• শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ৩ কার্তিক ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইনসাইড বিলস ব্রেইন : ডিকোডিং বিল গেটস

কীসে সবচেয়ে বেশি ভয় বিল গেটসের?

  প্রযুক্তি ডেস্ক

০৩ সেপ্টেম্বর ২০১৯, ১৩:২৪
বিল গেটস
ছবি : সংগৃহীত


‘বিল গেটস’— নামটি অচেনা নয় কারোরই। সফলতা যাদের হাতের মুঠোয় তাদেরই একজন কাঁচা-পাকা চুলের এই ব্যক্তি। তাকে নিয়ে তাইতো লোকের জানার আগ্রহের কমতি নেই। কীসে সবচেয়ে বেশি ভয় পান বিল গেটস? উত্তর নিজেই দিলেন। জানালেন, কখনো চান না তার মস্তিস্ক কাজ করা বন্ধ করে দিক। 

পছন্দের খাবার কী? প্রশ্নের জবাবে বিল গেটসের উত্তর- হ্যাম বার্গার। পছন্দের প্রাণীর তালিকায় রয়েছে কুকুর। এরপর আরও অনেক প্রশ্ন করতে থাকেন উপস্থাপক। সেসবের জবাবে নিজের পছন্দ-অপছন্দের কথা বলতে থাকেন মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস। এভাবেই শুরু ট্রেলারের। 

বিল গেটসকে নিয়ে তিন পর্বের প্রামাণ্যচিত্র তৈরি করেছে নেটফ্লিক্স। ‘ইনসাইড বিলস ব্রেইন : ডিকোডিং বিল গেটস’ শিরোনামের এই প্রামাণ্যচিত্রটি পরিচালনা করছেন অস্কারজয়ী পরিচালক ডেভিস গুগেনহাইম। আগামী ২০ সেপ্টেম্বর থেকে ভিডিও স্ট্রিমিং ওয়েবসাইটটিতে দেখা যাবে এটি। 

সম্প্রতি ইউটিউবে সিরিজটির ট্রেলার প্রকাশ করা হয়েছে। স্বয়ং বিল গেটসও টুইটারে ট্রেলারটি পোস্ট করেন এবং লেখেন, ‘আমার কাজ ও জীবন নিয়ে নেটফ্লিক্সের ডকুসিরিজ তৈরিতে আমি কয়েক বছর ধরে অংশ নিয়েছি এবং ২০ সেপ্টেম্বরে তা মুক্তি পাচ্ছে। আশা করছি, তারা যা তৈরি করেছে, তা আপনাদের ভালো লাগবে।’

বিল গেটস কীভাবে কাজ করেন, কীভাবে কোনো সমস্যার সমাধান দেন এবং কীভাবে সাফল্য ও খ্যাতির চূড়ায় আরোহণ করলেন তা নিয়েই সাজানো এই ডকুমেন্টারি সিরিজ। সেসঙ্গে বিলের ব্যক্তিজীবনের অজানা বিভিন্ন দিকও থাকার ইঙ্গিত দিয়েছে নেটফ্লিক্স। 

ট্রেলারটিতে বিল গেটসের স্ত্রী মেলিন্ডা গেটসকে দেখা যায়। স্বামীকে নিয়ে মেলিন্ডা বলেন, ‘বিল হলো মাল্টিপ্রসেসর। সে হয়তো কোনো বই পড়ছে এবং একই সঙ্গে সম্পূর্ণ ভিন্ন কোনো কিছু তাঁর মাথায় কাজ করে যাচ্ছে।’

মাইক্রোসফটকে একসময় বিশ্বসেরা তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানে পরিণত করেন বিল গেটস। অবসর নেওয়ার পর নানা দাতব্য কাজে যুক্ত রেখেছেন নিজেকে। মানুষের বিভিন্ন সমস্যার সহজ সমাধান খুঁজে চলেছেন। কীভাবে তিনি করেন এই কাজগুলো? প্রথমে তিনি নিজের মনে একটি কাঠামো দাঁড় করান। এরপর তথ্যগুলো এক এক করে সাজাতে শুরু করেন। কোনো কিছু না মিললে তার মধ্যে হতাশা কাজ করে। আর এই হতাশা ভয়ঙ্কর বলে মন্তব্য করে মেলিন্ডা। তিনি বলেন, দিন শেষে বিল এমন কোনো আইডিয়া বের করতে পারেন তা অন্যরা দেখতে পান না। 

ইউটিউব বা নেটফিক্সে দেখা যাবে ট্রেলারটি। 

সূত্র: ডিজিটাল ট্রেন্ডস

ওডি/এনএম 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড