• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মোবাইল ডেটাতে নাও চলতে পারে গুগল স্টেডিয়া

  প্রযুক্তি ডেস্ক

২০ অক্টোবর ২০১৯, ০৯:৪৫
গুগল
ছবি : স্টেডিয়া

আগামী মাসেই গুগলের অনলাইন গেইমিং প্লাটফর্ম ‘স্টেডিয়া’ আসছে। প্লাটফর্মটি বর্তমানে ৪কে রেজুলেশনের গেইম প্রতি সেকেন্ডে ৬০ ফ্রেম স্ট্রিম করতে পারবে। ভবিষ্যতে অবশ্য প্লাটফর্মটিকে ৮কে রেজুলেশনের গেইম প্রতি সেকেন্ডে ১২০ ফ্রেম স্ট্রিম করার সামর্থ্য অর্জন করবে।

প্রতিষ্ঠানটির ডিভাইস অ্যান্ড সার্ভিসের ভাইস প্রেসিডেন্ট রিক অস্টারলোহ সার্ভিসটি সম্পর্কে জানান, এই সেবা নিলে গেমারদের গেম ডাউনলোড করার ঝামেলা থেকে মুক্তি মিলবে, কেননা গেমিং কনসোল বা কোনো প্রকার ডিস্ক কিনতে হবে না। এতে করে গেম ডেভেলপাররাও ব্যবহার করতে পারবেন।

ট্যাবলেট, পিক্সেল ফোন, ক্রোমকাস্ট সাপোর্ট করা টিভি ও ক্রোম ব্রাউজার থাকা ল্যাপটপ-ডেক্সটপের মাধ্যমেই গেমাররা উপভোগ করতে পারবে স্টেডিয়া। পুরনো কন্ট্রোলার ব্যবহার করেও এই প্লাটফর্মে গেম খেলা যাবে। যদি কারো পুরনো কন্ট্রোলার না থাকে, সেক্ষেত্রেও কোনো সমস্যা নেই। কেননা গুগল তার নিজস্ব কন্ট্রোলার ‘স্টেডিয়া কন্ট্রোলার’ উন্মোচন করেছে। প্লাটফর্মটির সবচেয়ে বড় সুবিধা হচ্ছে খেলতে খেলতে গেমাররা অনায়াসে ডিভাইস পরিবর্তন করতে পারবেন।

তবে প্লাটফর্মটির অসুবিধাও আছে। প্রতিষ্ঠানটির ভাইস প্রেসিডেন্টের বক্তব্য অনুযায়ী মোবাইল ডেটাতে সার্ভিসটি নাও চলতে পারে। এর অর্থ দাঁড়াচ্ছে, ওয়াইফাই এবং ইথারনেট কানেকশন ছাড়া কেউ এই গেম খেলতে পারবে না।

এ বিষয়ে এনভিডিয়া জিফোর্স নাউ হতে জানা যায়, একদমই মোবাইলে গেম খেলা যাবে না, বিষয়টি তা নয়। স্টেডিয়াতে গেম খেলার জন্য তারা মোবাইল ডেটার অপশনটিও উন্মুক্ত করবে, তবে এটির কোয়ালিটি খুব ভালো হবে না।

স্টেডিয়া গেম স্ট্রিমটি প্রথম যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও ইউরোপে উন্মুক্ত করা হবে। কিন্তু এই প্লাটফর্মে গেম খেলার জন্য মাসে কত টাকা গুণতে হবে গেমারদের তা এখনো গুগল প্রকাশ করেনি।

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড