• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

অ্যান্ড্রয়েডে কি আর থাকছে না ফেস আনলক !

  প্রযুক্তি ডেস্ক

০৭ সেপ্টেম্বর ২০১৯, ১১:৩৭
ফেস আনলক

অ্যান্ড্রয়েড মোবাইল আনলকার হিসেবে ফিঙ্গার প্রিন্টের পরই পছন্দের আনলকার হচ্ছে ফেস আনলক। প্রায় সকল স্মার্টফোনেই এই আনলক ফিচারটি রয়েছে। কিন্তু বর্তমানে এর নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠে এসেছে।

ফেস আনলক ফিচারে স্মার্টফোনের সামনে আপনার মুখ ধরলেই মোবাইল আনলক হয়ে যাবে। তবে আপনার ছবি ব্যবহার করেও আপনার ফোনটি আনলক করা সম্ভব। এর কারণে ফিচারটি মোটেও নিরাপদ নয়। তাই গুগল আনুষ্ঠানিকভাবে অ্যান্ড্রয়েড থেকে ফেস আনলক ফিচারটি সরিয়ে নিয়েছে।

২০১৪ সালে অ্যান্ড্রয়েড ফোনে স্মার্ট আনলক ফিচার হিসেবে ট্রাস্টেড ফেস ফিচারটি সংযুক্ত করা হয়েছিল। অ্যান্ড্রয়েডে ট্রাস্টেড প্লেস, ট্রাস্টেড ডিভাইস, ট্রাস্টেড ভয়েস ও অন-বডি ডিটেকশনের সাথে এতোদিন ট্রাস্টেড ফেস ফিচারটিও ছিল। ফিচারটিতে নিরাপত্তার জন্য কোন বায়োমেট্রিক ডাটা ব্যবহার না করায় ছবির সাহায্যে ফিচারটিকে বোকা বানানো যায়। কিন্তু নিরাপত্তার ঝুঁকির জন্য অ্যান্ড্রয়েড টেন ও তার আগের সংস্করণ চালিত সকল স্টক ও ওইএম ডিভাইসগুলো থেকে ফিচারটি মুছে ফেলা হয়েছে।

অ্যান্ড্রয়েড পুলিশের এক প্রতিবেদনে প্রকাশ করেন, ফেস আনলক ফিচার ব্যবহৃত পূর্ববর্তী সংস্করণ ও অ্যান্ড্রয়েড ১০ থেকে সম্পূর্ণরূপে ফিচারটি মুছে ফেলা হয়েছে। তবে ফিচারটি শুধু অ্যান্ড্রয়েড ১০ থেকে নয় অ্যান্ড্রয়েড পাই চালিত ওয়ানপ্লাস সিক্স টি, স্যামসাং গ্যালাক্সি এস নাইন ও এস টেন এবং নকিয়া ৩.২ থেকে মুছে ফেলা হয়েছে। এটি সব সময় গুগল প্লে সার্ভিসের মাধ্যমে নিয়ন্ত্রিত হয়েছে, এবং এটী কখনোই অ্যান্ড্রয়েড ফার্মওয়্যারের কোন অংশ হিসেবে ছিল না। সম্ভবত প্লে সার্ভিসের আপডেটে ফিচারটি সরিয়ে নেয়া হয়েছে।

এ প্রসঙ্গে অ্যান্ড্রয়েড অথরিটি এক প্রতিবেদনে বলে, এমনও হতে পারে ফিচারটি সাময়িকভাবে সরিয়ে নেওয়া হয়েছে। গুগল নিজস্ব ফেস আনলক ফিচারটি নিয়ে কাজ করছে। তাই হয় তো টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি একই রকম দুইটি ফিচার রাখতে আগ্রহী নয়।

ওডি/এওয়াইআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড