• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

এবার মেয়েদের সাইক্লিং শেখাচ্ছে 'জোবাইক'

  অধিকার ডেস্ক    ০৯ মার্চ ২০১৯, ১৮:৪৪

জোবাইক
অ্যাপভিত্তিক বাইসাইকেল সেবা প্রতিষ্ঠান জোবাইক

দেশের প্রথম অ্যাপভিত্তিক বাইসাইকেল সেবা ‘জোবাইক’ আন্তর্জাতিক নারী দিবসে বিশেষায়িত কর্মসূচীর অংশ হিসেবে মেয়েদের সাইকেল চালানো শেখাচ্ছে।

প্রতিষ্ঠানটি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, জোবাইকের কর্মসূচীর আওতায় দেশের তিনটি বিশ্ববিদ্যালয়ে শুক্রবার (৮ মার্চ) শতাধিক শিক্ষার্থীকে সাইকেল চালানো শেখায় সহপাঠীরা

জোবাইক কর্মকর্তারা জানান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কর্মসূচীটি অব্যাহত থাকবে।

তাদের ভাষ্য, এবারের আন্তর্জাতিক নারীদিবসের প্রতিপাদ্য বিষয় ‘ভালোর জন্য ভারসাম্য’ শিরোনামটি সাইকেল চালানোর সঙ্গে খুবই সামঞ্জস্যপূর্ণ।

এ প্রসঙ্গে জোবাইকের প্রধান নির্বাহী মেহেদী রেজা বলেন, সাইকেল আমাদের ভারসম্য রক্ষা করা শেখায়। জোবাইক বিশ্বাস করে ভারসম্য বজায় রেখে সমাজের জন্য অবদান রাখা সম্ভব। তিনি বলেন, ইতিমধ্যেই উন্নত দেশগুলোতে এই ধরনের বাইসাইকেল শেয়ারিং সেবা অনেক জনপ্রিয় এবং আমরা দেশের তথ্যপ্রযুক্তির উন্নয়নের ফলে এই ধরনের সেবা বাংলাদেশে শুরু করতে পেরেছি।

এই সেবা গ্রহণের জন্য আগ্রহীদেরকে প্রথমেই গুগুল প্লে-স্টোর থেকে জোবাইকের মোবাইল অ্যাপ্লিকেশনটি নামাতে হবে এবং প্রয়োজনীয় তথ্যাদি দিয়ে রেজিস্টার্ড ইউজার হতে হবে।

প্রসঙ্গত, ২০১৮ সালের জুনে কক্সবাজার থেকে যাত্রা শুরু করে ইতিমধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং সিলেটে শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কার্যক্রমে জনপ্রিয়তা পাওয়া জোবাইক চলতি বছরের শুরুতে মিরপুর ডিওএইচএস কার্যক্রমের মাধ্যমে রাজধানীতে তাদের কার্যক্রম বিস্তৃত করেছে।

পাশাপাশি তারা সামাজিক দায়বদ্ধতা থেকে কক্সবাজার রোহিঙ্গা শরনার্থী শিবিরের উন্নয়ন কর্মীদের জন্য ‘শূন্য মূল্য’ সেবা কার্যক্রম পরিচালনা করছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড