• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফাইভ-জি নেটওয়ার্কের কবলে প্রাণ হারাল ৩ শতাধিক পাখি!

  অধিকার ডেস্ক    ১০ ডিসেম্বর ২০১৮, ১০:০৩

ফাইভ-জি
ফাইভ-জি পরিসেবার কারণে মৃত পাখিরা (ছবি : ইন্টারনেট)

প্রযুক্তির বিপ্লব চলছে চারপাশে। আর তাইতো থ্রি-জি, ফোর-জি’র পর এবার বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে নেটওয়ার্ক পরিসেবা ফাইভ-জি। প্রযুক্তির এই লড়াইয়ে হুমকির মুখে পড়েছে পরিবেশ। তার প্রমাণই মিলল পরীক্ষামূলকভাবে নেদারল্যান্ডসে ফাইভ-জি পরিসেবা চালু হওয়ার পর।

সম্প্রতি ফাইভ-জি পরিসেবা চালুর ফলে নেদারল্যান্ডে শতাধিক পাখির মৃত্যু হয়েছে। এক সপ্তাহ আগে হগ শহরের হুইগেনসপার্কে দেখতে পাওয়া যায় বেশ কয়েকটি স্টার্লিং পাখির মৃতদেহ। প্রথমদিকে কেউ ব্যাপারটিকে গুরুত্বের সঙ্গে না নিলেও এই মৃত পাখির সংখ্যা ধীরে ধীরে বাড়তে থাকে। এ সময় তা ৩০০’র ঘর পার করে।

অবশেষে পরীক্ষা করে দেখা যায়, কোনো বাহ্যিক আঘাত বা বিষক্রিয়া নয়, পাখিগুলোর মৃত্যু ঘটেছে দেহ অভ্যন্তরীণ রক্তক্ষরণের কারণে। সম্প্রতি ডাচ রেল স্টেশনে পরীক্ষামূলকভাবে ফাইভ-জি পরিসেবা চালু হয়েছে। তারপর থেকেই এ ঘটনার সূত্রপাত। জানা গেছে, রেল স্টেশনের ফাইভ-জি পরিসেবার তরঙ্গদৈর্ঘ্য ছিল ৭ দশমিক ‌৪০ গিগাহার্জ। যা পাখি ও অন্যান্য পশুর জন্য ক্ষতিকর।

স্টার্লিং পাখির মৃতদেহগুলি পরীক্ষা করে এদের মৃত্যুর কারণ খতিয়ে দেখা হচ্ছে। যে পার্কে এ ঘটনা ঘটেছে সেটিকে ঘিরে ফেলা হয়েছে। ডাচ পুলিশের তরফে সেখানে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

পার্কটিতে যেন কোনো পশু প্রবেশ করতে না পারে সেদিকে লক্ষ্য রাখা হচ্ছে। তবে এমন ঘটনায় নেদারল্যান্ডের পরিবেশপ্রেমীরা ক্ষোভ প্রকাশ করেছেন।

উল্লেখ্য, এর আগে ২০১৭ সালে গ্রোনিনজেনসের লোপারসাম এবং সুইজারল্যান্ডে ফাইভ-জি পরিসেবা পরীক্ষামূলকভাবে চালু করার পরও এমন ঘটনা ঘটেছিল। তখন অস্বাভাবিকভাবে মৃত্যু হয়েছিল বেশ কিছু গরুর।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড