• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

৯০ দিন রাস্তায় থাকা বৃদ্ধার ঠিকানা হলো বৃদ্ধাশ্রমে

  সোহেল রানা, সিরাজগঞ্জ

২২ জানুয়ারি ২০২০, ২০:৪৭
বৃদ্ধা
সাড়া মানবিক বৃদ্ধাশ্রমে নেওয়া হচ্ছে অসুস্থ বৃদ্ধাকে (ছবি : দৈনিক অধিকার)

সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার সলঙ্গা থানা সদরে পরিত্যক্ত স্থানে স্বজনদের ফেলে রেখে যাওয়া সেই অসুস্থ বৃদ্ধা মায়ের ঠাঁই হয়েছে বৃদ্ধাশ্রমে।

বুধবার (২২ জানুয়ারি) দুপুরে ময়মনসিংহ জেলার, ভালুকা উপজেলায় অবস্থিত ‘সাড়া মানবিক বৃদ্ধাশ্রমে’ নামে একটি বৃদ্ধাশ্রমের প্রতিনিধিদের কাছে তাকে হস্তান্তর করা হয়। এ সময় উপস্থিত ছিলেন- লোকমান হোসেন, শাহরীয়ার ইমন ও রিপন সরকার।

সিরাজগঞ্জ ২৫০ শয্যাবিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতাল থেকে তাকে অ্যাম্বুলেন্সযোগে বৃদ্ধাশ্রমে নিয়ে যাওয়া হয়।

তিন মাস আগে রাতের আঁধারে অসুস্থ এ বৃদ্ধাকে একটি পরিত্যক্ত স্থানে ফেলে রেখে যায় তার স্বজনরা। গুরুতর অসুস্থ এই বৃদ্ধা চলাফেরা করতে পারেন না এবং কোনো কথাও বলতে পারছিলেন না। এ কারণে তার পরিচয় বা স্বজনদের ঠিকানাও জানা যায়নি। এরপর থেকে স্থানীয়রা তাকে খাবার দিয়ে বাঁচিয়ে রেখেছেন। প্রচণ্ড শীতে খোলা জায়গায় কষ্ট পাচ্ছিলেন দেখে এলাকাবাসী একটি পলিথিনের ছাউনি তৈরি করে দেন। কনকনে ঠান্ডায় কিছু খড় ও পুরনো কম্বল মুড়িয়ে পরেছিলেন এই বৃদ্ধা।

বিষয়টি স্থানীয় ফেসবুক গ্রুপ ‘বর্ণচ্ছটার’ নজরে এলে তারা শাহজাদপুরের স্বেচ্ছাসেবী সংগঠন দি বার্ড সেফটি হাউসকে অবগত করে। পরে শনিবার (১৮ জানুয়ারি) সংগঠনটির সভাপতি মামুন বিশ্বাস ও তার সহযোগী লোকমান হোসেন ওই বৃদ্ধাকে উদ্ধারের পর সিরাজগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালে ভর্তি করেন।

দি বার্ড সেফটি হাউসের চেয়ারম্যান মামুন বিশ্বাস জানান, উদ্ধারে পর বৃদ্ধা কথা বলার মতো শক্তি ছিল না, চিকিৎসা দেওয়ার পর এখন কিছু কথা বলতে পারলেও পরিচয় বলতে পারছেন না। বর্তমানে ওই বৃদ্ধা সুস্থ আছেন। আজ তাকে বৃদ্ধাশ্রমে হস্তান্তর করা হয়েছে।

আরও পড়ুন : গোমস্তাপুরে সড়ক দুর্ঘটনায় ২ মোটরসাইকেল আরোহী নিহত

ময়মনসিংহর ভালুকা উপজেলায় অবস্থিত সাড়া মানবিক বৃদ্ধাশ্রমের পরিচালক সাইফুল মালেক জানান, ফেসবুক ও সংবাদপত্রের মাধ্যমে অসহায় ওই বৃদ্ধার বিষয়টি জানতে পারি। পরে মামুন বিশ্বাসের সঙ্গে যোগাযোগ করে তাকে ভালুকায় নিয়ে যাচ্ছি।

সেখানে আরও বৃদ্ধ রয়েছেন। তাদের সঙ্গে এই বৃদ্ধাকে খাদ্য, আবাসন ও চিকিৎসা দেওয়া হবে। তবে যদি কখনও তার স্বজনদের সন্ধান পাওয়া যায় তাহলে তাদের হাতে তুলে দেওয়া হবে।

ওডি/এএসএল

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড