• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

দেশে পালিত হল ‘আন্তর্জাতিক নিরাপদ ইন্টারনেট দিবস’

  অধিকার ডেস্ক    ১০ ফেব্রুয়ারি ২০১৯, ১২:৪৬

ইন্টারনেট
নিরাপদ ইন্টারনেট দিবস পালিত (ছবি: সংগৃহীত)

গ্রামীণফোন ও ইউনিসেফ যৌথভাবে সম্পতি রাজধানীর ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা (আইএসডি) মিলনায়তনে আন্তর্জাতিক ‘নিরাপদ ইন্টারনেট দিবস’ পালন করেছে। এ কর্মসূচি আয়োজনের উদ্দেশ্য ছিল ইতিবাচক ডিজিটাল শিক্ষা অভিজ্ঞতা নিশ্চিত করতে নিরাপত্তা বিষয়ক নানা পদক্ষেপ নিয়ে শিক্ষার্থী ও অভিভাবক উভয়েরই জানাশোনা, সচেতনতা ও সংবেদনশীলতা বাড়ানো।

২০১৪ সাল থেকে গ্রামীণফোন চাইল্ড অনলাইন সেফটি প্রোগ্রামসহ নিরাপদ ইন্টারনেট বিষয়ক নানা কর্মসূচি পালন করে আসছে এবং এ কর্মসূচির বিস্তৃতির মাধ্যমে ১১ থেকে ১৬ বছর বয়সী ৪ লাখ শিক্ষার্থী এবং ৭০ হাজার বাবা-মা ও অভিভাবকদের শিক্ষিত ও এ সম্পর্কে সচেতন করে তুলতে প্রতিষ্ঠানটি ২০১৮ সালে ইউনিসেফের সাথে অংশীদারিত্ব করে।

আইএসডি, গ্রামীণফোন ও ইউনিসেফের সাথে অংশীদারিত্বে অল্প বয়স থেকেই শিক্ষার্থীরা যেন ইন্টারনেটে তাদের দায়িত্ব সম্পর্কে জানতে পারে তাই এ বছর নিরাপদ ইন্টারনেট দিবস পালন করেছে তারা।

গ্রামীণফোনের ডেপুটি সিইও ও সিএমও ইয়াসির আজমান নিরাপদ ইন্টারনেট দিবসের অংশ হতে পেরে বলেন, ‘আমরা ডিজিটাল বিশ্বে তরুণদের নিরাপদ বিচরণে সহায়তা করে আসছি এবং নিরাপদ ইন্টারনেটের বিষয়ে আমাদের অবস্থান সুদৃঢ়। শিশুরা বর্তমানে অল্প বয়স থেকে ইন্টারনেট ব্যবহার করছে। তাই নিরাপদ ইন্টারনেট নিশ্চিত করাই অভিভাবক ও শিক্ষকসহ এ ইকোসিস্টেম সংশ্লিষ্ট সবার জন্য প্রধান ও প্রথম ভাবনার বিষয় হওয়া উচিত।’

ইউনিসেফের চিফ অব চাইল্ড প্রটেকশন জিন জেবি বলেন, ‘ইন্টারনেট ব্যবহারকারী বাড়ার সাথে সাথে সাইবার বুলিংসহ অনলাইনে নানা সহিংসতাও বাড়ছে। সাইবার বুলিং প্রতিরোধ করতে তাই আইন ও তার যথাযথ প্রয়োগ করতে হবে। আর এভাবেই অনলাইন সহিংসতা বন্ধ করতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড