• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বঙ্গবন্ধুর নির্দেশ বাঙালি মেনে চলত : প্রধানমন্ত্রী 

  নিজস্ব প্রতিবেদক

১০ জানুয়ারি ২০২০, ১৮:০৪
মুজিববর্ষ
মুজিববর্ষ ক্ষণগণনা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী (ছবি : সংগৃহীত)

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ধানমন্ডির ৩২ নম্বরের বাড়ি থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে নির্দেশ দিতেন, বাঙালি সেই নির্দেশ মেনে চলত। বাঙালি তার নির্দেশ অক্ষরে অক্ষরে মেনে যুদ্ধের প্রস্তুতি নিয়েছিল। ৭ মার্চের ভাষণের মধ্য দিয়েই বঙ্গবন্ধু বাঙালি জাতিকে স্বাধীনতার, মুক্তিযুদ্ধ এবং মুক্তিযুদ্ধে বিজয়ের নির্দেশনা দিয়েছিলেন।

শুক্রবার (১০ জানুয়ারি) বিকালে রাজধানীর তেজগাঁও পুরাতন বিমানবন্দরে (জাতীয় প্যারেড গ্রাউন্ড) মুজিববর্ষের ক্ষণগণনা উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু আমাদের স্বাধীনতা দিয়ে গেছেন। মুক্তিযুদ্ধে বাঙালি জাতি শেখ মুজিবুর রহমানের আহ্বানে সাড়া দিয়েছিলেন।

শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল, এই দেশের মানুষ যাতে অন্ন, বস্ত্র, চিকিৎসা পায়। পাকিস্তানের জেলখানায় বঙ্গবন্ধুকে আটকে রাখা হয়। সেখানে গরমের সময় প্রচণ্ড গরম আর শীতের সময় প্রচণ্ড ঠান্ডা। তাকে সবসময় একটা রুমে বন্দি করে রাখা হতো। তিনি সেখানে কীভাবে ছিলেন, কীভাবে সময় কাটিয়েছেন, এই কথা আমরা সবসময় চিন্তা করি।

তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৭১ সালের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ আজ ইউনেসকোর স্বীকৃতি পেয়েছে। আমাদের একটা অন্ধকার সময় ছিল। এখন আমরা সে অন্ধকার সময় কাটিয়ে আলোর পথে যাত্রা করেছি।

এ সময় দেশের জনগণের প্রতি কৃতজ্ঞতা জানান প্রধানমন্ত্রী।

আরও পড়ুন : বঙ্গবন্ধুর জন্ম না হলে দেশ স্বাধীন হতো না : প্রধানমন্ত্রী

এ দিন বিকালে জাতীয় প্যারেড গ্রাউন্ডে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর ক্ষণগণনার উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্যে দিয়ে চালু হয় দেশের বিভিন্ন স্থানে বসানো ক্ষণগণনার ৮৩টি ঘড়ি।

পাকিস্তানের কারাগার থেকে মুক্তি পেয়ে ১৯৭২ সালের ১০ জানুয়ারি স্বাধীন দেশে ফেরেন শেখ মুজিবুর রহমান। ঐতিহাসিক এই দিনটিতেই মুজিববর্ষের ক্ষণগণনা শুরুর সিদ্ধান্ত নেয় সরকার। ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিনে এই আয়োজনের মূল অনুষ্ঠান হবে। গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় ১৯২০ সালের ১৭ মার্চ জন্মগ্রহণ করেন শেখ মুজিবুর রহমান।

ওডি/টিএএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড