• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

বঙ্গবন্ধুর জন্ম না হলে দেশ স্বাধীন হতো না : প্রধানমন্ত্রী

  অধিকার ডেস্ক

১০ জানুয়ারি ২০২০, ১৬:৫৩
প্রধানমন্ত্রী
ছবি : পিআইডি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জাতির পিতা তার জীবনে দীর্ঘ ২৪ বছরের সংগ্রামের মাধ্যমে দেশকে স্বাধীনতা এনে দিয়েছেন। বঙ্গবন্ধুর জন্ম না হলে দেশ স্বাধীন হতো না, আমরা কোনো দিনই স্বাধীনতা পেতাম না।

শুক্রবার (১০ জানুয়ারি) বিকালে জাতীয় প্যারেড গ্রাউন্ডে মুজিববর্ষের ক্ষণগণনা উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

শেখ হাসিনা বলেন, ‘একাত্তরের ১৬ ডিসেম্বর যখন পাক হানাদার বাহিনী মিত্র বাহিনীর কাছে আত্মসমর্পণ করেছিল, তখন স্বাধীনতার সূচনা হয়। কিন্তু প্রকৃত স্বাধীনতা এসেছে পরে।’

তিনি বলেন, জাতির পিতার ফাঁসির রায়ও দিয়েছিল পাকিস্তান সরকার। কিন্তু আন্তর্জাতিক চাপে তারা সেটি কার্যকর করতে পারেনি। জনগণ আমাদের পক্ষে ছিল। ৮ জানুয়ারি পাকিস্তান থেকে জাতির পিতা মুক্তি পান এবং ১০ জানুয়ারি দেশে ফেরেন।

শেখ হাসিনা আশা প্রকাশ করেন, বাংলাদেশের জনগণ জাতির পিতার স্বপ্নের ‘সোনার বাংলাদেশ’ প্রতিষ্ঠার মাধ্যমে বাংলাদেশকে বিশ্বে মযার্দার আসনে অধিষ্ঠিত করবে।

সরকার প্রধান বলেন, বঙ্গবন্ধু আমাদের হাতে বিজয়ের মশাল তুলে দিয়েছেন, আমরা এখন এই বিজয় নিয়ে সামনে এগিয়ে যেতে চাই।

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পাকিস্তানের দখলদারিত্ব থেকে বাংলাদেশ স্বাধীন হওয়ার কয়েক সপ্তাহ পর জাতির পিতা বঙ্গবন্ধু ব্রিটিশ রাজকীয় এয়ার ফোর্সের একটি বিমানে করে লন্ডন থেকে নয়াদিল্লী হয়ে দেশে ফিরে তেজগাঁওয়ে ঢাকা আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করেন।

বঙ্গবন্ধুকে বহনকারী বিমানের অনুরূপ একটি বৃটিশ সি-১৩০জে বিমান সম্প্রতি সংগ্রহ করা হয়। এটি বিমানবন্দরের টারমাকে স্থাপন করা হয় এবং বঙ্গবন্ধু হাত নেড়ে এগিয়ে আসছেন লেজার লাইট প্রক্ষেপণের মাধ্যমে তার অনুকরণ করা হয়।

১৯৭২ সালের ১০ জানুয়ারি যেদিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বদেশ প্রত্যাবর্তন করেছিলেন সেদিন বাজানো সন্ধ্যা মুখার্জির গান -‘বঙ্গবন্ধু ফিরে এলে তোমার স্বপ্নের স্বাধীন বাংলায়, তুমি আর ঘরে ঘরে এত খুশি তাই,’ গানটি অনুষ্ঠানে মাইকে বাজানো হয়।

ওডি/এমআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড