• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

চাবি নয় বরং হাতের ছোঁয়াতেই আনলক হবে গাড়ি! 

  প্রযুক্তি ডেস্ক

২০ আগস্ট ২০১৯, ১১:০০
বায়ো হ্যাক
(ছবি: সংগৃহীত)

সম্প্রতি অ্যামি ডিডি নামের এক সফটওয়্যার ইঞ্জিনিয়ার এমন এক প্রযুক্তি নিয়ে হাজির হয়েছেন, যেখানে হাত হাত ছোঁয়ালেই গাড়ি আনলক হয়ে যাবে। তিনি নিজের হাতের মধ্যে একটি চিপ বসিয়েছেন। এ চিপের মাধ্যমেই গাড়ি আনলক হয়ে যাচ্ছে।

এই চিপের ফলে তিনি কোনো চাবি ছাড়াই টেসলা গাড়ি ব্যবহার করে খুব সহজে স্মার্টকার্ডের মাধ্যমে আনলক করতে পারছেন। অ্যামি টেসলা গাড়ির সেই স্মার্ট লকের একটি কপি হাতের মধ্যে বসিয়ে নিয়েছেন। ফলে নিজের ইলেকট্রিক গাড়ি তিনি হাত দিয়েই আনলক করছেন।

অ্যামি মূলত গেম সিমুলেশন ও প্রোগ্রামিং করেন। তিনি ইতোমধ্যে এই বায়ো হ্যাকের ঘটনাটি ভিডিও ইন্টারনেটে প্রকাশ করেছেন।

সেই ভিডিওতে দেখা গেছে, তিনি নিজের টেসলা মডেল তিনটি গাড়ির ভালেট কার্ড নিজের হাতে বসিয়েছেন। সেখান থেকে সেই চিপ বের করে বায়োপলিমারের মধ্যে ঢুকিয়ে নিজের হাতে বসিয়ে নিয়েছেন। অ্যামি এক বিশেষজ্ঞ সার্জেনকে দিয়ে এই অপারেশন করেছেন। তবে অ্যামি আগেও বায়ো হ্যাক করেছিলেন। সে হিসেবে এটি তার দ্বিতীয় বায়ো হ্যাক।

তিনি এক ব্লগ পোস্টে জানিয়েছেন, বাড়ির দরজা খোলা বন্ধ করার জন্য তিনি বাম হাতে একটি চিপ বসিয়েছেন। তবে টেসলা গাড়ির চিপ ডান হাতে বসাতে তার এক বছর সময় লেগেছে।

গাড়ি স্টার্ট করার জন্য অ্যামি নিজের ডান হাত ব্যবহার করে এই বায়ো হ্যাক করেন। এজন্য তাকে কোনো কার্ড বা চাবি সাথে রাখতে হচ্ছে না। এই চিপ সঠিক জায়গায় ছোঁয়ালেই গাড়ি আনলক ও পরে স্টার্ট হয়ে যাচ্ছে।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড