজপুর

০৪ ফেব্রুয়ারি ২০২০, ১১:৪০
পিরোজপুর
বাড়ির ছাদেও সারা বছর ধরে আবাদ হচ্ছে নানা রকম শাক-সবজি (ছবি : দৈনিক অধিকার)

পিরোজপুরে দিনে দিনে জনপ্রিয় হয়ে উঠছে ছাদ বাগান। শহরে বসবাসরত মানুষ বাড়ির ছাদে গড়ে তুলছেন দৃষ্টি নন্দন ফলজ, ভেষজসহ বিভিন্ন ধরনের সবজির বাগান। এসব বাগানে উৎপাদিত ফল ও সবজি চাহিদা পূরণের পাশাপাশি ভেষজ গাছ ভূমিকা রাখছে রোগ নিরাময়ে।

ঢাকাসহ বড় বড় শহরের দেখাদেখি পিরোজপুর শহরেও বসবাসরত মানুষ বাড়ির ছাদে গড়ে তুলছেন দৃষ্টি নন্দন ফলজ, ভেষজসহ বিভিন্ন ধরনের সবজির বাগান। শহরে প্রায় ৭০টিরও বেশি বাড়ির ছাদে ছোট-বড় বাগান আছে। ব্যক্তি ছাদে ফল-ফুল, শাক-সবজিসহ নানা ফসল সমৃদ্ধে সাফল্য অর্জন করেছেন অনেকে। সবজি ও ফলের আবাদ করে পরিবারের নিরাপদ খাদ্য ও পুষ্টির দৈনন্দিনের চাহিদা পূরণ করছেন সবাই। জেলা শহরের উকিলপাড়া, শিক্ষা অফিস রোড, সদর থানা, সিআইপাড়াসহ বিভিন্ন পাড়া-মহল্লার বাড়ির ছাদ ঢাকা পড়েছে কৃষিতে।

দৈনিক অধিকার

ছাদে সবজি বাগান পরির্চচা করছেন (ছবি : দৈনিক অধিকার)

শিক্ষা অফিস রোডের মিজানুর রহমান জানান, মাঠ ও ক্ষেতের মতো বাড়ির ছাদেও সারা বছর ধরে আবাদ হচ্ছে নানা রকম শাক-সবজি ও ফল-ফুল।

উকিলপাড়ার মাকুল খানম বলছেন, পরিবারের নিরাপদ খাদ্য ও পুষ্টির চাহিদা পূরণ এবং প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য রক্ষায় বাড়ির ছাদে বাগান করা হয়েছে। বাড়ির ছাদে সফলভাবে শাক-সবজি, ফল-ফুল আবাদ দেখে আগ্রহী হচ্ছেন অনেকেই।

তবে বিষয়টিকে খুব ইতিবাচকভাবে দেখছে জেলার কৃষিবিদরা। পিরোজপুর সদর উপজেলার কৃষি অফিসার শিপন চন্দ্র ঘোষ বলেন, বাড়ির ছাদের এ বাগান শুধু শখের বিষয় নয়, পরিবেশ রক্ষায়ও রয়েছে এর বড় ভূমিকা। অবশ্য ছাদের ওপর যেসব বাগান দেখা যায় তার অধিকাংশই অপরিকল্পিত। একটু পরিকল্পিতভাবে বাগান করা হলে এটি প্রাত্যহিক শাকসবজির চাহিদা মিটিয়ে পরিবেশ রক্ষায়ও দারুণ ভূমিকা রাখবে।

দৈনিক অধিকার

প্লাস্টিকের বোতল কেটে টব বানিয়ে গাছ রোপণ (ছবি : দৈনিক অধিকার)

একটু পরিশ্রম আর পরিকল্পনায় বাড়ির কংক্রিটের ছাদটি পরিণত হতে পারে সবুজ শ্যামল মাঠে। আর ছাদ বাগানের মাধ্যমে তাজা শাকসবজি, ফলমূলের চাহিদা পূরণ, গ্রিনহাউজ প্রতিক্রিয়া, পরিবেশ দূষণমুক্ত ও বায়োডাইভারসিটি সংরক্ষণ করা যায় বলে মনে করেন পরিবেশবিদরা।

ওডি/আরবি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড