• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন বিতর্কে ফেসবুক: ৬০ কোটি ব্যবহারকারীর পাসওয়ার্ড ফাঁস !

  অধিকার ডেস্ক    ২৩ মার্চ ২০১৯, ১৯:১১

ফেসবুক

ফেসবুক আবারও এক নতুন বিতর্কের জন্ম দিয়েছে। জনপ্রিয় এই সামাজিক যোগাযোগ মাধ্যমটি এবার ৬০ কোটি ব্যবহারকারীর পাসওয়ার্ড ফাঁস করেছে বলে অভিযোগ উঠেছে। এদিকে ফেসবুক এ ঘটনার কথা স্বীকার করে যথাযথ ব্যবস্থা নিয়েছে বলে দাবি করেছে। এমনকি প্রতিটি গ্রাহককে তা জানানো হবে বলেও তারা দাবি করেছে।

ফেসবুকের প্রতিটি পাসওয়ার্ডই যাতে কারও নজরে না আসে, সেজন্য তা এনক্রিপটেড বা সাংকেতিকভাবে থাকে। কিন্তু এবার অভিযোগ উঠেছে, এই পাসওয়ার্ড সাংকেতিকভাবে না থেকে টেক্সট হিসাবে তা রয়েছে। ফলে তা সহজেই ফেসবুক কর্মীদের হাতের মুঠোয় এসে যাচ্ছে। শুধু ফেসবুকই নয়, এই তালিকায় আরও আছে ফেসবুক লাইট, ইনস্টাগ্রামের পাসওয়ার্ড।

নিয়মমাফিক সুরক্ষা পর্যালোচনার সময় গত জানুয়ারিতে ফেসবুক কর্তৃপক্ষ দেখতে পান, তাদের ইন্টারনাল স্টোরেজ সিস্টেমে কোটি কোটি ইউজারের পাসওয়ার্ড সহজেই দেখা যাচ্ছে। সার্ভারে তা সাংকেতিকভাবে জমা থাকার কথা থাকলেও সেটি সাধারণ টেক্সট হিসাবে দেখা গেছে। ফলে তা সহজেই পড়া যাচ্ছে।

এ বিষয়ে সংস্থাটির ইঞ্জিনিয়ারিং, সিকিউরিটি ও প্রাইভেসি বিভাগের ভাইস প্রেসিডেন্ট পেদ্রো কানাহটি বলেন, আমাদের লগইন সিস্টেম এমনভাবে ডিজাইন করা, যাতে তা প্রতিটি পাসওয়ার্ডকে ঢেকে রাখা যায়। ফলে তা কোনোভাবেই পড়া যায় না। কিন্তু তারা সাধারণ টেক্সট হিসাবে পাসওয়ার্ডগুলো দেখা যেতেই নড়েচড়ে বসেন ।

এদিকে, সাইবার সুরক্ষা বিষয়ক ক্রেবসনসিকিউরিটি নামক ব্লগে ব্রায়ান ক্রেগ নামে এক মার্কিন সাংবাদিক দাবি করেন, সম্প্রতি নয় বরং ২০১২ থেকে ফেসবুকের ইন্টারনাল সার্ভারে এভাবেই কোটি কোটি পাসওয়ার্ড জমা হচ্ছে। যা এখন সংস্থার প্রায় বিশ হাজার কর্মী তা সহজেই দেখতে পারছেন।

ব্রায়ানের আরও দাবি, নাম প্রকাশে অনিচ্ছুক এক ফেসবুক কর্মী তাকে জানিয়েছেন, ফেসবুক কর্মীরা এমন একটা অ্যাপ্লিকেশন তৈরি করেছেন যা দিয়ে ইন্টারনাল সার্ভারে ওই আনক্রিপটেড পাসওয়ার্ডগুলো সাধারণ টেক্সট হিসাবে জমা করা যায়। এরপরই ফেসবুক সুরক্ষার ব্যর্থতা নিয়ে একাধিক অন্তর্তদন্ত শুরু করে।

ওডি/টিএফ

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড