• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

হু হু করে বাড়ছে বিটকয়েনের দাম

  প্রযুক্তি ডেস্ক

২৬ জুন ২০১৯, ১৭:৩৭
বিটকয়েন
ছবি : সংগৃহীত

ফেসবুকের ক্রিপ্টোকারেন্সি আনার ঘোষণার পরই বিটকয়েনের দাম বাড়ল। দীর্ঘদিনের ব্যবধানে দাম বাড়ার পর তা ১১ হাজার মার্কিন ডলার ছাড়িয়েছে।

ক্রিপ্টোকারেন্সি কেনাবেচার সাইট কয়েনডেস্কের বিটকয়েন প্রাইস ইনডেক্স থেকে জানা গেছে, সোমবার দিনের শুরুতে বিটকয়েন ১০ হাজার ৬২৪ মার্কিন ডলার নিয়ে দাম শুরু করে।পরে দিনশেষে বাজার মূল্য ১১ হাজার ৩০৭ দশমিক ৬৯ ডলারে দাঁড়ায়। ২০১৮ সালের মার্চ মাসে পর এটিই ছিল বিটকয়েনের সর্বোচ্চ দাম।

এর আগে ২০১৭ সালের ডিসেম্বরে প্রতি বিটকয়েনের দাম ১৯ হাজার ডলারের বেশি ওঠে।

তবে গত বছরের শেষ দিকে বিটকয়েনের দাম কমতে শুরু করে। চলতি বছরের শুরুর দিকে বিটকয়েনের মূল্য কিছুটা ওঠানামা করেছে। এসময় প্রতি বিটকয়েনের মূল্য তিন হাজার ডলার পর্যন্ত নেমে যায়।

এদিকে ফেব্রুয়ারি থেকে আবারও এই দাম বাড়তে শুরু করে। প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো ক্রিপ্টোকারেন্সিতে নজর দেওয়ার পরই এর দাম বাড়তে শুরু করেছে বিশ্লেষকদের ধারণা।

এ মাসেই ফেসবুক তাদের ক্রিপ্টোকারেন্সি লিব্রার ঘোষণা দেয়। এরপরই বিটকয়েনের মূল্য বাড়তে শুরু করে।

ব্লকচেইন স্টার্টআপে বিনিয়োগকারী প্রতিষ্ঠান কেনেটিক ক্যাপিটাল সহ-প্রতিষ্ঠাতা জিহান চু মনে করেন, বিটকয়েনের মূল্য দুইটি বড় কারণে বেড়েছে। এক, বিনিয়োগকারীদের মধ্যে এমন ধারণা তৈরি হয়েছে যে বিটকয়েন হলো ডিজিটাল যুগের মানসম্পন্ন বৈধ সঞ্চয় মাধ্যম। দুই, ফেসবুকের লিব্রা ক্রিপ্টোকারেন্সি উন্মোচনের মাধ্যমে প্রত্যেক প্রতিষ্ঠান প্রধান এখন ক্রিপ্টোকারেন্সিকে গুরুত্বের সঙ্গে নিতে বাধ্য হচ্ছেন।

এবছর বিটকয়েনের মূল্য মোট ১৭০ শতাংশ বেড়েছে।পাশাপাশি ইথেরিয়ামের মতো ডিজিটাল মুদ্রার দামও বেড়েছে। চলতি বছর ইথেরিয়ামের দাম হয়েছে প্রায় দ্বিগুণ।

বাংলাদেশেও আগামী ২০১৯-২০ অর্থবছরের বাজেটে ব্লকচেইন প্রযুক্তি নিয়ে কাজ করতে প্রযুক্তিগুলোর উপর বিশেষ নজর রাখার কথা বলা হয়েছে।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড